Read in English
This Article is From May 24, 2018

হিমাচল প্রদেশে নিপাহ ভীতি - বিদ্যালয় থেকে পাওয়া গেলো 18 টি মৃত বাদুর

প্রতি বছরই এই অঞ্চলে বাদুর দেখা যায়, তবে এবছর তাদের সংখ্যা অনেক বেশি

Advertisement
অল ইন্ডিয়া

রিপোর্ট অনুযায়ী বাদুর থেকেই ছড়াচ্ছে নিপা ভাইরাস

Highlights

  • 18 টি মরা বাদুরের পাওয়া গেলো এক স্কুলে
  • জেলার সিএমও জানিয়েছেন -এবছর বাদুরের সংখ্যা অনেক বেশি
  • নিপাহ ভাইরাস প্রতিরোধের জন্য শিক্ষার্থীদের সতর্ক করা হয়েছে
নাহান (হিমাচল প্রদেশ):

প্রতি বছরই এই অঞ্চলে বাদুর দেখা যায়, তবে এবছর তাদের সংখ্যা অনেক বেশি।

নিপাহ  ভাইরাসের আক্রমনে কেরালায় দশ জনের মৃত্যুর খবর পাওয়ার পর থেকেই হিমাচল প্রদেশের নাহান জেলায় আতঙ্ক ছড়িয়ে পরে।ওই জেলার সরকারি বিদ্যালয় থেকে 18 টি মরা বাদুর উদ্ধার করা হয়েছে।এখনও পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী বাদুর থেকেই ছড়াচ্ছে নিপা ভাইরাস।

স্বাস্থ্য বিভাগ, পশুপালন বিভাগ ও বন বিভাগ ইতিমধ্যেই বার্মা পাপরি বিদ্যালয় থেকে উদ্ধার করা ঐ মৃত বাদুরের নমুনা সংগ্রহ করেছে।

জেলার প্রধান চিকিৎসক ডঃ সঞ্জয় শর্মা বলেন, প্রতি বছরই এই অঞ্চলে বাদুর আসে তবে এবছর বাদুরের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে অনেক বেশি।

Advertisement
বিদ্যালয়ের  অধ্যক্ষ এবং শিক্ষার্থীরা জানায়, প্রতিবারই আমাদের এখানে বাদুর আসে, এবং তারপর মারাও যায়, কিন্তু এবারের বাদুরে সংখ্যা অনেক বেশি। 

তিনি বলেন ,’ আমরা আমাদের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের এই ভাইরাস, তার উপসর্গ এবং প্রতিরোধ মূলক ব্যবস্থা সম্পর্কে সচেতন করেছি এবং যেহেতু এটি একটি সংক্রামক ব্যাধি তাই, এই রোগের কোনো রকম লক্ষণ দেখা গেলে আমরা তাদের শারিরীক যোগাযোগ এড়াতেও বলেছি।

Advertisement
বিদ্যালয়ের অধ্যক্ষ সুপর্না ভরদ্বাজ বলেন, ‘বাদুর যেভাবে মারা যাচ্ছে, তাঁর ফলে এলাকার মানুষের মধ্যে একপ্রকার আতঙ্কের সৃষ্টি হয়েছে, নিপাহ ভাইরাসের প্রতি ভীতি আর কোন ভাবেই দূরে সরিয়ে রাখা যাচ্ছে না।’

কেরালা সরকার জানিয়েছেন, এখনও পর্যন্ত নিপাহ  ভাইরাসের সংক্রমনে কেরালায়  প্রায় এগার জনের মৃতুর খবর পাওয়া গেছে।

Advertisement

এর আগে কেরালার গভর্নর পি সাথাসিভম, নিপা ভাইরাসের গুজন নিয়ে মানুষদের আতঙ্ক ছড়াতে বারন করেন, এবং স্বাস্থ্য দফতরের আদেশ মেনে চলতে বলেছিলেন।


মুখ্যমন্ত্রী পিনারাই বিজায়ন জানান, নিপা ভাইরাসের প্রকোপ থেকে মানুষ কে বাঁচাতে এবং এই রোগ যাতে আর বেশি ছড়াতে না পারে সেই বিষয় বিশেষ প্রতিরোধ মূলক ব্যবস্থা নিচ্ছে সরকার।
 
Advertisement