This Article is From Dec 25, 2019

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র আন্দোলন, অসমে মিছিলে হাঁটলেন প্রায় ১ লক্ষ মানুষ

Citizenship Act: ৯ ডিসেম্বর লোকসভায় বিতর্কিত আইন পাস হওয়ার পর থেকেই অসমে নাগরিকতাবিরোধী আইনের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন শুরু হয়

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র আন্দোলন, অসমে মিছিলে হাঁটলেন প্রায় ১ লক্ষ মানুষ

Citizenship Law Protest: ডিব্রুগড় ও তিনসুকিয়ায় জারি করা কারফিউ তোলার কয়েক ঘণ্টা পরেই এই সমাবেশ হয়

হাইলাইটস

  • নাগরিকত্ব আইনের প্রতিবাদে অসম দীর্ঘ মিছিল
  • প্রায় এক লক্ষ মানুষ বিতর্কিত আইনের প্রতিবাদে পথে নামলেন
  • সংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহার করতে হবে, অসমে উঠল দাবি
গুয়াহাটি:

সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Act) প্রতিবাদে এবার বিশালাকায় এক প্রতিবাদ মিছিলের সাক্ষী থাকল অসম। মঙ্গলবার সে রাজ্যে (Assam) প্রায় এক লক্ষ মানুষ রাস্তায় নামেন ওই বিতর্কিত আইনের প্রতিবাদে (Citizenship Act Protests)। অল অসম ছাত্র ইউনিয়ন (All Assam Students' Union) দাবি করেছে যে এই বিক্ষোভ মিছিলই এখনও পর্যন্ত দেশে হওয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সবচেয়ে বড় মিছিল। যদিও অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের নিজের জেলা ডিব্রুগড়ে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ প্রদর্শন চলে। "রাজ্যের সাধারণ মানুষ ঐক্যবদ্ধ হয়ে (তাঁদের) বিরোধিতার কণ্ঠ জোরালো করে আওয়াজ তুলেছে যে আমরা হিন্দু ও মুসলিমের নামে অবৈধ বিদেশিদের আর কোনও বোঝা গ্রহণ করব না। এটা পুরো অসমের মধ্যে বৃহত্তম সমাবেশ", ওই শিক্ষার্থী সংগঠনের সাধারণ সম্পাদক লুরিনজ্যোতি গগৈ বলেন এই কথা।

পরস্পরবিরোধী কথা বলছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী: মমতা বন্দ্যোপাধ্যায়

৯ ডিসেম্বর লোকসভায় বিতর্কিত আইন পাস হওয়ার পর থেকেই অসমে নাগরিকতাবিরোধী আইনের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন শুরু হয়। মঙ্গলবার সমস্ত অসম ছাত্র ইউনিয়ন বা এএএসইউ নেতৃত্বে ওই বিক্ষোভ-আন্দোলন চলে। ডিব্রুগড় ও তিনসুকিয়ায় জারি করা কারফিউ প্রত্যাহার এবং দোকান ও অন্যান্য প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা শিথিল করার কয়েক ঘণ্টা পরেই এই সমাবেশে ফের সরগরম হয়ে ওঠে গোটা অসম।

তেজপুর, ডেরগাঁও ও গোলাঘাট সহ অসমের অন্যান্য জেলাগুলিতেও একই রকম মেগা সমাবেশ অনুষ্ঠিত হয়। অসমের বিভিন্ন সংস্থা তাঁদের দাবি পূরণের লক্ষ্যে ওই বিক্ষোভে সমবেত হয়, অসম সরকার বিভিন্ন ধরণের পরিকল্পনা ঘোষণা করার পরেও এই বিক্ষোভ আন্দোলন সংগঠিত হয়।

নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলল নেতাজির পরিবারও! টুইট বিজেপি নেতা চন্দ্র বসুর

যাঁরা ডিব্রুগড়ের অল অসম ছাত্র ইউনিয়নের নেতৃত্বে আয়োজিত এই বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছিলেন তাঁরাও বলেন যে, নাগরিকত্ব আইনের বিরোধিতাতেই সরব হয়েছেন তাঁরা।

সংসদে পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন প্রাপ্ত সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তাঁরা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এই আইন পাসের পরেই এর বিরোধিতায় সরব হয়ে দেশের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ প্রদর্শন চলছে।

যদিও আইনটি ভারতীয় মুসলিমদের কোনও ক্ষতি করবে না, এই কথা বলে সোশ্যাল মাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে প্রচার করছে বিজেপি। পাশাপাশি বিরোধীরা দেশের মানুষকে এই আইন নিয়ে ভুল বোঝাচ্ছে এমন অভিযোগও করে গেরুয়া দল। এই আইনের বিরোধিতায় পথে নেমে আন্দোলন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

নজর রাখুন দেশের অন্যান্য খবরেও:

.