Read in English
This Article is From May 27, 2020

ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে ঢোকাতে সংসদে সংশোধনী আনল নেপাল

নেপালের তৈরি সংশোধিত মানচিত্রে রুপোলি রঙে উল্লেখ করা হয়েছে; লিম্পিয়াধুরা; লিপুলেখ; কালাপানি এলাকায় কাঠমান্ডু নিজেদের বলে দাবি করেছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

সেই মানচিত্রে দেখা গেছে উত্তরাখণ্ড থেকে তিব্বত সীমান্তের লিপুলেখ পর্যন্ত একটা রাস্তা খুলেছে ভারত। (ফাইল ছবি)

New Delhi:

ইন্দো-নেপাল সীমান্ত বিতর্ক (Indo-Nepal border dispute) বুধবার নতুন মোড় নিল। বিশ্ব মানচিত্রে ভারতের ভূখণ্ডকে নিজের বলে দাবি করে সংসদে সংশোধনী আনতে উদ্যোগ নিল কাঠমান্ডু (Kathmandu)। এদিন নেপালের সংসদে (Nepal Parliament on new map) এবিষয়ে একপ্রস্থ বিতর্ক হয়েছে। সেই বিতর্কে সর্বসম্মতিক্রমে নতুন মানচিত্রে সংশোধনী আনতে উদ্যোগ নেওয়া হয়েছে। এমনটাই দাবি করেছে সংবাদসংস্থা এএনআই। ইতিমধ্যে নেপাল সংসদ সংশোধিত সেই মানচিত্র পাস করিয়েছে। যে উদ্যোগকে সমালোচনার সুরে বিঁধেছে ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন; "ভূখণ্ড দাবি করা এই ধরনের কৃত্রিম উদ্যোগ ভারতের কাছে গ্রহণযোগ্য নয়। এই দাবি ইতিহাস ও পারষ্পরিক স্থিতিকে বিকৃত করবে।"

দোষারোপের রাজনীতি বন্ধ করে মানুষের কাছে ত্রাণ পৌঁছে দিন: রাজ্যপাল

যে ভূখণ্ড নেপাল; তাদের বলে দাবি করছে; সেটা চিন সীমান্ত ঘেঁষা। ইস্ট-ইন্ডিয়া কোম্পানির সঙ্গে ১৮১৬ সালের চুক্তি মোতাবেক সেই ভূখণ্ড নেপালের প্রাপ্য। এমনটাই কাঠমান্ডু সূত্রে খবর। জানা গিয়েছে সেই চুক্তিতে বলা; কালি নদীর পশ্চিম সীমান্ত ভারতের আর পূর্ব সীমান্ত নেপালের। এদিকে; নেপালের তৈরি সংশোধিত মানচিত্রে রুপোলি রঙে উল্লেখ করা হয়েছে; লিম্পিয়াধুরা; লিপুলেখ; কালাপানি এলাকায় কাঠমান্ডু নিজেদের বলে দাবি করেছে।

পরিযায়ী শ্রমিকদের দুর্দশার চিত্র, স্টেশনেই মরে পড়ে আছে মা, অবুঝ শিশু চেষ্টা করছে জাগাতে!

অপরদিকে; আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মত; সম্প্রতি নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি দাবি করেছেন; তাঁর দেশে করোনা সংক্রমণের নেপথ্যে ভারতীয়রা।  সেই অভিযোগের ভিত্তিতে ভূখণ্ড বিতর্ক উসকে দিয়ে নয়াদিল্লিকে চাপে রাখার কৌশল নিয়েছে কাঠমান্ডু। এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

Advertisement