Read in English
This Article is From Feb 24, 2019

রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত নিয়ে আমার কোনও সন্দেহ ছিল না: নির্মলা

রাফাল যুদ্ধ বিমান নিয়ে বিতর্কের প্রথম থেকেই কংগ্রেস জানতে চাইছে কেন বিমানের সংখ্যা কমিয়েছে এনডিএ সরকার? মানে ইউপিএ আমলে  যখন চুক্তি হয় তখন ঠিক ছিল ১২৬টি বিমান কেনা  হবে

Advertisement
অল ইন্ডিয়া

নির্মলা দাবি করেন তাঁদের সরকারকে হ্যালকে ৮৩ টি কম ওজনের যুদ্ধ বিমান তৈরির বরাত দিয়েছে

Highlights

  • চুক্তিতে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত নিয়ে আমার কোনও সন্দেহ নেইঃ নির্মলা
  • যুদ্ধ বিমানের প্রয়োজন সব সময় এক রকম থাকে নাঃ নির্মলা
  • সময়ে সময়ে যুদ্ধ বিমান কেনার প্রয়োজন বদলে যায়ঃ নির্মলা
নিউ দিল্লি :

রাফাল যুদ্ধ বিমান নিয়ে বিতর্কের প্রথম থেকেই কংগ্রেস জানতে চাইছে কেন বিমানের সংখ্যা কমিয়েছে এনডিএ সরকার? মানে ইউপিএ আমলে  যখন চুক্তি হয় তখন ঠিক ছিল ১২৬টি বিমান কেনা  হবে। কিন্তু  এনডিএ সরকার ৩৬টি বিমান কেনার জন্য চুক্তিবদ্ধ হয়। এ নিয়ে  রবিবার ফের প্রতিক্রিয়া  দিলেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বলেন, যুদ্ধ বিমানের প্রয়োজন সব সময় এক রকম থাকে না । মাঝে মধ্যেই তা বদলে যায়। আমেদাবাদে নিরাপত্তা বিষয়ক একটি আলোচনায় রাফাল চুক্তি নিয়ে বক্তব্য রাখার পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্মলা এ কথা  জানান। তাঁর কথায় ২০০১ সালে ১৩৬টি যুদ্ধ বিমানের প্রয়োজন ছিল। এখন আর তা নেই। মাঝে প্রায় দুটি দশক অতিবাহিত হয়েছে। এর মধ্যে  প্রয়োজন বদলে গিয়েছে। এখন আননেমড এরিয়াল ভেহিক্যাল আছে। প্রশিক্ষিত সৈনিককে যুদ্ধ বিমান নিয়ে সীমান্ত পেরিয়ে যাওয়ার প্রয়োজন কমেছে।  এটা থেকেই বোঝা যায় সময়ের সঙ্গে  সঙ্গে প্রয়োজন বদলে যায়।

প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ইউপিএ-র চুক্তি অনুযায়ী ফ্লাইওয়ে কন্ডিশনে মাত্র ১৮টি  যুদ্ধ বিমান আসত। কিন্তু আমরা ওই অবস্থায় ৩৬টি বিমান আনার চুক্তি করছি। মানে নতুন চুক্তির কার্যকারিতা  অনেক বেশি। সেপ্টেম্বর মাসেই আসবে প্রথম যুদ্ধ বিমান।

কংগ্রেসের আরেকটি দাবি অন্য সংস্থাকে  বাড়তি  গুরুত্ব দিয়ে  ভারত সরকারের সংস্থা  হ্যালকে বঞ্চিত করেছে মোদী  সরমকার। সেই অভিযোগ খারিজ করে নির্মলা দাবি করেন তাঁদের সরকারকে হ্যালকে ৮৩ টি কম ওজনের যুদ্ধ বিমান তৈরির বরাত দিয়েছে।  

Advertisement

রাফাল কেনা নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর কোনও ভূমিকা পালন করেছিল কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এ প্রসঙ্গে  প্রতিরক্ষা মন্ত্রী বলেন, তিনি এবং তাঁর আগে দায়িত্বে থাকা দুই  বিভাগীয় মন্ত্রী অরুণ জেটলি এবং মনোহর পারিকর- কারও সন্দেহ নেই, কোনও দিন ছিল না।

ডিস্ক্লেইমারঃ রাফাল নিয়ে  কভারেজের জন্য এনডিটিভির বিরুদ্ধে মামলা  করেছে অনিল আম্বানির রিলায়েন্স গোষ্ঠী।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement