This Article is From Mar 05, 2020

নির্ভয়া-কাণ্ড: ২০ মার্চ, সকাল ৫:৩০-এ কার্যকর হবে ফাঁসি, জানাল দিল্লির কোর্ট

বৃহস্পতিবার মৃত্যু পরোয়ানা জারি করে দিল্লির এক আদালত। তাতে উল্লেখ, আগামী ২০ মার্চ, সকাল ৫:৩০-এ কার্যকর হবে ওই ৪ অপরাধীর মৃত্যুদণ্ড।

নির্ভয়া-কাণ্ড: ২০ মার্চ, সকাল ৫:৩০-এ কার্যকর হবে ফাঁসি, জানাল দিল্লির কোর্ট

হাইলাইটস

  • নির্ভয়া-কাণ্ডের ৪ অপরাধীর ফাঁসি আগামী ২০ মার্চ, সকাল ৫.৩০ টায়
  • বৃহস্পতিবার নতুন মৃত্যু পরোয়ানা জারি করেছে আদালত
  • এর আগে ২২ জানুয়ারি, ১ ফেব্রুয়ারি ও ৩ মার্চ, ফাঁসি কার্যকরের নির্ঘণ্ট ছিল
নয়া দিল্লি:

এই নিয়ে চতুর্থবার। নির্ভয়া-কাণ্ডে (Nrbhaya Case) চার  আসামির ফাঁসির নির্ঘণ্ট ঘোষিত। বৃহস্পতিবার মৃত্যু পরোয়ানা (Fresh Death Warrant) জারি করে দিল্লির এক আদালত। তাতে উল্লেখ, আগামী ২০ মার্চ, সকাল ৫:৩০-এ কার্যকর (20 March, 5.30 am) হবে ওই ৪ অপরাধীর মৃত্যুদণ্ড। এর আগে ২২ জানুয়ারি, ১ ফেব্রুয়ারি এর ৩ মার্চ স্থির হয়েছিল ফাঁসির নির্ঘণ্ট। কিন্তু আইনি জটে পিছিয়ে গিয়েছে সেই প্রক্রিয়া। বুধবার রাষ্ট্রপতি এই মামলার অন্যতম আসামি পবন গুপ্তার (Pawan Gupta) প্রাণভিক্ষার আবেদন খারিজ করেন। তারপরেই বৃহস্পতিবার পাতিয়ালা হাউজ কোর্টের বিচারক ধর্মেন্দ্র প্রধান নতুন মৃত্যুপরোয়ানা জারি করেন। ইতিমধ্যে দিল্লি সরকার ও তিহার জেল, আসামিদের ফাঁসি কার্যকরের নতুন নির্ঘণ্ট চেয়ে আদালত দরবার করে। ফাঁসি রোধে সব আইনি বিকল্প ব্যবহার করে ফেলেছে ওই চার অপরাধী। এমন আবেদন করা হয়েছিল দিল্লি সরকারের তরফে। এমনকি, আসামিদের পক্ষের আইনজীবী আদালতে নিশ্চিত করেন, তাঁদের কাছে এর কোনও বিকল্প নেই। এরপরেই চূড়ান্ত হয় ফাঁসির নির্ঘণ্ট। 

"আপনারা আগুন নিয়ে খেলছেন," আসামিদের ফাঁসি স্থগিতের আবেদন খারিজ করে ধমক আদালতের

এদিন নতুন মৃত্যু পরোয়ানা জারির খবরে নির্ভয়ার মা আশা দেবী বলেছেন, আশা করি এটাই চূড়ান্ত দিন। এর কোনও নড়চড় হবে না। মৃত্যুর আগে মেয়ে ওই চার জনের চরম সাজা চেয়েছিল। যাতে দৃষ্টান্ত স্থাপন হয়। এমন অপরাধ যাতে আবার না ঘটে এমনটাই চেয়েছিল মেয়ে।" একই সুর শোনা গিয়েছে নির্ভয়ার বাবা বদ্রিনাথের গলাতে। নির্ভয়ার বাবা বুধবার আশা প্রকাশ করলেন, হয়তো এই মাসেই ফাঁসিতে ঝোলানো হবে নির্ভয়া কাণ্ডের চার অপরাধীকে। এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মামলার অন্যতম অপরাধী পবনকুমার গুপ্তার প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন। তারপরই একথা বলেন নির্ভয়ার বাবা। তিনি ‌ফোনে জানিয়েছেন, ‘‘ওর আর একটাই অপশন রয়েছে। সেটা হল প্রাণভিক্ষার আর্জি নাকচকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া। যেমনটা অন্যান্যরা করেছে। দেখা যাক কী হয়। কিন্তু আমরা আত্মবিশ্বাসী ন্যায় পাব।'' তিনি আরও বলেন, ‘‘আমরা আশাবাদী এই মাসেই অপরাধীদের ফাঁসি হবে। এবং দীর্ঘ্ প্রতীক্ষার পর আমরা ন্যায় পাব।'' রাষ্ট্রপতি এরই মধ্যে বাকি তিন অপরাধীরও প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন।

আত্মসমর্পণ করতে আদালতে হাজিরা দিলেন সাসপেন্ডেড আপ নেতা তাহির হুসেন

অপরদিকে সোমবার, দিল্লিতে ২০১২ তে ২৩ বছরের প্যারামেডিক্যালের ছাত্রীকে গণধর্ষণ করে খুনের ঘটনায় চারজন সাজাপ্রাপ্ত আসামীকে মঙ্গলবার ফাঁসি দেওয়া যাবে না বলে জানিয়ে দইয়েছিলেন দিল্লি আদালতের বিচারক ধর্মেন্দ্র প্রধান। সে সময়, সাজাপ্রাপ্তদের একজনের রাষ্ট্রপতির কাছে করা প্রাণভিক্ষার আর্জি বকেয়া পড়ে ছিল।তাই বিচারক বলেছিলেন, এখনও সমস্ত আইনি রক্ষাকবচের ব্যবস্থা করতে পারেনি অপরাধীরা। গত কয়েক সপ্তাহ ধরে ফাঁসি রদ করতে একাধিক মামলা দায়ের করেছে নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুর, পবন গুপ্তা, বিনয় শর্মা এবং মুকেশ সিং। ২০১২ এর ডিসেম্বরে চলন্ত বাসে প্যারামেডিক্যালের ওই ছাত্রীকে গণধর্ষণ করে খুন করে ৬ জন, তাদের মধ্যে একজনের বয়স ছিল ১৮ বছরের কম।

জেলের মধ্যেই ঝুলন্ত দেহ উদ্ধার হয় এক অভিযুক্ত রাম সিং এর। তিন বছর সংশোধনাগারে রেখে অভিযুক্ত কিশোরকে ছেড়ে দেওয়া হয়।

.