This Article is From Dec 25, 2019

অমিত শাহ অস্বীকার করলেও একাধিকবার সংসদেই NPR-NRC-র মধ্যে সম্পর্ক টানা হয়েছে

তাঁদের সরকার সংসদে এক-দু’বার নয়, ন’বার এনপিআর ও এনআরসিকে যুক্ত করার কথা জানিয়েছে।

অমিত শাহ বলেন, এনপিআরের বিরোধিতা করা হচ্ছে রাজনৈতিক উদ্দেশ্যে।

नई दिल्ली:

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দাবি করেছেন, এনআরসি (NRC) ও এনপিআরের (NPR) মধ্যে কোনও সম্পর্ক নেই। কিন্তু তাঁদের সরকার সংসদে এক-দু'বার নয়, ন'বার এনপিআর ও এনআরসিকে যুক্ত করার কথা জানিয়েছে। ২০১৪ সালের ৮ জুলাই তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজিজু রাজ্যসভায় কংগ্রেস সাংসদের প্রশ্নের উত্তরে বলেছিলেন, এনপিআরের সমীক্ষা একদিকে হবে। অন্যদিকে এর মাধ্যমে নাগরিকতার ভেরিফিকেশন করা হবে। এরপর ১৫ জুলাই আবারও লোকসভায় কোয়েশ্চেন আওয়ারে একই কথার পুনরাবৃত্তি করেন কিরেন রিজিজু। অমিত শাহও রাজ্যসভায় বলেছিলেন, এনপিআর হল এনআরসির দিকে প্রথম পদক্ষেপ।

কতটা দাবি, কতটা সত্যি?

দাবি নম্বর ১: এনপিআর ও এনআরসির মধ্যে সম্পর্ক নেই। একথা জানিয়েছেন প্রকাশ জাভড়েকর।

সত্যি: সরকার এনপিআরের তথ্যের সাহায্যে এনআরসি তৈরি করবে। (সূত্র: ২০১৪ সালের জুলাই মাসে সংসদে দেওয়া উত্তর)। এনপিআইআরের শেষ ধার হল এনআরসি (সূত্র: ২০১৫ সালের জুলাই মাসে সংসদে দেওয়া উত্তর)। সরকারি নিয়ম: এনসিআইআর তৈরির প্রথম ধাপ এনপিআর।

দাবি নম্বর ২: এনপিআরের সময় নথি দেখানোর প্রয়োজন নেই: জাভড়েকর

সত্যি: এটা সত্যি। কিন্তু এনআরসির জন্য নাগরিকতার নথি দিতে হবে। এনপিআরের পরের ধাপই এনআরসি।

দাবি নম্বর ৩: এনপিআর ইউপিএ আমলে হয়েছিল ২০১০ সালে। পরে ২০১৫ সালে তা আপডেট করা হয়।

সত্যি: সত্যি। কিন্তু ইউপিএ সরকার এনআরসি বানানোর জন্য এনপিআর করার কথা অস্বীকার করেছিল

মঙ্গলবার অমিত শাহ সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে নানা বিষয়ে কথা বলেন। সেই সময় তিনি বলেন, ‘‘আমি স্পষ্ট করে জানিয়ে দিচ্ছি এনআরসি ও এনপিআরের মধ্যে কোনও সম্পর্ক নেই।'' তিনি আরও বলেন দেশজুড়ে এনআরসি নিয়ে আলোচনা করার কোনও দরকার নেই। কেননা এই নিয়ে কোনও আলাপ-আলোচনাই হয়নি। তিনি জানিয়ে দেন এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠিকই বলেছেন। সংসদ বা মন্ত্রিসভা, কোথাওই এনআরসি নিয়ে কোনও আলোচনা হয়নি।

অমিত শাহ আরও বলেন, এনপিআরের বিরোধিতা করা হচ্ছে রাজনৈতিক উদ্দেশ্যে। তিনি বলেন, নাগরিকত্ব আইন নিয়েও এমন হয়েছিল। কিন্তু পরে মানুষ আইনটা বুঝতে পেরেছে। এমনটা যেন এনপিআর নিয়ে না করা হয়, সে ব্যাপারে আর্জি জানান তিনি।

অমিত শাহ জানান, ২০১০ সালে কংগ্রেস এনপিআর শুরু করে। এই সরকার সেটাই এগিয়ে নিয়ে যাচ্ছে।

.