This Article is From Jan 11, 2020

দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস-কে বসানো হল আইএনএস বিক্রমাদিত্যে: সূত্র

যুদ্ধজাহাজ  আইএনএস বিক্রমের ডেকে ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের (লাইট কমব্যাট এয়ারক্রাফট) যুদ্ধবিমান তেজসকে বসানো হল

রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল এই তেজস নির্মাণ করেছে। (ফাইল)

হাইলাইটস

  • আইএনএস বিক্রমাদিত্যের ডেকে বসানো হল এলসিএ তেজসকে
  • হ্যাল নির্মাণ করেছে এই এলসিএ
  • আজই একে একবার আকাশে উড়িয়ে দেখা হবে
নয়াদিল্লি:

যুদ্ধজাহাজ  আইএনএস (Naval Ship) বিক্রমাদিত্যের ডেকে ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের (লাইট কমব্যাট এয়ারক্রাফট) যুদ্ধবিমান তেজসকে বসানো হল। হালকা ওজনের (LCA) এই যুদ্ধবিমান সম্পূর্ণ নৌ জাহাজ বহন করে পারবে, এমন আদলে তৈরি। শনিবার জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের একটা সূত্র।এটা ভারতীয় নৌ-সেনার কাছে বড় সাফল্য জানিয়েছে ওই সূত্র। এই যুদ্ধবিমান (Tejas)  প্রযুক্তিগত দিক দিয়ে অত্যন্ত নমনীয় করেছে। ফলে যেমন ভাবে খুশি, যেখানে খুশি একে ব্যবহার করা যাবে। 

"সেনাবাহিনী ভারতের সংবিধান রক্ষার শপথ গ্রহণ করেছে": বললেন সেনাপ্রধান

যুদ্ধকালীন পরিস্থিতে প্রয়োজন  মেনে একে সর্বত্র ব্যবহার করা যাবে। ইউএস, রাশিয়া, ইউকে, ফ্রান্স আর সম্প্রতি চিন, এই জাতীয় যুদ্ধবিমান তৈরি করে সাফল্য পেয়েছে।রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল এই তেজস নির্মাণ করেছে। গত বছর সেপ্টেম্বরে এই বিমানের স্থলে নিয়োগ, পরীক্ষা করে দেখা হয়েছিল। আকাশ থেকে নৌ জাহাজে অবতরণ, নৌ জাহাজ থেকে স্থলে অবতরণ করতে মাত্র দু'সেকেন্ড নিয়েছিল এই তেজস। সেই সময় এর বেগ ছিল ২৪৪ কিমি প্রতি ঘণ্টা।আজই একে আকাশে উড়িয়ে দেখা হবে। কতটা ঝঞ্ঝা বইতে সক্ষম এই এলসিএ।

গোয়ার সমুদ্র সৈকতে নৌবাহিনী অধীনস্ত এলাকায় এই পরীক্ষা চালানো হয়েছিল। সেবার স্থলভাগে  অবতরণে এই যুদ্ধবিমানের কতটা সময় লাগতে পারে, সেটা পরীক্ষা করে দেখা হয়েছিল। প্রযুক্তির দিক দিয়ে এই বিমান কতটা উন্নত সেটা খতিয়ে দেখা হয়েছিল। তারপর এর গড়ন তৈরিতে আরও মাস তিনেক সময় নেয় হ্যাল। অবশেষে এদিন সফল ভাবে নিয়োগ করা হয় আইএনএস বিক্রমাদিত্যের পরিষেবায়।       
 

.