हिंदी में पढ़ें தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 25, 2019

লক্ষ্য ২৫০ বছর! ২৩০ কোটি ঢেলে অত্যাধুনিক সাজে গড়া হচ্ছে দিল্লির সংসদ ভবন

redevelopment of the Parliament: নতুন রূপে সংসদকে সাজাতে গিয়ে এই পরিকল্পনার অংশ হিসাবে ঐতিহ্যবাহী ভবনগুলির অবশ্য কোনও পরিবর্তন করা হবে না।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

ঢেলে সাজানো হবে দিল্লির সংসদ ভবনকে! দু'শো কোটিরও বেশি টাকা ব্যয় করে আধুনিক সাজে সংসদ ভবনের পুনর্নবীকরণের (redevelopment of the Parliament) জন্য স্থাপত্য পরামর্শদাতা হিসাবে বেছে নেওয়া হয়েছে আহমেদাবাদের এইচসিপি ডিজাইন প্ল্যানিং (HCP Design Planning) সংস্থাকে। বিমল প্যাটেলের নেতৃত্বে এই সংস্থাটি গান্ধিনগরের সেন্ট্রাল ভিস্তা এবং আহমেদাবাদে সবরমতী রিভারফ্রন্টেরও পুনর্নির্মাণ করেছিল। কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রী, হরদীপ পুরী (Urban Development Minister Hardeep Puri) জানিয়েছেন, প্রথমে হিসেব করে দেখা গিয়েছিল ৪৪৮ কোটি টাকা ব্যয় হবে সংসদকে ঢেলে সাজাতে। পরে চূড়ান্ত চুক্তিটি হয় ২২৯.৭ কোটি টাকায়। যা আগে আনুমানিক খরচের তুলনায় অনেকটাই কম।

২০২২ সালের মধ্যে আধুনিক, হাই-টেক সংসদ চান লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা

এই নির্মাণের পরামর্শ ব্যয় সাধারণত মোট ব্যয়ের ৩ থেকে ৫ শতাংশ হয়। যদিও কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী এই নির্মাণের পরামর্শদাতাদের সাম্মানিকের অঙ্কের পরিমাণ জানাতে চাননি! মন্ত্রী আরও বলেন, নতুন রূপে সংসদকে সাজাতে গিয়ে এই পরিকল্পনার অংশ হিসাবে ঐতিহ্যবাহী ভবনগুলির অবশ্য কোনও পরিবর্তন করা হবে না।

Advertisement

১৮ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে সংসদের শীতকালীন অধিবেশন

নয়া নির্মাণের মধ্যে রয়েছে একটি নতুন কেন্দ্রীয় সচিবালয় ভবন। অনেক সরকারি অফিস দিল্লি-এনসিআর জুড়ে ছড়িয়েছে এবং প্রতিমাসে সেগুলির ভাড়া হিসেবে সরকারকে ব্যয় করতে হয় প্রায় ১,০০০ কোটি টাকা! হরদীপ পুরী জানান, কমপক্ষে আড়াইশো বছরের চাহিদা পূরণের লক্ষ্য নিয়ে এই নির্মাণকার্য চলছে। মন্ত্রী আরও বলেন, আড়াইশো বছর ধরে ঐতিহ্যবাহী জাতীয় রাজধানী হিসাবে দিল্লির আধুনিক বৈশিষ্ট্য তৈরির সময় এসেছে।

Advertisement

দিল্লির জন্য এই নয়া সংসদের পরিকল্পনাটিকে যুগান্তকারী পদক্ষেপ হিসাবে অভিহিত করে মন্ত্রী বলেন, দিল্লিতে অননুমোদিত কলোনিগুলির মালিকানা অধিকার প্রদান সহ বেশ কয়েকটি ব্যবস্থাও নেওয়া হয়েছে। দিল্লি বিধানসভা নির্বাচন আর কয়েক মাসের মধ্যেই শুরু হবে। হরদীপ পুরী জানিয়েছেন, সংসদ ভবনের পুনর্নির্মাণের কাজ ২০২২ সালের অগাস্টের মধ্যে শেষ হবে।

Advertisement