Read in English
This Article is From Feb 27, 2019

গোটা বিশ্বের কোনও দেশ পাকিস্তানের পক্ষে কথা বলছে না, বললেন প্রাক্তন পাক রাষ্ট্রদূত

তিনি আরও বলেন, পাকিস্তানের অত্যাধিক জাতীয়তাবাদী আবেগ হয়তো এই কথাটি মানতে রাজি হবে না। কিন্তু, সত্যিটা হল, এই লড়াইতে সন্ত্রাসবাদীদের ‘স্বর্গ’-এর ওপর গোটা বিশ্বের সহনশীলতাই যে কমে যাচ্ছে, তা প্রমাণ হয়।

Advertisement
ওয়ার্ল্ড

পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে বহুদিনের সমস্যা হুসেন হাক্কানির।

ওয়াশিংটন:

পাকিস্তানের ভূখণ্ডে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পর, এটা আন্তর্জাতিক মহলেও বলা হচ্ছে যে, চিন সহ অন্যান্য সব দেশই ভারতের পক্ষে কথা বলছে। কথা বলছে পাকিস্তানের বিপক্ষে। আমেরিকার প্রাক্তন পাকিস্তানি দূত মঙ্গলবার এই কথা বলেন। তিনি এই কথাও বলেন যে, সন্ত্রাসবাদীদের ‘স্বর্গ' হিসেবে যাকে দেখা হতো এতদিন, সেই পাকিস্তানের প্রতি গোটা বিশ্বের সহনশীলতাই ক্রমশ কমে যাচ্ছে। মঙ্গলবার ভোর রাতে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আরও ৮০ কিলোমিটার ভিতরে ঢুকে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া রাজ্যে জইশ-ই-মহম্মদের বালাকোটের সবথেকে বড় ঘাঁটিটি ভেঙে দিয়ে আসে ভারত। ভারতের পক্ষ থেকে জানানো হয়, এই এয়ার স্ট্রাইকের ফলে মৃত্যু হয়েছে বহু সংখ্যক জঙ্গি এবং ওই ঘাঁটিতে প্রশিক্ষণপ্রাপ্ত ভবিষ্যতের জঙ্গি ও জইশের সিনিয়র কম্যান্ডারদের।

১৯৭১ সালের যুদ্ধের পর এই প্রথমবার ভারতীয় বায়ু সেনা পাক ভূখণ্ডে ঢুকে আক্রমণ চালাল।

সংবাদসংস্থা পিটিআইকে আমেরিকার ওই প্রাক্তন পাকিস্তানি রাষ্ট্রদূত হুসেন হাক্কানি বলেন, “ভারতের এয়ার স্ট্রাইকের পর এই কথা বলা হচ্ছে যে, কোনও দেশই এই লড়াইতে পাকিস্তানের সঙ্গে নেই”।

Advertisement

একটি প্রশ্নের জবাবে হুসেন হাক্কানি এই কথাও বলেন যে, এমনকি, পাকিস্তানের দীর্ঘদিনের ‘বন্ধু' চিনও পাকিস্তানের ভূখণ্ডে ভারতের হামলা চালানোর ঘটনাটি সম্বন্ধে পাকিস্তানের পক্ষে না দাঁড়িয়ে নিজেদের একদম গুটিয়ে নিয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে বহুদিনের সমস্যা হুসেন হাক্কানির। পাকিস্তানের বেশ কয়েকটি চরমপন্থী সংগঠনের থেকেও প্রায়শই হুমকি শুনতে হয় তাঁকে।

Advertisement

তিনি আরও বলেন, পাকিস্তানের অত্যাধিক জাতীয়তাবাদী আবেগ হয়তো এই কথাটি মানতে রাজি হবে না। কিন্তু, সত্যিটা হল, এই লড়াইতে সন্ত্রাসবাদীদের ‘স্বর্গ'-এর ওপর গোটা বিশ্বের সহনশীলতাই যে কমে যাচ্ছে, তা প্রমাণ হয়। যা, পাকিস্তানের পক্ষে কোনওভাবেই ভালো ব্যাপার নয়।

শুধু হুসেন হাক্কানিই নয়। আরেক পাকিস্তানি স্কলার মইদ ইউসুফের গলায়ও এই একই কথার প্রতিধ্বনি শোনা গেল।

Advertisement

তিনি বলেন, ভারতের হামলা যতটা সাফল্য পাবে, ততই পাকিস্তান বিশ্বের দরবারে আরও বেশি করে একঘরে হয়ে পড়বে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement