This Article is From Dec 26, 2018

সান্টার ঝুলি থেকে বেরিয়ে পড়ল শীত, কলকাতার তাপমাত্রা নামল ১২ ডিগ্রিতে

বড়দিনের পর দিনই সান্টার  ঝুলি  থেকে বেরিয়ে পড়ল শীত।  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে হল ১২ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement
Kolkata

আবহাওয়া  দপ্তরের তথ্য বলছে বছর শেষ হওয়ার সময়ও তাপমাত্রা এরকমই থাকবে।

Highlights

  • বড়দিনের পর দিনই সান্টার ঝুলি থেকে বেরিয়ে পড়ল শীত
  • সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে হল ১২ ডিগ্রি সেলসিয়াস
  • এটাই এ পর্যন্ত কলকাতায় মরসুমের শীতলতম দিন
কলকাতা:

বড়দিনের পর দিনই সান্টার  ঝুলি  থেকে বেরিয়ে পড়ল শীত।  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে হল ১২ ডিগ্রি সেলসিয়াস। এটাই মরসুমের শীতলতম দিন। আগামী কয়েকদিনও তাপমাত্রা  এরকমই থাকতে  চলেছে। এ সপ্তাহে  শহর  কলকাতার তাপমাত্রা  আরও বার কয়েক ১২  ডিগ্রি সেলসিয়াস বা তার ধারে কাছে  থাকতে পারে  বলে  আবহাওয়া  দপ্তর জানিয়েছে। আকাশে মেঘ না  থাকায়  উত্তুরে  হাওয়া বিনা বাধায় রাজ্যে ঢুকছে আর তার জেরেই নামতে  শুরু করেছে  তাপমাত্রা। মানে নতুন করে  নিম্নচাপ বা  ওই ধরনের কিছু তৈরি না হলে তাপমাত্রা আরও বেশ কিছুটা নামতে  পারে।

সিয়াচেনে বরফের মধ্যে ১৮ হাজার ফুট আটকে থাকা হেলিকপ্টারকে বেস ক্যাম্পে ফেরাল সেনা

শুধু  কলকাতা নয় রাজ্যের অন্য জেলা গুলিতেও কনকনে  শীত। তবে  বুধবার সকাল পর্যন্ত কোনও জেলায় শৈত্য প্রবাহের আশঙ্কা জারি করেনি  আবহাওয়া  দপ্তর।  কোনও একটি এলাকার সর্বনিম্ন তাপমাত্রা  স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম এবং ১০ ডিগ্রির তলায় হলে  সেখানে  শৈত্য প্রবাহের  সতর্কতা জারি হয়। অন্যদিকে  কলকাতার সর্বনিম্ন  তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কম হলে ধরে নেওয়া  হয়  শীতের প্রাবল্য আছে।

Advertisement

আলিপুর আবহাওয়া  দপ্তরের তথ্য বলছে বছর শেষ হওয়ার সময়ও তাপমাত্রা এরকমই থাকবে। এ রাজ্যে  শীত কয়েকটি দফায় পড়ে। এবার যেমন পুজোর মরসুম মিটতে না  মিটতেই তাপমাত্রা পড়তে শুরু করেছিল। সেই  রেশ বজায় রেখেই  শুরু হয়েছে  ডিসেম্বর। মাঝে  ঘূর্ণিঝড় পেতাইয়ের সৌজন্যে বৃষ্টিও হয়েছে কলকাতায়। তার পর থেকেই জাঁকিয়ে শীত পড়তে  শুরু করেছে। আর আবহাওয়ার পূর্বাভাস সত্যি হলে  আগামী কয়েকদিনও শীত উপভোগ করার সুযোগ থাকছে ।                                                         

 

Advertisement

                                                                                                              

Advertisement