This Article is From Mar 30, 2020

জামিন বা প্যারল দিতে কারা দফতরের ৩ হাজার বন্দির তালিকা তৈরি

ঘোষণা আগেই হয়েছিল। সেই প্রক্রিয়া মেনে এবার তৈরি হল তালিকা। রাজ্যের বিভিন্ন জেল থেকে ৩০০০ জন বন্দিকে জামিন বা প্যারলে ছাড়তে উদ্যোগ নিল সরকার।

জামিন বা প্যারল দিতে কারা দফতরের ৩ হাজার বন্দির তালিকা তৈরি

করোনা সংক্রমণ: রাজ্যের বিভিন্ন জেল থেকে ৩০০০ জন বন্দিকে জামিন বা প্যারলে ছাড়তে উদ্যোগ নিল সরকার। (ফাইল)

হাইলাইটস

  • রাজ্যের বিভিন্ন জেল থেকে ৩০০০ বন্দিকে জামিন বা প্যারলে ছাড়তে উদ্যোগ
  • হাইকোর্টের গাইডলাইন মেনে তৈরি করা হয়েছে এই তালিকা
  • তিন সদস্যের কমিটি এই তালিকা তৈরিতে তদারকি করেছে
কলকাতা:

ঘোষণা আগেই হয়েছিল। সেই প্রক্রিয়া মেনে এবার তৈরি হল তালিকা। রাজ্যের বিভিন্ন জেল থেকে ৩০০০ জন বন্দিকে জামিন বা প্যারলে ছাড়তে উদ্যোগ নিল সরকার (Bengal Government)। কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত বলে কারা দফতর সূত্রে খবর। করোনা সংক্রমণ (Covid-19) থেকে রাজ্যের জেল এবং বন্দিদের বাঁচাতে এই সিদ্ধান্ত। জানা গিয়েছে, তালিকাভুক্ত বন্দিদের হয় জামিন (Bail or Parole) কিংবা তাৎক্ষণিক জামিন তথা প্যারলে মুক্তি দেওয়া হবে। রাজ্যের কারা ও সংশোধনাগারের হাল খতিয়ে দেখতে গত সপ্তাহে একটা তিন সদস্যের কমিটি করেছিল হাইকোর্ট। সেই কমিটির কাজ ছিল, কারাবন্দীদের অবস্থা পর্যালোচনা করে, কোন বন্দি এই পরিস্থিতিতে জামিন বা প্যারল পাওয়ার যোগ্য, তা খতিয়ে দেখা। সেই মোতাবেক তৈরি করা হয়েছে ৩ হাজার বন্দির এই তালিকা। কারা দফতর সূত্রে খবর, যে ৩ হাজার জনের তালিকা তৈরি হয়েছে, তাদের মধ্যে ২ হাজার জন বিচারাধীন আর হাজার জন সাজাপ্রাপ্ত বন্দি। 

করোনা বিপর্যয়ের মধ্যেই কলকাতার ভবানীপুরের বহুতলে বিধ্বংসী আগুন

সোমবার কারা দফতরের এক আধিকারিক বলেছেন, "সব আইনি প্রক্রিয়া মেনে আমরা ৩ হাজার জনের তালিকা তৈরি করেছি। তাদের বিচার যে আদালতে হয়েছে বা হয়ে গিয়েছে, সেখানে পাঠানো হয়েছে তালিকা। এবার সংশ্লিষ্ট সেই আদালত সিদ্ধান্ত নেবে কাদের ছাড়া হবে, কাদের কারাবন্দী করেই রাখা হবে।"

২১ দিনের লকডাউনের সময়সীমা আরও বাড়ানোর জল্পনা ওড়ালো কেন্দ্রীয় সরকার

হাইকোর্টের দেখিয়ে দেওয়া নির্দেশিকা মেনে এই তালিকা। এমনটাই কারা দফতর সূত্রে খবর। সাজাপ্রাপ্ত এবং বিচারাধীন বন্দি মিলিয়ে যাদের সর্বোচ্চ ৭ বছর জেল হয়েছে বা হতে পারে, তাদের রাখা হয়েছে তালিকায়। গোটা রাজ্যে ৬০টি জেলে ২৫ হাজার বন্দি রয়েছে। যাদের মধ্যে ৭ হাজার জন সাজাপ্রাপ্ত, বাকিরা বিচারাধীন। এর আগে সংক্রমণ রুখতে বন্দিদের পরিবারের সঙ্গে দেখা করার ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল দফতর। সেই নিষেধাজ্ঞার প্রতিবাদ করে উত্তেজনা ছড়িয়েছিল দমদম সেন্ট্রাল জেলে। কারারক্ষী ও বন্দি সংঘর্ষে আহত হয়েছিলেন কয়েকজন।

.