This Article is From Aug 02, 2018

দক্ষিণে হালকা, উত্তরে ভারী বৃষ্টির সম্ভাবনা

রাজ্যের বেশ কিছু জায়গায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। খোদ মহানগরও টানা বর্ষণ দেখেছে।     

দক্ষিণে হালকা, উত্তরে ভারী বৃষ্টির সম্ভাবনা

উত্তরকন্যা থেকে নজরদারিও চলছে।

কলকাতা:

টানা বৃষ্টির পর কিছুটা হলেও স্বস্তির খবর দিল আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণবঙ্গে আপাতত কিছুটা হলেও কমবে বৃষ্টির পরিমাণ। তবে উত্তরবঙ্গের পাঁচ জেলায় এখনও ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলে জানা গিয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরপ্রদেশের মধ্যভাগ থেকে এ রাজ্য পর্যন্ত বিস্তৃত অক্ষরেখা এবং মৌসুমী রেখা সক্রিয় থাকাতেই উত্তরবঙ্গে প্রবল বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে।            

এখন ভরা বর্ষা। আর তারই মধ্যে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টির পরিস্থিতিও তৈরি হয়েছিল। রাজ্যের বেশ কিছু জায়গায় প্রচুর বৃষ্টিপাত হয়েছে। খোদ মহানগরও টানা বর্ষণ দেখেছে।     

প্রথমেই বলা হয়েছিল এই বৃষ্টির কারণ উত্তরপ্রদেশ মধ্যভাগ থেকে আসা অক্ষরেখা। সেখান থেকে এসে সেটি রাজ্যে ঢুকে উত্তরবঙ্গ পর্যন্ত নিজের অস্তিত্ব জানান দিচ্ছে। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে এখনও সেটি মোটের উপর সক্রিয়। আর এই অক্ষরেখার জেরে প্রচুর পরিমাণ মেঘ জমতে শুরু করেছে আকাশে। তাছাড়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তৈরি হয়েছিল একটি ঘূর্ণাবর্ত। সেটি এখন আর সক্রিয় নয় কিন্তু তার রেশ আছে পুরোমাত্রায়।    

হাওয়া অফিস বলছে আগামী দু-তিন দিন সবচেয়ে বেশি বৃষ্টি  হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়িতে। বর্ষাকালে এমনিতেই পাহাড়ের পরিস্থিতি খারাপ হয়। তার সঙ্গে এই লাগাতার বর্ষণ চিন্তার কারণ প্রশাসনের কাছে। কোনও রকম সমস্যা হলে তা মোকাবিলা করতে আগাম প্রস্তুতি সেরে রাখছেন প্রশাসনের কর্তারা । উত্তরকন্যা থেকে চলছে  নজরদারিও। এরই মধ্যে পাহাড়ে ধস নেমেছে বলে খবর। আর তাই আগামী কয়েকদিন জলপাইগুড়ি এবং দার্জিলিংয়ের মধ্যে ট্রয়ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।        

 

 

 

 

        

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.