This Article is From Mar 03, 2020

বারুইপুর সংশোধনাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে গুরুতর জখম সাব জেলার

কী কারণে ওই সংঘর্ষ শুরু হল, সে ব্যাপারে জেল আধিকারিকরা কিছু বলতে না চাইলেও এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, বন্দিরা জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ এনেছে।

বারুইপুর সংশোধনাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে গুরুতর জখম সাব জেলার

আহত জেল কর্মীকে বারুইপুর সাব ডিভিশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাইলাইটস

  • বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দিদের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ
  • সোমবারের ওই সংঘর্ষে গুরুতর আহত সাব জেলার
  • তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে
Baruipur(WB):

বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দিদের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের জেরে আহত হলেন এক জেল আধিকারিক। সোমবার সন্ধ্যায় ওই ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার সরকারি সূত্রে জানানো হয়েছে। সাব জেলার পদে থাকা শ্যামল ভট্টাচার্য দুই গোষ্ঠীর সংঘর্ষের সময় সেখানে গিয়ে মধ্যস্থতা করার চেষ্টা করেন। বন্দিদের দুই গোষ্ঠী তখন পরস্পরের উদ্দেশে পাথর ছুঁড়ছিল। শ্যামলবাবু তাদের মাঝখান‌ে এলে বন্দিরা তাঁকেই পাথর ছুঁড়ে আহত করে। তাঁকে বারুইপুর সাব ডিভিশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এরপর বিপুল সংখ্যক পুলিশ বাহিনী সেখানে গেলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে অনেক পরে, গভীর রাতে। সিনিয়র আধিকারিকরা বন্দিদের সঙ্গে কথা বলার পর অশান্তি মেটে।

কী কারণে ওই সংঘর্ষ শুরু হল, সে ব্যাপারে জেল আধিকারিকরা কিছু বলতে না চাইলেও এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, বন্দিরা জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ এনেছে। প্রসঙ্গত, ২০১৮ সালের নভেম্বরে মুখ্যমন্ত্রী এই সংশোধনাগারের উদ্বোধন করেন।

ওই আধিকারিক আরও জানান, বন্দিরা কথা দিয়েছে, তারা আর নতুন করে সংঘর্ষে জড়াবে না। সংশোধনাগারের সুপারিটেন্ডেন্ট ও অতিরিক্ত জেলারকে কয়েক দিনের মধ্যেই বদলি করা হবে। পাশাপাশি বন্দিদের অভিযোগগুলিও খতিয়ে দেখা হবে ওই আধিকারিক জানিয়েছেন।

সিনিয়র পুলিশ আধিকারিক রশিদ মুনির খান নিজের ফোন নম্বর দিয়েছেন বন্দিদের। তিনি জানিয়েছেন, বন্দিরা তাঁকে যে কোনও সমস্যায় ফোন করতে পারে। পরে সংশোধনাগার প্রশাসনিক মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস জেলে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন।

শনিবার হাওড়া জেলা সংশোধনাগারের এক বাড়ির ছাদে উঠে আত্মহত্যার চেষ্টা করেছিলেন এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি। সংশোধনাগারের অব্যবস্থাকে অভিযুক্ত করেন তিনি।

.