தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Dec 22, 2019

“কোনও ডিটেনশন সেন্টার নয়...” প্রধানমন্ত্রীর দাবিতে প্রশ্ন বিরোধীদের

National Register of Citizens: : রামলীলার ময়দানের সভায়, কংগ্রেস ও “আরবান নকশালদের” বিরুদ্ধে এনআরসি নিয়ে গুজব ছড়ানোর অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী মোদি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

রবিবার দিল্লি বিধানসভার নির্বাচনের প্রচার শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি:

.দেশজুড়ে জাতীয় নাগরিকপঞ্জী (National Register of Citizens) বা এনআরসি হচ্ছে না, রবিবার এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), যা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা, এর আগে দেশজুড়ে এনআরসি (NRC) কার্যকরা করা নিয়ে সমালোচনা করেছে বিরোধীরা। কংগ্রেস এবং মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরেছেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য, স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের পরিপন্থী, শুধুমাত্র একাধিক মঞ্চেই নয়, সংসদেও দেশজুড়ে এনআরসি করার কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার দিল্লির রামলীলার (Delhi's Ram Lila Maidan) ময়দানের সভায়, কংগ্রেস ও “আরবান নকশালদের” বিরুদ্ধে এনআরসি নিয়ে গুজব ছড়ানোর অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী মোদি।

এদিন ৯৭ মিনিটের ভাষণে, প্রধানমন্ত্রী মোদি বলেন, “ভারতের ১৩০ কোটি মানুষকে আমি বলতে চাই, ২০১৪-এ আমার সরকার ক্ষমতার আসার পর থেকে, কোথাও জাতীয় নাগরিকপঞ্জী নিয়ে কথা হয়নি। শুধুমাত্র সুপ্রিম কোর্টের নির্দেশের পর, শুধুমাত্র অসমে তা করা হয়েছে”, সভায় বেশীক্ষণই এনআরসি এবং নয়া নাগরিকত্ব আইন এবং দেশজুড়ে প্রতিবাদ নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেন, “মিথ্যা ছড়ানো হচ্ছে। অনেক নেতা টিভি সাক্ষাৎকারে বলেছেন যে, দেশজুড়ে এনআরসি করা হবে, তবে আমি বলতে চাই, কেন আপনারা সেই সমস্ত কথা শুনে নিজেদের মানসিক শক্তি ক্ষয় করছেন, যেগুলি হবে না”।

 

PM Narendra Modi addresses a rally in Delhi. He criticised the opposition over the National Register of Citizens (NRC)

দেশ থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের বের করতে অসমে জাতীয় নাগরিকপঞ্জী তৈরি করা হয়েছে, সেখানে চূড়ান্ত তালিকায় বাদ পড়েছেন ১৯ লক্ষ মানুষ। তাঁদের অনেকেই অসমের ডিটেনশন শিবিরে রয়েছেন।

Advertisement

বিরোধীদের অভিযোগ, যে পদ্ধতিতে নয়া নাগরিকত্ব আইন করা হয়েছে, মুসলিমদের টার্গেট করা হয়েছে।

অমিত শাহ বলেন, “নাগরিকত্ব বিল আসবে, সমস্ত শরণার্থীদর নাগরিকত্ব দেওয়া হবে, এবং জাতীয় নাগরিকপঞ্জী তৈরি করা হবে। শরণার্থীদের চিন্তার কোনও কারণ নেই। অনুপ্রবেশকারীদের চিন্তার ব্যাপার। ব্যাপারাটা বুঝুন..প্রথমে নাগরিকত্ব বিল, তারপর এনআরসি, শুধুমাত্র পশ্চিমবাংলার জন্যই নয়, সমস্ত দেশের জন্য এনআরসি”।

Advertisement

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নিজের মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিপরীত মন্তব্যের অভিযোগ তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিভিন্ন মঞ্চে অমিত শাহের মন্তব্য তুলে ধরে কংগ্রেস নেতা আনন্দ শর্মা বলেন, “দুই কক্ষেই একথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী, এবার এটা জনসমক্ষে”।

Advertisement