Read in English
This Article is From Feb 01, 2020

Nirbhaya Case: রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানাল অক্ষয় ঠাকুর

শনিবার চার অভিযুক্তের ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জির সিদ্ধান্ত না হওয়ায় শুক্রবার দিল্লি আদালত ফাঁসি স্থগিত করে দেয়।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

অক্ষয় ঠাকুর প্রাণভিক্ষার আর্জি জানাল রাষ্ট্রপতির কাছে।

Highlights

  • রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি নির্ভয়া কাণ্ডের অপরাধী অক্ষয় ঠাকুরের
  • শনিবারই ফাঁসি হওয়ার কথা ছিল চার অপরাধীর
  • কিন্তু শুক্রবার ফাঁসি স্থগিত করে দেয় আদালত
New Delhi:

নির্ভয়া মামলার অন্যতম অভিযুক্ত অক্ষয় ঠাকুর প্রাণভিক্ষার আর্জি জানাল রাষ্ট্রপতির কাছে। অন্য অভিযুক্ত বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জি রাষ্ট্রপতি খারিজ করে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রাণভিক্ষার আর্জি জানাল অক্ষয়। শনিবার ভোর ছ'টার সময় ফাঁসি হওয়ার কথা ছিল চার অভিযুক্তর। কিন্তু শুক্রবার দিল্লি আদালত ফাঁসি স্থগিত রাখার নির্দেশ দেয়। শনিবার জেল কর্তা সন্দীপ গোয়েল জানিয়েছেন, ‘‘শনিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে।'' 

Nirbhaya case: বিনয় শর্মার প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি

গত ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের এক তরুণী তাঁর বন্ধুর সঙ্গে একটি সিনেমা দেখতে গিয়েছিলেন দক্ষিণ দিল্লিতে। ফেরার পথে তাঁরা বাসের জন্য দাঁড়িয়েছিলেন। এই সময় একটি ফাঁকা বেসরকারি বাসে তাঁদের তুলে নেওয়া হয়। বাসে ছিল ছ'জন ব্যক্তি। এরপর তারা ওই তরুণীকে ধর্ষণ ও লোহার রড দিয়ে নির্যাতন করে কয়েক ঘণ্টা ধরে। তারপর রাস্তায় ছুঁড়ে ফেলে দেয়। তাঁর সঙ্গীও আহত হন। ২৯ ডিসেম্বর মৃত্যু হয় ওই তরুণীর। গোটা দেশ রাগে, ক্ষোভে গর্জে উঠেছিল এমন অমানুষিক বর্বরতার বিরুদ্ধে।

Advertisement

Nirbhaya Case: শনিবার হচ্ছে না ফাঁসি, জানিয়ে দিল দিল্লি আদালত

নির্ভয়া মামলা কেবল ভারত নয়, গোটা বিশ্বেই চাঞ্চল্য সৃষ্টি করেছিল। ওই তরুণীর উপরে হওয়া নিষ্ঠুরতায় শিহরিত হয়েছিল সকলে। এর ফলে এই সংক্রান্ত আইনেও কিছু পরিবর্তন করা হয়। পাশাপাশি নাবালকদের ক্ষেত্রেও আইনের দৃষ্টিভঙ্গি কিছুটা বদলানো হয়। বিশেষ ক্ষেত্রে তাদের সাবালকদের মতো করে বিচার করার কথা ভাবা হয়। 

Advertisement

শনিবার চার অভিযুক্তের ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু বিনয় শর্মার প্রাণভিক্ষার আর্জির সিদ্ধান্ত না হওয়ায় শুক্রবার বিকেলে দিল্লি আদালত ফাঁসি স্থগিত করে দেয়। জানিয়ে দেয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফাঁসি স্থগিত থাকবে।

Advertisement