This Article is From Aug 08, 2018

কেন আগুন নিয়ে খেলার প্রসঙ্গ তুললেন কংগ্রেসের এই প্রবীণ নেতা!

বাংলায় নাগরিক পঞ্জিকরণ করতে দেওয়া হবে না। আগুন নিয়ে খেলার চেষ্টা করলে ফল খুব খারাপ হবে। এমনই মন্তব্য করলেন বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

কেন আগুন নিয়ে খেলার প্রসঙ্গ তুললেন কংগ্রেসের এই প্রবীণ নেতা!

বুঝতে অসুবিধা হয় না এভাবে বিজেপি নেতাদের তীব্র সমালোচনা করলেন কংগ্রেসের এই প্রবীণ বিধায়ক।

কলকাতা:

বাংলায় নাগরিক পঞ্জিকরণ করতে দেওয়া হবে না। আগুন নিয়ে খেলার চেষ্টা করলে ফল খুব খারাপ হবে। এমনই মন্তব্য করলেন বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান।  অসমের এনআরসি নিয়ে একটি আলোচনা সভায় যোগ দিয়ে বুধবার তিনি আরও বলেন, যে সমস্ত মানুষের নাম বাদ দিয়ে দেওয়া হল তারা এখন কোথায় যাবে?  এরপরেই তিনি বলেন, অনেকে বলছেন  এ রাজ্যেও তালিকা তৈরি হবে। আর সেটা যদি হয় তাহলে সংখ্যালঘু মানুষের জীবনে নেমে আসবে বিপন্নতা। যে কোনও মূল্যে আমাদের এই চক্রান্ত রুখতে হবে। আগে থেকেই বলে দিচ্ছি আগুন নিয়ে খেলার চেষ্টা করলে ফল খুব খারাপ হবে।   

বুঝতে অসুবিধা হয় না এভাবে বিজেপি নেতাদের তীব্র সমালোচনা করলেন কংগ্রেসের এই প্রবীণ বিধায়ক। অসমে তালিকা প্রকাশের পর বিজেপির রাজ্য  সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, তারা ক্ষমতায় এলে এরকম তালিকা তৈরি হবে। সেকথা জানার অল্প সময়ের মধ্যে প্রতিক্রিয়া দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির একটি অনুষ্ঠানে মমতা বলেন বিজেপি কি বাংলার অভিভাবক নাকি যে এই সমস্ত বলছে। বাংলায় ওরা কোনও দিন জিতবে না। আর কোনও দিন এরকম তালিকা তৈরি হবে না। এরপর আসরে নামেন রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথা দলের কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা। তিনি আবার রাজ্যের সংখ্যালঘুদের এই এনআরসি সমর্থনের কথা   বলেন। এদিনের মঞ্চ থেকে রাজ্য সভাপতি এবং প্রাক্তন সভাপতিকে নাম না করে একসঙ্গে জবাব দিলেন মান্নান।

গত মাসের শেষে প্রকাশিত হয় নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া। সেখানে অসমের  40 লাখ লোকের নাম বাদ যায়। তাতে বাঙালির সংখ্যাই বেশি। সেই প্রসঙ্গ তুলে ধরে বিধানসভায় বাম পরিষদীয় দল নেতা সুজন চক্রবর্তী বলেন এই ব্যাপারটাকে    বাঙালিদের সঙ্গে অহমিয়াদের লড়াই হিসেবে দেখলে হবে না। এটা আসলে মানবতার ওপর আক্রমণ। আর  শেষ পর্যন্ত এর বিরোধিতা করা উচিত।

.