Read in English
This Article is From Oct 01, 2018

এবার জাতীয় গান্ধী মিউজিয়ামে শুনুন মহাত্মা গান্ধীর হৃদস্পন্দন

মিস্টার আন্নামালাই বলেছেন ডিজিটাল কিটটি তৈরির খরচ 300 টাকা এবং এটাই কিটটির বিক্রয় মূল্য ধার্য করা হয়েছে। মিউজিয়াম থেকেই এটি কেনার ব্যবস্থা করা থাকবে।

Advertisement
অল ইন্ডিয়া

ডিজিটাল কিটে গান্ধীজির কণ্ঠস্বর শোনা যাবে।

নিউ দিল্লী:

জাতির জনকের 150 তম জন্মদিন পালনের উপলক্ষে সোমবার দিল্লির ন‍্যাশনাল গান্ধী মিউজিয়ামে সাধারণ মানুষেরা যাতে গান্ধীজীর হৃদস্পন্দন শুনতে পান তেমন বেশ কিছু প্রোগ্রাম লঞ্চ করার আয়োজন করা হয়েছে। রবিবার এই মিউজিয়ামের ডিরেক্টর এ আন্নামালাই বলেন, গান্ধী জয়ন্তীর সন্ধ্যায় এই মিউজিয়াম 'অহিংসা এবং বিশ্বশান্তি' থিমের উপর একটি বিশেষ চিত্রপ্রদর্শনীর সূচনা করবে এবং তাঁর জীবনের বিভিন্ন অডিও এবং ভিডিও ফুটেজ সহ একটি 'ডিজিটাল মাল্টিমিডিয়া কিট' প্রকাশ করবে। পিটিআইকে তিনি বলেন, "গান্ধীজীর জীবনের বিভিন্ন পর্যায়ের ইসিজি (ইলেক্ট্রোকার্ডিওগ্রাফি)  রিপোর্ট আমরা সংগ্রহ করেছি এবং ডিজিটাল মাধ্যমে আমরা তাঁর হৃদস্পন্দন পুনর্নির্মাণ করেছি। মানুষের কাছে এটি খুবই ইন্টারেস্টিং ব্যাপার হবে।"

সম্প্রীতির বার্তা দিতে দেশজুড়ে কবিতা পাঠের ‘মুশায়েরা’র আয়োজন করছে কেন্দ্র সরকার

সোমবার মহাত্মা গান্ধীর জীবন বিষয়ে 'ডিজিটাল মাল্টিমিডিয়া কিট' নামে আরও একটি বিশেষ কালেকশন প্রকাশ পাবে এবং এটি মানুষ কিনতেও পারবে।

Advertisement

মিস্টার আন্নামালাই বলেন, "পেনড্রাইভের মধ্যে এই কিটটিতে ছটি ভাগে থাকবে: বেসিক কিছু বই (কুড়িটি গান্ধীজীর লেখা এবং দশটি গান্ধীজী কে নিয়ে লেখা), এ. কে চ্যাট্টিয়ারের তৈরি একটি ডকুমেন্টারি ফিল্ম, 100 টি বিশেষভাবে তৈরি ছবি, গান্ধীজীর গলার স্বর, তাঁর আশ্রমের একটি ভার্চুয়াল ভ্রমণ এবং তাঁর প্রিয় ভজন।" তিনি আরও বলেন এই কালেকশনটি যুব সমাজকে গান্ধীজীর জীবনের প্রতি বিশেষভাবে আলোকপাত করতে সাহায্য করবে।

মিস্টার চেট্টিয়ারের 'মহাত্মা গান্ধী: 20তম সেঞ্চুরি প্রফেট' নামক ডকুমেন্টারি ফিল্মের জন্য লন্ডনে ফুটেজ সংগ্রহ করা হয়েছিল এবং এটিতে আছে 1912 সালে গোখেলের দক্ষিণ আফ্রিকা ভ্রমণ সংক্রান্ত বিষয়।
এছাড়াও এতে আছে ভারত ছাড়ো আন্দোলনের বিভিন্ন ফুটেজ, মহাত্মা গান্ধীর বিভিন্ন বক্তৃতা, সুভাষচন্দ্র বসু, জহরলাল নেহেরু এবং খান আবদুল গফফর খান এর সঙ্গে গান্ধীজীর উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ ভ্রমণ এবং নোয়াখালী শান্তি তীর্থযাত্রা সংক্রান্ত বিষয়।

Advertisement

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে তৈরি পোরবন্দরে গান্ধীজীর জন্মের সময় থেকে রাজঘাটে তাঁর সমাধি পর্যন্ত তাঁর বাল‍্যকাল, লন্ডনে এবং দক্ষিণ আফ্রিকায় কাটানো তাঁর জীবনের কিছু অংশ, ভারতের স্বাধীনতা সংগ্রাম ইত্যাদি বিভিন্ন সময়ের 100 টি বাছাই করা বেশ কিছু ছবিও থাকবে।

মিস্টার আন্নামালাই বলেছেন ডিজিটাল কিটটি তৈরির খরচ 300 টাকা এবং এটাই কিটটির বিক্রয় মূল্য ধার্য করা হয়েছে। মিউজিয়াম থেকেই এটি কেনার ব্যবস্থা করা থাকবে।

Advertisement

মিস্টার আন্নামালাই আরও বলেন, "হিন্দি এবং ইংলিশে কিট তৈরি করার স্পনসর পেলেই এর দাম যাতে কমিয়ে 100 টাকা করা যায় এবং আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে পারে সেই চেষ্টাই করা হচ্ছে।"

তিনি আরও বলেন 'গান্ধী:150' অনুষ্ঠানটি ন্যাশনাল গান্ধী মিউজিয়ামে সোমবার থেকে শুরু হবে এবং সারা বছরের বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন শহরে এই সংক্রান্ত আরও অন্যান্য অনুষ্ঠান পালন করা হবে।

Advertisement