This Article is From Feb 12, 2020

Gas Prices Rise: কলকাতা সহ দেশের মেট্রো শহরগুলিতে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

Non-Subsidy Gas Cylinder: কলকাতায় ১৪৯ টাকা বেড়ে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ৮৯৬ টাকা, মেট্রো শহরগুলিতে গ্যাসের বর্ধিত দাম বুধবার থেকেই প্রযোজ্য হবে

Gas Prices Rise: কলকাতা সহ দেশের মেট্রো শহরগুলিতে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

রান্নার গ্যাসের দাম ফের বাড়ল, কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাস ৮৯৬ টাকা

হাইলাইটস

  • ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, ফলে মাথায় হাত মধ্যবিত্তের
  • এক ধাক্কায় ১৪৯ টাকা বাড়ল ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম
  • আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখেই গ্যাসের দাম নির্ধারণ হয়
নয়া দিল্লি:

ফের পকেটে টান পড়তে চলেছে গৃহস্থের, কেননা এক লাফে অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম।  এই নিয়ে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের (Non-Subsidy Gas Cylinder) দাম গত বছরের অগাস্ট থেকে টানা ৬ বার বাড়ল। গত মাসের তুলনায় কলকাতায় সিলিন্ডারের দাম বেড়েছে (Gas Prices Rise) ১৪৯ টাকা। বুধবার থেকেই এই দাম কার্যকর হল। ফলে কলকাতায় ভর্তুকিহীন সিলিন্ডারের দাম দাঁড়াল ৮৯৬ টাকা। গত মাসে সিলিন্ডারের দাম ছিল ৭৪৭ টাকা। গত বছরের অগাস্ট মাসে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ছিল ৬০১ টাকা। কলকাতার পাশাপাশি দেশের অন্য মেট্রো শহরগুলিতেও (Metro Cities) বেড়েছে গ্যাসের দাম। দিল্লিতে, ভর্তুকিহীন ইনডেন গ্যাস সিলিন্ডারের দাম ১৪৪.৫০ টাকা বেড়ে হয়েছে ৮৫৮.৫০ টাকা। মুম্বইয়ে, গ্যাস সিলিন্ডারের দাম ১৪৫ টাকা বেড়ে হয়েছে ৮২৯.৫০ টাকা। চেন্নাইতে, ভর্তুকিহীন ইনডেন গ্যাস (Indane Gas Cylinder) সিলিন্ডারের দাম ১৪৭ টাকা বাড়িয়ে ৮৮১ টাকা করা হয়েছে।

West Bengal Assembly Election: মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার ভোটে হেরে যাবেন, বললেন কৈলাশ বিজয়বর্গীয়

চলতি মাসের প্রথমেই বেড়েছিল রান্নার গ্যাসের দাম। ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম ১৯ টাকা করে বাড়ে তখন। সেই ধাক্কা সামাল দিতে না দিতেই ফের হেঁশেলে কোপ পড়ল মধ্যবিত্তের। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। 

"বাংলার বাঘিনী জবাব দেবেন": বিজেপির চ্যালেঞ্জকে স্বাগত জানিয়ে বললেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন

বারোটি গ্যাসের জন্য ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার। ভর্তুকিবিহীন দামেই গ্যাস সিলিন্ডার কেনেন গাহকরা। পরে ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায় গ্রাহকদের। তবে বারোটার বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভর্তুকি পান না গ্রাহকরা। রান্নার গ্যাসের প্রায় ২৭.৬ কোটি উপভোক্তা রয়েছে ৷ এর মধ্যে প্রায় ২ কোটি মানুষ সাবসিডি পান না ৷

এমনিতেই মূল্যবৃদ্ধির জেরে মাথায় হাত মধ্যবিত্তের। তার উপর ফের রান্নার গ্যাসের দাম বাড়ায় এবার আরও সমস্যায় পড়তে হবে তাঁদের।

.