தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Jul 10, 2018

ভয়াবহ বর্ষণের ফলে স্তব্ধ মুম্বাই নগরী, ব্যাহত যান চলাচল ও ট্রেন পরিষেবা

লোকাল ট্রেন গুলি 10 থেকে 15 মিনিট দেরিতে চলেছে, পশ্চিম রেলওয়ে সূত্র থেকে জানা গেছে। গতকাল অর্থাৎ সোমবার দফায় দফায় পাঁচবার বৃষ্টি হওয়ার পরে আবহাওয়া দফতর থেকে সতর্কতা জারি করা হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from Agencies)

মুম্বাইতে বৃষ্টিপাত: আজ চতুর্থ দিনেও মুম্বাইতে ভারী বৃষ্টিপাত দেখা যাচ্ছে

মুম্বাই :

অবিরাম বর্ষণে বিধ্বস্ত মুম্বাই। শহরের বহু জায়গা চলে গিয়েছে জলের তলায়। বিপর্যস্ত ট্রেন ও ট্র্যাফিক পরিষেবাও। সারারাতব্যাপী বৃষ্টির জন্য বেশ কিছু ট্রেন বাতিল করে দিতে হয়। লাইনে জল জমে যাওয়ার কারণে যে ট্রেনগুলি চলছে তারা দেরি করছে কমপক্ষে 10 থেকে 15 মিনিট। প্রবল দুর্ভোগের মুখে পড়েছে নিত্যযাত্রীরা। মুম্বাইয়ের পার্শ্ববর্তী থানে এবং পালঘরে অবিরাম বর্ষণের কারণে ছুটি দিয়ে দিতে হয়েছে স্কুলগুলো। শুধু তাই নয়, আবহাওয়া দফতরের পূর্বাভাষ অনুযায়ী, আরও ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে শহরে। যা শোনার পর এই শহরে প্রসিদ্ধ ডাব্বাওয়ালারাও কাজ বন্ধ রেখেছেন আজকে। সোমবার মুম্বাইতে গড় বৃষ্টিপাতের পাঁচগুণ বেশি পরিমাণ বৃষ্টি হয়। আবহাওয়া দফতরের পূর্বাভাষ অনুযায়ী, আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রবল বর্ষণের সম্ভাবনা।

 

মুম্বাইয়ের বর্ষণ সংক্রান্ত 10’টি গুরুত্বপূর্ণ তথ্যঃ

  1. রেললাইনে ভয়াবহভাবে জল জমে যাওয়ায় মুম্বাইয়ের নিকটবর্তী ভাসাই ও ভিরারের মধ্যে ট্রেন চলাচল স্তব্ধ হয়ে যায়। পশ্চিম রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ মুম্বাইয়ের অতি ব্যস্ত চার্চগেট স্টেশন থেকে ভাসাইয়ের মধ্যে ট্রেন পরিষেবাও এই বৃষ্টির জন্য যথেষ্ট বিলম্বিত হয়ে পড়ে।
  2. পশ্চিম রেল একটি ছবি শেয়ার করেছে। যেখানে দেখা যাচ্ছে, মুম্বাইয়ের শহরতলীর নাল্লাসোপারার রেললাইন সম্পূর্ণভাবে জলের তলায় চলে গিয়েছে। রেললাইন বলে তাকে আর চেনা যাচ্ছে না।
  3. সমস্ত স্কুলের অধ্যক্ষদেরও স্কুল ছুটি দেওয়ার কথা ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়েছে।
  4. “গোটা শহরের অধিকাংশ স্থানই জলের তলায় চলে যাওয়ায় আমরা আজকে আর টিফিন সংগ্রহ করতে পারিনি। হাঁটু অবধি জমা জলের রাস্তা পেরিয়ে আমাদের কর্মীরা সাইকেল চালিয়ে নিয়ে যেতে পারেনি আজ”, মুম্বাইয়ের ডাব্বাওয়ালা সংগঠনের মুখপাত্র সুভাষ তালেকর এই কথা জানান।
  5. জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীদের জন্য একটি সবুজ করিডোর স্থাপন করা হয়েছে। ভাসাইতে জলের তলায় আটকে পড়া বাসিন্দাদের উদ্ধার করার জন্য আসেন তাঁরা।
  6. ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারি বর্ষণের ফলে গোটা মুম্বাই স্তব্ধ হয়ে গিয়েছে। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, গ্রেটার মুম্বাই, থানে, রায়গড় এবং পালঘরের মতো স্থানে আগামী শুক্রবার অবধি এমন বর্ষণের সম্ভাবনা।
  7. জেট এয়ারওয়েজ জানিয়েছে, দুপুর তিনটে অবধি মুম্বাইতে তাদের বিমান ওঠানামায় 30 মিনিট পর্যন্ত বিলম্ব হতে পারে।   
  8. শহরের রাস্তার খানাখন্দগুলি অত্যন্ত তৎপরতার সঙ্গে ভরিয়ে ফেলা হয়েছে।
  9. সকাল সাড়ে পাঁচটা থেকে বিকেল সাড়ে পাঁচটার মধ্যে মোট বৃষ্টিপাতের পরিমাণ 104.8 মিলিমিটার। 
  10. বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট জানিয়েছে আগামী 24 ঘন্টায় 150 মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

Advertisement