This Article is From Sep 26, 2019

দেখা মিলল নতুন প্রজাতির সাপের, নাম রাখা হল উদ্ধব ঠাকরের ছেলের নামে

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকুরের (Uddhav Thackeray) ছেলে তেজস ঠাকরের নামে এই প্রজাতির নাম রাখা হয়েছে।

দেখা মিলল নতুন প্রজাতির সাপের, নাম রাখা হল উদ্ধব ঠাকরের ছেলের নামে

এই নতুন প্রজাতির সাপের নাম রাখা হয়েছে 'ঠাকরেজ বিড়াল স্নেক'।

মহারাষ্ট্রের পশ্চিমঘাট (Western Ghats) থেকে সাপেদের (Snake) এক নতুন প্রজাতির সন্ধান মিলল। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকুরের (Uddhav Thackeray) ছেলে তেজস ঠাকরের নামে এই প্রজাতির নাম রাখা হয়েছে। এই নতুন প্রজাতির সাপের সন্ধান পাওয়ার পিছনে তেজসের বিশেষ অবদান রয়েছে। তাই ওই সাপের প্রজাতির নামে তাঁর নাম রাখা হয়েছে। পুনে-ভিত্তিক জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের পরিচালক ভরদ গিরি বৃহস্পতিবার পিটিআই-ভাষাকে জানিয়েছেন, এই প্রজাতির সাপ 'বিড়াল সাপ' প্রজাতির অন্তর্গত এবং ‘বোইগা' বংশের সঙ্গে সম্পর্কযুক্ত। তিনি বলেন, ‘‘এই ধরনের সাপ সারা দেশেই পাওয়া যায়। কিন্তু কয়েকটি বিশেষ প্রজাতি পশ্চিমঘাটেই পাওয়া যায়।''

তিনি আরও জানান, এই নতুন সাপের প্রজাতি সম্পর্কিত একটি গবেষণাপত্র বৃহস্পতিবার ‘বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি জার্নাল'-এ প্রকাশিত হয়েছে।

আর্মির কুকুর ‘জারি' এখন সোশ্যাল মিডিয়ার তারকা, কী করেছে সে?

এই আবিষ্কারে গবেষক তেজস ঠাকরের অবদানের কারণে এই নতুন প্রজাতির সাপের নাম রাখা হয়েছে 'ঠাকরেজ বিড়াল স্নেক' (বৈজ্ঞানিক নাম বোইগা ঠাকরে)। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ছোট ছেলে তেজস।

গিরি জানান, ‘‘তেজস ঠাকরে ২০১৫ সালে প্রথম এই প্রজাতির সাপ দেখেছিলেন। এবং এর আচরণ সম্পর্কে বিশদভাবে পর্যবেক্ষণ করেছিলেন তিনি। তিনি জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনকে পর্যবেক্ষণের তথ্য দেন এবং আমাদের আরও গবেষণায় সহায়তা করেন।''

তিনি বলেছিলেন যে এই প্রজাতিটি পশ্চিম মহারাষ্ট্রের সাতারা জেলার কোয়না অঞ্চলে পাওয়া গিয়েছিল। তেজসের দাদা আদিত্য ঠাকরে টুইটারে সাপের ছবি পোস্ট করেছেন।

তিনি অন্য একটি টুইটে জানান, ‘‘আমার ভাই তেজস পশ্চিমঘাটে এই সুন্দর প্রজাতির সাপ আবিষ্কার করেছেন।''

দেখুন ভিডিও



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.