This Article is From Oct 19, 2019

“আমার পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলছেন পীযূষ গোয়েল”, NDTV কে বললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমার

সম্প্রতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ভারতীয় অর্থনীতি সঙ্কটজনক অবস্থায় রয়েছে

নয়াদিল্লি:

“আমার পেশাদারিত্ত্ব নিয়ে প্রশ্ন তুলছেন বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল”, শনিবার NDTV কে এমনটাই বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee) । তাঁকে “পুরোপুরি বামঘেঁষা” বলে মন্তব্য করেছিলেন কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) । শুক্রবার একটি সাংবাদিক সম্মেলনে, পীযূষ গোয়েল বলেন, “অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন, আমি তাঁকে অভিনন্দন জানিয়েছি। কিন্তু আপনারা সবাই জানেন, বোঝাপড়াটা কী। তাঁর ভাবনাচিন্তা পুরো বামঘেঁষা। তিনি অকপটে ন্যায় প্রকল্পের প্রশংসা করেছিলেন, তবে ভারতের জনগণ তাঁর চিন্তাভাবনা খারিজ করে দিয়েছে”। দেশের গরীব মানুষদের প্রত্যেক ২০ শতাংশ পরিবারকে বাৎসরিক ৭২,০০০ টাকা আয় বা নূন্যতম আয় যোজনা অর্থাৎ ন্যায় (NYAY) প্রকল্প তৈরিতে কংগ্রেসকে সাহায্য করেছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

চলতি বছরে লোকসভা নির্বাচনে ন্যায় প্রকল্পের কথা ইস্তেহারে উল্লেখ করে কংগ্রেস।  তবে নির্বাচনে পরাজয় হয় কংগ্রেসের।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করায় বিরোধীদের তোপের মুখে পীযূষ গয়াল

দিল্লিতে NDTV এর সঙ্গে কথা বলার সময় অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “কংগ্রেসের জায়গায় যদি বিজেপি আমায় জিজ্ঞাসা করত, একটি নির্দিষ্ট আয়ের হার কত, তাহলে কি আমি সত্যিটা বলতাম না? আমি তাদের ঠিকটা বলেছিলাম, আমি ইচ্ছুক ছিলাম। একজন পেশাদার হিসেবে, আমি সবার সঙ্গে পেশাদারিত্ব রাখি”। তিনি বলেন, “কোনও অর্থনৈতিক ভাবনাচিন্তা নিয়ে আমি পক্ষপাতদুষ্ট নই”। 

নোবেল জয়ী এই অর্থনীতিবিদ বলেন, “আমরা যে কোনও রাজ্য সরকারের সঙ্গে কাজ করি, তাদের মধ্যে বেশীরভাগই বিজেপি সরকারের। যখন গুজরাটে নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময় আমরা গুজরাট দুষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে কাজ করেছি, এবং প্রকৃতপক্ষে আমাদের দারুণ অভিজ্ঞতা হয়েছিল। আমি বলব, তারা প্রমাণ চাইছিল এবং সেই অভিজ্ঞতা  থেকে পাওয়া নীতিগুলি কার্যকর করেছে”।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছি, কিন্তু তাঁর তত্ত্বকে ভারতের মানুষ প্রত্যাখ্যান করেছে: পীযূষ গয়াল

বিজেপি সরকারের আর্থিক নীতির কট্টর সমালোচক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সম্প্রতি তিনি বলেন, ভারতের অর্থনীতি সঙ্কজনক অবস্থায় রয়েছে।

তিনি বলেন, তাঁর বিশ্লেষণেই রয়েছেন, খরচ কমানো নিয়ে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা গুরুত্ব দিয়ে ভাবতে হবে যে, অর্থনীতিতে সঙ্কট চলছে। যদি আপনি লক্ষ করেন একটি সংখ্যার দিকে, যা জাতীয় নমুনা সমীক্ষা বা ন্যাশনাল স্যাম্পেল সার্ভে ডেটা থেকে পাওয়া, সেটাই ভারতের গড় খরচ। ২০১৪-১৫-এ যা ছিল, আমরা এখন তার থেকে সামান্য নিম্নগতিতে। সেটাই অপ্রত্যাশিত ঘটনা”।

এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমার

.