This Article is From Oct 10, 2019

Nobel Prize 2019: এবার সাহিত্যে নোবেল পাচ্ছেন পিটার হ্যান্ডকে, ২০১৮ সালের জন্য পাবেন ওলগা তোকারসুক

Nobel Prize 2019: দুই পুরস্কার প্রাপক ৯ লক্ষ ১২ হাজার ডলার করে পাবেন। সেই সঙ্গে একটি পদক ও ডিপ্লোমাও দেওয়া হবে তাঁদের।

Nobel Prize 2019: এবার সাহিত্যে নোবেল পাচ্ছেন পিটার হ্যান্ডকে, ২০১৮ সালের জন্য পাবেন ওলগা তোকারসুক

Literature Nobel Prize 2019: সাহিত্যে নোবেল পাচ্ছেন পিটার হ্যান্ডকে, ২০১৮ সালের প্রাপক ওলগা তোকারসুক।

Stockholm:

২০১৮ ও ২০১৯ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার (Nobel Prize 2019) পেলেন যথাক্রমে পোলিশ লেখিকা ওলগা তোকারসুক এবং অস্ট্রেলীয় ঔপন্যাসিক পিটার হ্যা‌ন্ডকে। সুইডিশ অ্যাকাডেমি বৃহস্পতিবার তাঁদের নাম ঘোষণা করলেন। গত বছর এই পুরস্কার (Nobel For Literature) ৭০ বছরের মধ্যে প্রথমবারের জন্য স্থগিত রাখা হয়েছিল। ‘মিটু আন্দোলন' চলাকালীন বিচারকমণ্ডলীর অত্যন্ত ঘনিষ্ঠ এক জনের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে। সংস্থা এতে অত্যন্ত চাপে পড়ে যায়। তাই ওই বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত রাখা হয়। ওলগা তোকারসুকের লেখা সম্পর্কে সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, তিনি কখনও বাস্তবকে স্থায়ী বা চিরকালীন হিসেবে দেখেননি।

তাঁর সম্পর্কে আরও জানানো হয়েছে, তিনি তাঁর উপন্যাসে সাংস্কৃতিক বৈপরীত্যের মধ্যে টেনশন তৈরি করেন। যথা প্রকৃতি বনাম সংস্কৃতি, কারণ বনাম পাগলামি, পুরুষ বনাম নারী, বাড়ি বনাম বিচ্ছিন্নতা।

এর আগে ওলগা তোকারসুক ২০১৮ সালের বুকার পুরস্কার পেয়েছেন। এবার ১৫তম মহিলা হিসেবে তিনি সাহিত্যে নোবেল পেলেন।

অন্যদিকে পিটার হ্যান্ডকে, যিনি একবার দাবি জা‌নিয়েছিলেন নোবেল পুরস্কার এবার বন্ধ করে দেওয়া হোক, তিনিই হলেন ২০১৯ সালের সাহিত্যের নোবেল প্রাপক। তাঁর সম্পর্কে বলা হয়েছে, ভাষাগত দক্ষতার সঙ্গে ভাষাগত উদ্ভাবনী ক্ষমতার দ্বারা তিনি মানব অভিজ্ঞতার পরিধি ও বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন।

দুই পুরস্কার প্রাপক ৯ লক্ষ ১২ হাজার ডলার করে পাবেন। সেই সঙ্গে একটি পদক ও ডিপ্লোমাও দেওয়া হবে তাঁদের। ১০ ডিসেম্বর এক অনুষ্ঠানে তাঁদের হাতে ওই পুরস্কার তুলে দেওয়া হবে। ওইদিন‌ নোবেল পুরস্কারের প্রবর্তক অ্যালফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী।

.