This Article is From Oct 23, 2018

লোকসভা নির্বাচনে বিহারে 16 আসনে লড়বে জেডিইউ, 17টিতে বিজেপি

লোকসভা নির্বাচনে বিহারে আসন বন্টন নিয়ে এনডিএ –র মধ্যে কয়েক সপ্তাহ ধরে ঠাণ্ডা যুদ্ধ চলছিল।

বিজেপির প্রবীণ নেতা ভূপেন্দ্র যাদব জানিয়েছেন  আলোচনা হলেও কিছু চূড়ান্ত হয়নি।

হাইলাইটস

  • নীতীশ কুমারের দল জেডিইউ লড়তে পারে 16 টি আসনে
  • আর তার থেকে একটি বেশি আসনে লড়বে বিজেপি
  • এ সপ্তাহেই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যেতে পারে
পাটনা:

লোকসভা নির্বাচনে বিহারে আসন বন্টন নিয়ে এনডিএ –র মধ্যে কয়েক সপ্তাহ ধরে ঠাণ্ডা যুদ্ধ চলছিল। শেষমেশ ‘সম্মানজনক' শর্ত বেরিয়ে এসেছে বলে সূত্র মারফৎ জানতে  পেরেছে এনডিটিভি। রাজ্যের 40 টি লোকসভা আসনের মধ্যে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ লড়তে  পারে 16 টি আসনে। আর তার থেকে একটি  বেশি আসনে  লড়বে বিজেপি। এনডিএ-র আরও দুই শরিক নেতা রামবিলাস পাসওয়ান এবং উপেন্দ্র কুশওয়ার দল যথাক্রমে পাঁচটি এবং  দুটি আসনে লড়াই করতে পারে।                                         

এ সপ্তাহেই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যেতে পারে। তবে এর মধ্যে উপেন্দ্র কুশওয়ার দলকে নিয়ে কিছুটা সংশয় দেখা দিয়েছে। তি তিনি জোট ছাড়লে তার জন্য নির্দিষ্ট দুটি আসন বিজেপি এবং জেডিইউয়ের মধ্যে ভাগ হয়ে যাবে। দেখা যাচ্ছে এনডিএ-র মধ্যে থাকা সমস্ত দলকেই জেডিইউর জন্য জেতা আসনের ছাড়তে হচ্ছে। গতবার একা লড়ে  দুটি আসন পেয়েছিল জেডিইউ। ভোট সমীকরণে বিজেপিকে পাঁচটি আসন হারাতে  হচ্ছে। রামবিলাস আর উপেন্দ্র কুশওয়ার দল ছাড়ছে  একটি করে আসন।   

তবে বিজেপির প্রবীণ নেতা ভূপেন্দ্র যাদব জানিয়েছেন  আলোচনা হলেও কিছু চূড়ান্ত হয়নি। কে কটি আসনে লড়বেন তা ঠিক করতে বছর  তিনেক আগে বিহারে  হওয়া মহাজোটের তত্ত্বকেই কাজে লাগাচ্ছে বিজেপি। সেবার অবশ্য বিজেপির বিরুদ্ধেই এই তত্বের প্রয়োগ হয়েছিল।

.