This Article is From Dec 13, 2019

আইনের মারপ্যাঁচে সাজা থেকে বাঁচার চেষ্টা করছে দোষী, সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের আবেদন নির্ভয়ার মায়ের

Nirbhaya Rape Case: দোষী অক্ষয় সিংয়ের সাজা পুনর্বিবেচনার আবেদন যাতে বিবেচনা না করা হয় সেই বিষয়ে হস্তক্ষেপের আর্জি নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

নির্ভয়ার মায়ের আবেদন গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট (ফাইল চিত্র)

Highlights

  • নির্ভয়ার মা সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের আবেদন করেছিলেন
  • সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার জন্যে আবেদন করে দোষী অক্ষয় সিং
  • সুপ্রিম কোর্ট নির্ভয়ার মায়ের করা হস্তক্ষেপের আবেদন গ্রহণ করেছে
নয়া দিল্লি:

আইনের মারপ্যাঁচে চরম শাস্তি থেকে বাঁচতে চাইছে নির্ভয়া কাণ্ডের অন্যতম দোষী অক্ষয় সিং, এই বিষয়ে এবার দেশের সর্বোচ্চ আদালতের দৃষ্টি আকর্ষণ করলেন নির্ভয়ার মা আশা দেবী। দিল্লির নক্কারজনক নির্ভয়া কাণ্ডের (Nirbhaya Rape Case) পর কেটে গেছে সাত-সাতটি বছর, এখনও বাস্তবায়িত হলো না ওই ঘটনায় দোষীদের সাজা। বরং ঘটনার অন্যতম দোষী অক্ষয় সিং তাঁর সাজা পুনর্বিবেচনার আবেদন করেছে সুপ্রিম কোর্টে, যে মামলার শুনানি হবে আগামী ১৭ ডিসেম্বর। সেই সাজা পুনর্বিবেচনার আবেদন যাতে বিবেচনা না করা হয় সেই আর্জি নিয়ে পাল্টা শীর্ষ আদালতের (Supreme Court) দ্বারস্থ হন নির্ভয়ার মা। 

তাৎপর্যপূর্ণভাবে, অক্ষয় কুমার সিংকে এর আগে আদালত মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছিল। দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট এই দণ্ড বহাল রেখেছিল। কিন্তু তারপরেও শীর্ষ আদালতকে তাঁর রায় পুনর্বিবেচনা করার জন্যে আবেদন করে অক্ষয়। পাশাপাশি দোষী ব্যক্তি পুনর্বিবেচনার আবেদনটি দায়ের করতে দেরি হওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে ক্ষমাও চায়।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে নির্ভয়াকাণ্ডের সাজাপ্রাপ্তের আবেদনের শুনানি

Advertisement

এদিকে ২০১২ সালের ২২ ডিসেম্বর তাঁদের মেয়েকে গণধর্ষণ ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত চারজনকে অবিলম্বে ফাঁসি দেওয়ার জন্য দিল্লির একটি আদালতে আবেদন করেন নির্ভয়ার বাবা-মা। সেই আবেদনের ভিত্তিতে শুক্রবার শুনানি হয় দিল্লির পাতিয়ালা আদালতে। মামলাটির পরবর্তী শুনানি হবে ১৮ ডিসেম্বর । ওই দিন চার সাজাপ্রাপ্তকে আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি সতীশকুমার অরোরা। 

শুনানির পর নির্ভয়ার মা আশা দেবী বলেন, “গত ৭ বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছি। আরও এক সপ্তাহ অপেক্ষা করতে পারব। আশা করছি ১৮ ডিসেম্বর দোষীদের মৃত্যুদণ্ডের সাজা কার্যকর করার ঘোষণা হবে।” 

Advertisement

নির্ভয়া কাণ্ডে ফাঁসির প্রস্তুতি নিয়ে জল্পনা, অন্যতম অপরাধী পবনকে সরানো হল তিহার জেলে

নির্ভয়ার আইনজীবীরা এই মামলার দোষীদের মৃত্যুদণ্ড দ্রুত কার্যকর করার জন্য আদালতের কাছে এ দিন আর্জি জানান। ইতিমধ্যেই মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য তিন অভিযুক্ত পবন গুপ্ত, বিনয় শর্মা এবং মুকেশ সিং আগেই আবেদন জানিয়েছিল। যদিও শীর্ষ আদালত তাঁদের আবেদন খারিজ করে দেয়। রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে দু'দিন আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় আরও এক অভিযুক্ত অক্ষয় কুমার সিংও।

Advertisement

২০১২-র ১৬ ডিসেম্বর রাতে গণধর্ষণের পর চলন্ত বাস থেকে দিল্লির রাস্তায় ছুড়ে ফেলা হয়েছিল নির্ভয়াকে। সেই ঘটনার পর সাত বছর কেটে গিয়েছে। দোষীদের মৃত্যুদণ্ড কার্যকর করতে আদালতে লড়াই চালিয়ে যাচ্ছে নির্ভয়ার পরিবার। নির্ভয়ার মা আশা দেবী বলেন, "সুপ্রিম কোর্ট তাদের দোষী সাব্যস্ত করার আদেশটি পাস করার পর আড়াই বছর হয়ে গেছে এবং রায় পর্যালোচনা আবেদন খারিজের পরেও ১৮ মাস হয়ে গেছে। আমি আদালত ও সরকারকে অবিলম্বে তাদের ফাঁসি দেওয়ার আবেদন করেছি" ।

দেখুন এই ভিডিও:

  .  
Advertisement