தமிழில் படிக்க Read in English
This Article is From Jan 09, 2020

Nirbhaya Case: অন্যতম দোষী বিনয় শর্মা পিটিশন দায়ের করল সুপ্রিম কোর্টে

নির্ভয়া কাণ্ডের অন্যতম দোষী মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিনয় শর্মা পিটিশন দায়ের করল সুপ্রিম কোর্টে। মৃত্যুদণ্ডের আগে এটাই তাদের তরফে শেষ আইনি প্রচেষ্টা।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

আদালত ফাঁসির সাজা শুনিয়েছে চার ধর্ষককে।

নয়াদিল্লি:

নির্ভয়া কাণ্ডের (Nirbhaya case) অন্যতম দোষী মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিনয় শর্মা (Vinay Sharma) পিটিশন দায়ের করল সুপ্রিম কোর্টে (Supreme Court)। মৃত্যুদণ্ডের আগে এটাই তাদের তরফে শেষ আইনি প্রচেষ্টা। দু'দিন আগেই সুপ্রিম কোর্ট ফাঁসির সাজা শুনিয়েছে চার ধর্ষককে। ২২ জানুয়ারি সকাল ৭টায় তাদের ফাঁসি হওয়ার কথা। চার ধর্ষক মুকেশ সিংহ (৩২), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও অক্ষয়কুমার সিংহের (৩১) ফাঁসি হবে তিহার জেলে। গত ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের এক তরুণী তাঁর বন্ধুর সঙ্গে একটি সিনেমা দেখতে গিয়েছিলেন দক্ষিণ দিল্লিতে। ফেরার পথে তাঁরা বাসের জন্য দাঁড়িয়েছিলেন। এই সময় একটি ফাঁকা বেসরকারি বাসে তাঁদের তুলে নেওয়া হয়। বাসে ছিল ছ'জন ব্যক্তি। এরপর তারা ওই তরুণীকে ধর্ষণ ও লোহার রড দিয়ে নির্যাতন করে কয়েক ঘণ্টা ধরে। তারপর রাস্তায় ছুঁড়ে ফেলে দেয়। তাঁর সঙ্গীও আহত হন। ২৯ ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর। গোটা দেশ রাগে, ক্ষোভে গর্জে উঠেছিল এমন অমানুষিক বর্বরতার বিরুদ্ধে।

শীর্ষ আদালত চারজনের ফাঁসির রায় শুনিয়েছে। ঘটনায় জড়িত বাকি দু'জনের মধ্যে একজনের বয়স ১৮-র কম হওয়ায় নাবালক হিসেবে সে তিন বছর সংশোধনাগারে থাকার পর তাকে মুক্তি দেওয়া হয়। অন্যজন রাম সিংহের মৃত্যু হয় জেলে। তার দেহ জেলে ফাঁস লাগা অবস্থায় ঝুলতে দেখা যায়।

নির্ভয়া মামলা কেবল ভারত নয়, গোটা বিশ্বেই চাঞ্চল্য সৃষ্টি করেছিল। ওই তরুণীর উপরে হওয়া নিষ্ঠুরতায় শিহরিত হয়েছিল সকলে। এর ফলে এই সংক্রান্ত আইনেও কিছু পরিবর্তন করা হয়। পাশাপাশি নাবালকদের ক্ষেত্রেও আইনের দৃষ্টিভঙ্গি কিছুটা বদলানো হয়। বিশেষ ক্ষেত্রে তাদের সাবালকদের মতো করে বিচার করার কথা ভা্বা হয়। 

Advertisement

নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত মুকেশ সিং, পবন গুপ্তা, বিনয় শর্মা এবং অক্ষয় কুমার সিং-কে তিহার জেলে ফাঁসি দেওয়া হবে। এক মাস আগে থেকেই সেজন্য প্রস্তুতি শুরু করেছিলেন জেলের আধিকারিকরা। মৃত্যু পরোয়ানা জারি হওয়ার পর কান্নায় ভেঙে পড়ে সাজা প্রাপ্ত চার অপরাধী।

Advertisement
Advertisement