This Article is From Dec 29, 2019

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়: বিজিবি প্রধান

তবে, তিনি সাংবাদিকদের জানিয়েছেন, সীমান্তে দু'দেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ-বিজিবি) পারস্পরিক বোঝাপড়া অটুট রয়েছে

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়: বিজিবি প্রধান

বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) প্রধান মেজর জেনারেল সাফিনুল ইসলামের সাথে নয়া দিল্লিতে দেখা করেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (ফাইল চিত্র)

নয়া দিল্লি:

এনআরসি-র (NRC) রূপায়ণ এবং প্রয়োগ সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। রবিবার সাংবাদিক সম্মেলনে, নয়া দিল্লিতে এমন কথাই বললেন বাংলাদেশ সীমান্তরক্ষী  বাহিনীর (বিজিবি) প্রধান মেজর জেনারেল সাফিনুল ইসলাম। ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক স্তরে (billateral) ডিজি পর্যায়ের বৈঠকে যোগ দিতে নয়া দিল্লি এসেছেন তিনি, একথা রবিবার জানিয়েছে বিএসএফ। সেই বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়েই তিনি বলেন, 'এনআরসির রূপায়ণ ও প্রয়োগ সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়।' এদিন সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করেন, 'সিএএ, মুসলিম অধ্যুষিত পড়শি দেশগুলো থেকে বিতাড়িত হয়ে ভারতে আসা সংখ্যালঘুদের নাগরিকত্ত্ব দেবে।এ বিষয়ে  আপনাদের অবস্থান কী?' এই প্রশ্নের ওপর কোনও মন্তব্য বিজিবির ডিজি অবশ্য করেননি। 

তবে, তিনি সাংবাদিকদের জানিয়েছেন, সীমান্তে দু'দেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ-বিজিবি) পারস্পরিক বোঝাপড়া অটুট রয়েছে। তাঁকে এদিন আরও কিছু প্রশ্নের মুখোমুখি হতে হয়, সম্প্রতি পশ্চিমবঙ্গ সীমান্তে বিজিবির গুলিতে এক বিএসএফ জওয়ানের মৃত্যুর খবর মিলেছে। সে ব্যাপারে আপনার বাহিনীর অবস্থান কী? এই প্রশ্নের জবাবে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর ওই মহা-নির্দেশক (ডিজি) জানান, ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যের, অনাকাঙ্খিত এবং অপ্রত্যাশিত। তদন্ত চলছে, আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।

সেই ঘটনার পর বিএসএফের ডিজি ভিকে জোহরি বলেছিলেন, দুর্ভাগ্যজনক এবং অনাকাঙ্খিত এই ঘটনা থেকে আমাদের একটা শিক্ষা নেওয়া উচিত। ভারত-বাংলাদেশ সীমান্তে যাতে ভবিষ্যতে এ ধরণের অপ্রত্যাশিত ঘটনা না ঘটে, তার জন্য আমরা দু'তরফই  প্রস্তুতি নিচ্ছি।

.