This Article is From Feb 28, 2020

National Science Day: কেন এই বিশেষ দিন পালিত হয়, জানেন?

প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day) পালিত হয়। এবারের থিম "বিজ্ঞানে মহিলা" (Women in Science)।

National Science Day: কেন এই বিশেষ দিন পালিত হয়, জানেন?

সি ভি রমনের আবিষ্কারকে সম্মান জানাতেই এই বিশেষ দিন

হাইলাইটস

  • আজ জাতীয় বিজ্ঞান দিবস
  • এবছরের থিম "বিজ্ঞানে নারীর ভূমিকা"
  • আজই বিজ্ঞানী সি ভি রমন 'রমন প্রভাব' আবিষ্কার করেছিলেন
নয়া দিল্লি:

প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day) পালিত হয়। এবারের থিম "বিজ্ঞানে মহিলা" (Women in Science)। বিজ্ঞানী সি ভি রমন (CV Raman) এইদিন রমন প্রভাব (Raman Effect) আবিষ্কার করেছিলেন। আলো যখন স্বচ্ছ পদার্থের মধ্যে দিয়ে যায় তখন আলোর তরঙ্গদৈর্ঘ্য পরিবর্তিত হয়। একেই রমন এফেক্ট বলে। এই গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য ১৯৩০ সালে তাঁকে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার দেওয়া হয়। ২৮ ফেব্রুয়ারি তিনি এই আবিষ্কার করেছিলেন। এই আবিষ্কারকে সম্মান জানিয়েই ১৯৮৬ সাল থেকে এই দিনটি জাতীয় বিজ্ঞান দিবস হিসাবে পালিত হচ্ছে। 

Google Doodle: 'অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড' খ্যাত স্যার টেনিয়েলের জন্মবার্ষিকী

জেনে নিন সি ভি রমনের পাঁচকথা

১. স্যার সিভি রমন ১৮৮৮ সালের নভেম্বরে ব্রিটিশ শাসিত ভারতের তৎকালীন মাদ্রাজ প্রেসিডেন্সি (তামিলনাড়ু) -তে জন্মেছিলেন। তাঁর বাবা গণিত ও পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন।

২. সিভি রমন মাদ্রাজের তৎকালীন প্রেসিডেন্সি কলেজ থেকে ১৯০৫ সালে গণিতে প্রথম শ্রেণিতে স্নাতক হয়েছিলেন। এই কলেজেই তিনি এমএতে ভর্তি হন এবং রসায়ন ছিল তাঁর প্রধান বিষয়। 

৩. যখন বিজ্ঞানের ক্ষেত্রে অগ্রগতির কোনও সুযোগ খুঁজে পাচ্ছিলেন না তখন সি.ভি. রমন সরকারি চাকরিতে যোগ দেন। তিনি ভারত সরকারের অর্থ বিভাগের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে প্রথম হয়েছিলেন। এর পরে তিনি ১৯০৭ সালে কলকাতায় সহকারি হিসাবরক্ষক হিসাবে কাজ করেন। তবে তাঁর প্যাশন ছিল বিজ্ঞান।তাই চাকরির পাশাপাশি ভারতীয় কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক উন্নতি নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার করেন।

৪. রমনের আবিষ্কার জানিয়েছিল, আলো যখন স্বচ্ছ পদার্থের মধ্যে দিয়ে যায় তখন আলোর তরঙ্গদৈর্ঘ্য পরিবর্তিত হয়। একেই রমন এফেক্ট বলে। স্যার সিভি রমন আলোর গতির ওপর অসামান্য কাজের জন্য ১৯৩০ সালে নোবেল পুরষ্কার পেয়েছিলেন। তিনিই একমাত্র ভারতীয় যিনি বিজ্ঞানে নোবেল পুরষ্কার পান।

৫. ১৯৫৪ সালে তিনি 'রমন প্রভাব' আবিষ্কার করে দেশের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন পান। সি ভি রমন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সে ১৯৭০ সালে।

Click for more trending news


.