हिंदी में पढ़ें Read in English
This Article is From Dec 02, 2019

“জিডিপি বাইবেল বা মহাভারত নয়, ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ নয়”: বিজেপি সাংসদ

নিশিকান্ত দুবে বলেন, “জিডিপি এসেছে ১৯৩৪ সালে, তার আগে কোনও জিডিপি ছিল না”, এই মন্তব্যের একদিন আগে, সরকারি তথ্যে ভারতের বৃদ্ধির হার নিম্নগামী দেখিয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ঝাড়খণ্ডের গোড্ডার সাংসদ নিশিকান্ত দুবে

নয়াদিল্লি:

সম্প্রতি জিডিপি (GDP) বৃদ্ধির হার তলিয়ে অর্থনীতির গতি তলিয়ে যাওয়ার দিকে দেখা গিয়েছে, তার একদিন পরেই, সংসদে এক বিজেপি নেতা বললেন, “প্রাসঙ্গিক হওয়া বন্ধ হবে জিডিপির”। সোমবার লোকসভা বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে (Nishikant Dubey) বলেন, যেখানে জিডিপির থেকে মানুষ বেশী সুখী। তিনি বলেন, “জিডিপি এসেছে ১৯৩৪ সালে, তার আগে কোনও জিডিপি ছিল না। সুতরাং, বাইবেল, মহাভারত বা রামায়ণের মতো জিডিপি শিরোধার্য কিছু নয়। ভবিষ্যতে, আর্থিক ইঙ্গিতের ক্ষেত্রে জিডিপির খুব একটা ব্যবহার হবে না”।নিশিকান্ত দুবে বলেন, “নয়া তত্ত্ব” হল, টেকসই আর্থিক কল্যাণ সাধারণ মানুষকে সুবিধা দিতে পারছে কিনা। তাঁর কথায়, “টেকসই উন্নয়ন, সুখ, জিডিপির থেকে বেশী গুরুত্বপূর্ণ”।

শুক্রবার, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ডিজিপির বৃদ্ধির হার নেমে হয়েছে ৪.৫ শতাংশ, ২০১৩ থেকে যা সর্বনিম্ন, এতে উৎপাদনে ঘাটতি, কৃষি এবং খননের কাজে ঘাটতি হয়েছে। তথ্যে জানা গিয়েছে, ধুঁকছে গ্রাহক চাহিদা, বেসরকারি বিনিয়োগ এবং রফতানি।

Advertisement