Read in English
This Article is From Sep 01, 2019

পাঁচ রাজ্যের নয়া রাজ্যপাল, তেলেঙ্গানায় তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী

কলরাজ মিশ্রকে সরিয়ে বন্দারু দত্তাত্রেয়কে হিমাচল প্রদেশের দায়িত্ব দেওয়া হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Translated By

তেলেঙ্গানার রাজ্যপাল নিযুক্ত করা হয়েছে ডঃ তামিলিশি সৌন্দররাজনকে।

নয়াদিল্লি:

পাঁচ রাজ্যের নয়া রাজ্যপালের নাম ঘোষণা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাঁচ রাজ্যপালের মধ্যে রয়েছেন তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী ডঃ তামিলিশি সৌন্দররাজন, এবং প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী বন্দারু দত্তাত্রেয়। ডঃ তামিলিশি সৌন্দররাজনকে তেলেঙ্গানার রাজ্যপাল করা হয়েছে।  নয়া এই রাজ্যে প্রথমবার আলাদা রাজ্যপাল নিয়োগ করা হল। কলরাজ মিশ্রকে সরিয়ে হিমাচল প্রদেশের দায়িত্ব দেওয়া হয়েছে বন্দারু দত্তাত্রেয়কে। কেরলের রাজ্যপাল নিয়োগ করা হয়েছে আরিফ মহম্মদ খানকে এবং মহারাষ্ট্রের রাজ্যপাল নিয়োগ করা হয়েছে ভগৎ সিং কোশিয়ারিকে। হিমাচলপ্রদেশের রাজ্যপাল কলরাজ মিশ্রকে সরিয়ে তাঁকে রাজস্থানে নিয়োগ করা হয়েছে, রাজস্থানের বর্তমান রাজ্যপাল কল্যাণ সিং।

মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনার ফলেই দেশ ডুবে যাচ্ছে মন্দায়: মনমোহন সিং

তামিলিশি সৌন্দরাজন, দক্ষিণের রাজনীতির অন্যতম মুখ। সেখানকার বিজেপির রাজ্য সভানেত্রী ছিলেন তিনি। যদিও এই রাজ্যে বিজেপির রাজনৈতিক প্রভাব নেই। এম করুণানিধি এবং জয়ললিতার মৃত্যুর পর, তাঁদের শূন্যস্থান সেভাবে পূরণ হয়নি।  তার জায়গায় রাজনীতিতে নয়া আগমণ অভিনেতা কমল হাসান এবং রজনীকান্তের।

Advertisement

রাজ্যপাল নিয়োগ করা পাঁচ রাজ্যের মধ্যে, চলতি বছরেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন রয়েছে।

তেলেঙ্গানার রাজ্যপাল অন্ধ্রপ্রদেশ বিভাজনের আগে, থেকেই সেখানকার রাজ্যপাল ইএসএল নরসিমান, পরে তেলেঙ্গানা হওয়ার পর, দুই রাজ্যেরই দায়িত্বে ছিলেন তিনি। সম্প্রতি পদত্যাগ করেন ইএসএল নরসিমান।

Advertisement

Assam Citizens' List: "ভারত কি ধর্মশালা নাকি!": শরণার্থী প্রসঙ্গে বিজেপির হিমন্ত বিশ্ব শর্মা

চলতি বছরেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। বিদ্যাসাগরের রাওয়র জায়গায় রাজ্যপাল পদে এলেন ভগৎ সিং কোশিয়ারি। পাঁচ বছরের মেয়াদ প্রায় শেষের দিকে ছিল তাঁর।

Advertisement

আগে কংগ্রেসে ছিলেন বর্ষীয়ান রাজনীতিক আরিফ মহম্মদ খান, একাধিক দলে  কাজ করেছেন তিনি। তারমধ্যে রয়েছে মায়াবতীর বহুজন সমাজবার্টি পার্টিও, পরে বিজেপিতে যোগদান করেন আরিফ মহম্মদ খান। প্রাক্তন প্রধানবিচারপতি পি সদাশিবমের মেয়াদ প্রায় শেষ হতে যাওয়ায় তাঁর জায়গায় এলেন তিনি।

Advertisement