This Article is From Mar 19, 2020

নির্ভয়া কাণ্ডের আসামি পবনের কিউরিটিভ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট

Nirbhaya case: সুপ্রিম কোর্টে ৬ জন বিচারপতি চেম্বারে বসে পবন গুপ্তার কিউরিটিভ পিটিশন বিবেচনা করে দেখেন এবং পরবর্তীতে একমত হয়ে তার আবেদন খারিজ করার সিদ্ধান্ত নেন

নির্ভয়া কাণ্ডের আসামি পবনের কিউরিটিভ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট

মৃত্যু পরোয়ানা অনুযায়ী আগামীকাল (শুক্রবার) ভোর সাড়ে ৫টায় দিল্লির তিহার জেলে ফাঁসি কার্যকর করা হবে

নিউ দিল্লি:

একের পর এক আবেদন খারিজ হওয়ার পরেও শেষ মুহূর্ত ঘনিয়ে আসার আগে বাঁচার চেষ্টা করে চলেছে নির্ভয়া কাণ্ডের (Nirbhaya case) আসামিরা। মৃত্যু পরোয়ানা অনুযায়ী আগামীকাল (শুক্রবার) ভোর সাড়ে ৫টায় দিল্লির তিহার জেলে ফাঁসি কার্যকর করা হবে ওই মামলার দোষী সাব্যস্ত ৪ অপরাধীর(Nirbhaya Convicts)। তার আগে ফের ফাঁসি পিছনোর চেষ্টায় সুপ্রিম কোর্টে কিউরিটিভ পিটিশন দায়ের করে অন্যতম আসামি পবন গুপ্তা। তার সেই আবেদন বৃহস্পতিবার বিন্দুমাত্র দেরি না করেই খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। এর আগেও একাধিকবার নিজেকে অপরাধ সংঘটিত হওয়ার সময় নাবালক ছিল সে এই দাবি করে আদালতের দ্বারস্থ হন পবনের আইনজীবী। প্রতিবারের মতো এবারেও পবনের আবেদন খারিজ করে দিল আদালত। পবনের দাবি ছিল যে সে নাবালক হওয়া সত্ত্বেও সেই অনুযায়ী বিচার পায়নি সে। কিন্তু নির্ভয়া মামলার (2012 Delhi Rape Case) অন্যতম দোষীর ওই আবেদনে কান দিতে নারাজ সুপ্রিম কোর্ট। 

ফের পিছোবে ফাঁসি? মৃত্যুদণ্ডের আগে নির্ভয়া কাণ্ডের আসামি মুকেশের নয়া কৌশল

সুপ্রিম কোর্টে ৬ জন বিচারপতি চেম্বারে বসে পবন গুপ্তার কিউরিটিভ পিটিশন বিবেচনা করে দেখেন এবং পরবর্তীতে একমত হয়ে তার আবেদন খারিজ করার সিদ্ধান্ত নেন। আদালত বলেছে, এই আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে কোনও মামলা দায়ের করা আর সম্ভব নয়। এমনকী বিষয়টি নিয়ে মুক্ত আদালতে শুনানির দাবিও প্রত্যাখ্যান করা হয়। বিচারপতি এনভি রমনা, বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি আরএফ নরিমন, বিচারপতি আর ভানুমতি, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এএস বোপান্নার একটি বেঞ্চ এই সিদ্ধান্ত নেয় বৃহস্পতিবার।

"ফাঁসি দিলেও ন্যায় পাবে না নির্ভয়ার পরিবার," বললেন প্রাক্তন বিচারপতি কুরিয়ান জোসেফ

এদিকে বৃহস্পতিবারই অন্য আরেকটি আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে মুকেশ সিং। নির্ভয়া মামলার ওই অপরাধী ফাঁসি স্থগিতের দাবিতে সুপ্রিম কোর্টে একটি আবেদন করে। ওই অপরাধীর হয়ে তাঁর আইনজীবী সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করে বলেছেন যে নির্ভয়া মামলায় নাকি ন্যায়বিচার পায়নি সে। পাশাপাশি আরও দাবি করা হয়েছে যে, ২০১২ সালের দিল্লি গণধর্ষণকাণ্ডের সময় সে নাকি দিল্লিতে নয়, রাজস্থানে ছিল। তাঁর ডিএনএ রিপোর্ট নিয়েও প্রশ্ন তুলেছে সে। ইচ্ছাকৃতভাবে ফাঁসানো হয়েছে তাকে, করা হয়েছে এই অভিযোগও। ফাঁসির ঠিক একদিন আগে দায়ের করা ওই পিটিশনে আবেদন করা হয়েছে যে, তাঁর অভিযোগগুলির বিষয়ে সওয়াল-জবাব করার জন্যে দেশের যেকোনও আদালতে মামলা দায়েরের অনুমতি দেওয়া হোক তাকে। পাশাপাশি নির্ভয়া মামলার সমস্ত তথ্যপ্রমাণ কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকে দিয়ে খতিয়ে দেখা হোক, এমনটাও দাবি করেছেন মুকেশ সিংয়ের আইনজীবী।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লির ২৩ বছর বয়সী এক প্যারা মেডিকেল ছাত্রীকে নির্মমভাবে গণধর্ষণ ও হত্যা করে পবন সহ মোট ৬ জন। তার মধ্যে একজন নাবালক বলে সংশোধনাগার থেকে ৩ বছর পরে ছাড়া পেয়ে যায় এবং অন্যতম অভিযুক্ত রাম সিং জেলের মধ্যেই আত্মহত্যা করে। বাকি ৪ আসামিকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে আদালত।

এই প্রথম দিল্লির তিহার জেলে একটি নির্দিষ্ট মামলায় একসঙ্গে ৪ অপরাধীর ফাঁসি সম্পন্ন হবে। জানা গেছে, নির্ভয়া মামলার আসামি অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিংয়ের শুক্রবার ভোর সাড়ে ৫টায় মৃত্যুদণ্ড কার্যকর করার জন্যে বিশেষ ফাঁসির দড়ি প্রস্তুত রাখা হয়েছে। এখন শুধু প্রহর গোণার অপেক্ষা।

Video: অন্যতম দোষীর ওই আবেদনে কান দিতে নারাজ সুপ্রিম কোর্ট

.