This Article is From Jan 09, 2020

সু্প্রিম কোর্টে আবেদন করল নির্ভয়ার সাজা প্রাপ্ত দুই অপরাধী

তিহার জেলে পবন গুপ্তা, বিনয় শর্মা এবং অক্ষয় কুমার সিং এর সঙ্গেই ফাঁসি দেওয়া হবে মুকেশ সিং কে, একমাস আগেই তার প্রস্ততি শুরু হয়েছে বলে জানায় আদালত

সু্প্রিম কোর্টে আবেদন করল নির্ভয়ার সাজা প্রাপ্ত দুই অপরাধী

গতমাসে অক্ষয় কুমার সিং এর পুনর্বিবেচনার আর্জি খারিজ করে সুপ্রিম কোর্ট (প্রতীকি ছবি)

নয়াদিল্লি:

নির্ভয়াকাণ্ডে (Nirbhaya gang-rape) সাজাপ্রাপ্ত চার অপরাধীর মধ্যে বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে আবেদন করেছে এক অপরাধী, এদিন সন্ধ্যায় শীর্ষ আদালতের দ্বারস্থ হল মুকেশ সিং-ও (Mukesh Singh)। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের শেষ আইনি বিকল্প কিউরেটিভ পিটিশন (Curative Petition) দাখিল করেছে ওই দুই অপরাধী। এর আগে এদিনই, শীর্ষ আদালতের দ্বারস্থ হয় বিনয় শর্মা (Vinay Sharma), দুদিন আগেই মৃত্যু পরোয়ানা জারি করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে ২২ জানুয়ারি সকাল ৭টায় তাদের ফাঁসি দেওয়া হবে। তিহার জেলে একসঙ্গে ফাঁসি দেওয়া হবে মুকেশ সিং, পবন গুপ্তা, বিনয় শর্মা, এবং অক্ষয় কুমার সিংকে, একমাস আগেই তার প্রস্ততি শুরু হয়েছে বলে জানিয়েছে আদালত।

মৃত্যু পরোয়ানা জারি করার পর, চারজনেই জেলে কান্নায় ভেঙে পড়ে বলে জানা গিয়েছে। নির্দেশ অনুযায়ী, ১৪ দিনের মধ্যে মৃত্যু পরোয়ানা কার্যকর করতে হবে, এই সময়ের মধ্যে নিজেদের আইনি রক্ষা কবচের চেষ্টা করতে পারবে সাজাপ্রাপ্তরা।

আদালতে নির্ভয়ার মায়ের কাছে ক্ষমার আর্জি সাজাপ্রাপ্তের মায়ের

সুপ্রিম কোর্টে আবেদনে বিনয় শর্মা জানায়, “আবেদনকারীর আবেদন নিয়ম এবং রাজনৈতিক পক্ষপাত এড়াতে, মাননীয় আদালতের খোলা কক্ষে সবচেয়ে অভিজ্ঞ বিচারপতির মাধ্যমে মামলটি পুনরায় শুনানি প্রয়োজন, তাদের ওপর ঝোলা শাস্তির খাঁড়া ছাড়া”।

গতমাসে বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জি খারিজের জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে সুপারিশ করে কেন্দ্রীয় সরকার।

তিনজন সাজাপ্রাপ্তের রায় পুনর্বিবেচনার আর্জি আগেই খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট, চতুর্থজনের প্রাণভিক্ষার আর্জিও খারিজ হয়ে যায়।

গতমাসে, অক্ষয় কুমার সিং-এর করা শেষবার পুনর্বিবেচনার আর্জি খারিজ করে শীর্ষ আদালত। নিম্ন আদালতকে তাদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করার আবেদন জানান নির্ভয়ার বাবা-মা, যদিও তা মঙ্গলবার পর্যন্ত স্থগিত করা ছিল।

নির্ভয়া কাণ্ডে দোষীকে করুণার আবেদন প্রত্যাখ্যান করুন রাষ্ট্রপতি, সুপারিশ কেন্দ্রের

২০১২ এর ১৬ এবং ১৭ ডিসেম্বরের মধ্যরাতে, ২৩ বছরের এক তরুণীকে একটি চলন্তবাসে গণধর্ষণ করে ৬ জন। বাধা দিলে লোহার রড দিয়ে তাঁর ওপর অকথ্য অত্যাচার করা হয়। সঙ্গে থাকা তরুণীর বন্ধুকেও মারধর করা হয়, নির্ধারিত একটি জায়গায় দুজনকেই বাস থেকে ফেলে দেওয়া হয়। ১৩ দিন পর, ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ওই তরুণীর মৃত্যু হয়।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

আদালত জানায়, ২২ জানুয়ারি চারজনকে ফাঁসি দেওয়া হবে, আরও দুজন অভিযুক্ত রয়েছে এই মামলায়। রাম সিং কে বন্দি অবস্থায় জেলেই ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়, ষষ্ঠ জনের বয়স অপরাধের সময় ১৮ বছরের কম থাকায়  তিন বছর সংশোধনাগারে রেখে ছেড়ে দেওয়া হয়।

.