This Article is From Sep 01, 2019

NRC থেকে ১ লক্ষ গোর্খা সম্প্রদায়ের মানুষ বাদ পড়ায় দুঃখিত, বললেন মুখ্যমন্ত্রী

শনিবার, ভারতীয় নাগরিক অসমের বাসিন্দাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

NRC থেকে ১ লক্ষ গোর্খা সম্প্রদায়ের মানুষ বাদ পড়ায় দুঃখিত, বললেন মুখ্যমন্ত্রী

সমস্ত ভারতীয় ভাই-বোনদের প্রতি ন্যায়বিচার দেওয়া উচিত” বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী

কলকাতা:

শনিবার সকালে জাতীয় নাগরিকপঞ্জীর(NRC) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। তাতে বাদ পড়েছেন ১৯ লক্ষ মানুষ। জাতীয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর থেকেই শুরু হয়েছে জোর চর্চা। শনিবার সন্ধ্যায় তৃণমূলের (TMC) থেকেই জাতীয় নাগরিকপঞ্জীর সমালোচনা করা হয়। রবিবার মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, ১ লক্ষ গোর্খা সম্প্রদায়ের মানুষ এনআরসি তালিকার বাইরে থাকার খবর পেয়ে তিনি অত্যন্ত “দুঃখিত”। “সমস্ত ভারতীয় ভাই-বোনদের প্রতি ন্যায়বিচার দেওয়া উচিত” বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তৃণমূল নেতৃত্বের তরফে জারি করা বিবৃতিত বলা হয়েছে, “আগে আমি এনআরসি নাটকটা পুরোপুরি জানতাম না। যখনই তথ্য পেতে থাকলাম, আমরা এটা দেখে অত্যন্ত দুঃখিত যে, ১ লক্ষের বেশী গোর্খা সম্প্রদায়ের মানুষ তালিকার বাইরে রয়েছেন”।

এনআরসির বিরোধিতা, তালিকার বাইরের মানুষদের দায়িত্ব নিতে হবে কেন্দ্রকেই, দাবি তৃণমূলের

তৃণমূলনেত্রী বলেন, “এমনকী, হাজার হাজার ভারতীয়, সিআরপিএফ জওয়ান এবং অন্যান্য পরিবার, ফকরউদ্দিন আলি আহমেদের পরিবারও এই তালিকার বাইরে রয়েছে”।

শনিবার, ভারতীয় নাগরিক অসমের বাসিন্দাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

জাতীয় নাগরিকপঞ্জী তালিকায় নাম তুলতে আবেদন করেছিলেন ৩,৩০,২৭,৬৬১ জন। তাঁদের মধ্যে চূড়ান্ত তালিকা থেকে বাদ গিয়েছে ১৯,০৬,৬৫৭ জনের, এমনটাই জানানো হয়েছে এনআরসির রাজ্য কো-অর্ডিনেটরের অফিসের তরফে জারি করা বিবৃতিতে।  

মুখ্যমন্ত্রী বলেন, “সরকারকে অবশ্যই যত্নশীল হতে হবে, প্রকৃত ভারতীয়দের নাম যেন তালিকা থেকে বাদ না পড়ে এবং প্রকৃত ভারতীয় ভাই-বোনদের প্রতি যেন ন্যায়বিচার করা হয়”।

বাংলাতেও চালু হবে NRC , বললেন দিলীপ ঘোষ

শনিবারই এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর উদ্বেগ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেজিস্টার থেকে বহু বাঙালির নাম বাদ পড়ায় উদ্বিগ্ন হন মুখ্যমন্ত্রী। এনআরসির চূড়ান্ত তালিকাকে “ব্যর্থ নাটকীয়তা” বলেও তোপ দাগেন তিনি।

জাতীয় নাগরিকপঞ্জীর সবচেয়ে বড় সমালোচক তৃণমূল কংগ্রেস, এটিকে তারা “বিভাজনমূলক কাজ” বলে মন্তব্য করেছে। অন্যদিকে, ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গেও জাতীয় নাগরিকপঞ্জী চালু করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি।

অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত, ঠাঁই পেলেন ৩.১ কোটি মানুষ: ১০ টি তথ্য

তৃণমূলের আরেক নেতা ফিরহাদ হাকিম বলেন, যে সমস্ত মানুষ এনআরসির চূড়ান্ত তালিকায় নাম তুলতে পারেননি, তাঁদের দায়িত্ব নিতে হবে কেন্দ্রকেই। তাঁর কথায়, “নিজের দেশেই ঘরছাড়া বলেন বহু মানুষ”।

অসম থেকে বাঙালিদের তাড়াতে এনআরসিকে হাতিয়ার করা হয়েছে বলে অভিযোগ করেন ফিরহাদ হাকিম। তাঁর প্রশ্ন, “সরকার কী করে এতটা স্পর্শকাতর হীন হতে পারে, যে একটা সকালে, নাগরিকত্ত্বের তালিকা প্রকাশ করল এবং কয়েকদশক ধরে যাঁরা অসমে বাস করছেন, তাঁরা ঘরছাড়া হলেন”?

           



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.