This Article is From Feb 01, 2020

Budget 2020: দেশে দুধ, মাংস এবং মাছ পরিবহণে চালু হবে 'কিষান রেল', ঘোষণা অর্থমন্ত্রীর

নষ্ট হয়ে যাওয়ার প্রবণতা সম্পন্ন কৃষিপণ্যগুলিকে যাতে রেলপথের মাধ্যমে সহজে ও দ্রুত গতিতে দেশের বিভিন্ন প্রান্তের হিমঘরে পাঠানো যায় তার জন্যেই Kisan Rail

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Union Budget: রেলপথে দেশের বিভিন্ন হিমঘরে মজুত রাখার জন্যে কৃষিজাত পণ্য ও দুধ-মাছ-মাংস পাঠাতে কাজ করবে কিষাণ রেল

Highlights

  • বাজেটে বিশেষ কিষান রেলের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী
  • ট্রেনের মাধ্যমে অতি দ্রুত দেশের যে কোনও প্রান্তের হিমঘরে পাঠানো হবে খাদ্য
  • কৃষকদের কথা ভেবেই বাজেটে ঘোষণা করলেন নির্মলা সীতারামন
নয়া দিল্লি:

শনিবার সংসদে দাঁড়িয়ে দেশের কৃষকদের কথা চিন্তা করে কেন্দ্রীয় বাজেটে (Budget 2020) বেশ কয়েকটি ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব অর্থাৎ পিপিপি মডেলে বিশেষ 'কিষান রেল' চালুর ঘোষণা করলেন তিনি (Nirmala Sitharaman)। এর মাধ্যমে যে যে ফসল তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার প্রবণতা আছে, তাদের দেশের যে কোনও প্রান্তের হিমঘর পাঠানো যাবে। এর মাধ্যমে পাঠানো হবে দুধ, মাছ, মাংসের মতো নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীও।  বাজেট (Union Budget) পেশের সময় তিনি বলেন, "নষ্ট হয়ে যাওয়ার প্রবণতা সম্পন্ন কৃষিপণ্যগুলিকে যাতে রেলপথের মাধ্যমে সহজে এবং দ্রুত গতিতে দেশের বিভিন্ন প্রান্তের হিমঘরে পাঠানো যায় তার জন্যেই কিষান রেল (Kisan Rail) চালানো হবে। এর ফলে দেশের মধ্যে কোল্ড সাপ্লাই চেইন তৈরি করা যাবে। পিপিপি মডেলের মাধ্যমেই এই কিষান রেলের কাজ শুরু হবে"। মনে করা হচ্ছে এর ফলে অনেকটাই ক্ষতির হাত থেকে বাঁচবেন দেশের কৃষকরা।

Budget 2020: নির্মলা সীতারামনের হাতে ফিরে এলো লাল রঙের "বাজেট বাহি খাতা"

কেন্দ্রীয় বাজেট পেশের সময় কৃষক স্বার্থে তিনি আরও বলেন, "নির্বাচিত মেল এক্সপ্রেস এবং মালবাহী ট্রেনগুলিতে রেফ্রিজারেটেড পার্সেল ভ্যান রাখা হবে, আর তার মধ্যে সংরক্ষিত করেই পাঠানো হবে কৃষিজাত পণ্য। ফল-মূল, শাক-সবজি, দুগ্ধজাত পণ্য, মাছ, মাংসের মতো জিনিসগুলি যাতে অনেক দূরের রাস্তাও কোনও ক্ষতি ছাড়াই পাঠানো যায় তার জন্যে ট্রেনের কামরার মধ্যেই তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ভ্যান রাখা হবে"।

Advertisement

এর আগে রেফ্রিজারেটেড পার্সেল ভ্যান ব্যবহারের প্রস্তাব প্রথম দিয়েছিলেন এক সময়ের রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়,  ২০০৯-১০ সালের রেল বাজেটে ঘোষণার সময় ওই প্রস্তাব দেন তিনি। যদিও বাস্তবে তা কার্যকর করা সম্ভব হয়নি।

Budget 2020: কেন্দ্রীয় বাজেট ঘোষণার আগে শেয়ার বাজারের সূচক নিম্নমুখী

Advertisement

পাশাপাশি ২০২২-এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করতে চায় মোদি সরকার। ‘সাগরমিত্র' নামে একটি প্রকল্পের মাধ্যমে মৎস্যচাষে গ্রামের যুবকদের যুক্ত করার ঘোষণাও করেন নির্মলা সীতারামন। এছাড়াও দেশের বিভিন্ন অংশে কৃষিপণ্য মজুত রাখতে আরও হিমঘর তৈরি করা হবে বলেও ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। উত্তর-পূর্বে কিষাণ-রেল চালুর পাশাপাশি অনলাইনে কৃষিপণ্য বিক্রির উদ্যোগও নেওয়া হয়েছে, ঘোষণা করেন নির্মলা সীতারামন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement