हिंदी में पढ़ें Read in English
This Article is From Mar 01, 2019

ভারত অংশগ্রহণ করায় ইসলামিক স্টেট বৈঠকে থাকবে না পাকিস্তান

বুধবার আটক করা ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়ার ঘোষণার কয়েকঘন্টা পর গতকাল রাতে আবু ধাবি পৌঁছেছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement
অল ইন্ডিয়া

ওআইসি, সুষমা স্বরাজকে আমন্ত্রণ প্রত্যাহার না করার প্রতিবাদ করেন শাহ মহম্মদ কুরেশি।

Highlights

  • শাহ মহম্মদ কুরেশি বলেন, “আমি উপস্থিত থাকব না...নীতির হিসাবে”।
  • উপস্থিত না থাকার কারণ হিসাবে সুষমা স্বরাজের আমন্ত্রণের কথা বলেন তিনি।
  • ওআইসির সদস্য পাকিস্তান সুষমা স্বরাজের “আমন্ত্রণ না” করতে চেয়েছিল।
নিউ দিল্লি :

ভারত উপস্থিত থাকায় আবু ধাবিতে অর্গানাইজেশন অফ ইসলামিক কর্পোরেশনের কাউন্সিল অফ ফরেন মিনিস্টারদের বৈঠকে অংশগ্রহণ করবেন না বলে শুক্রবার জানিয়ে দিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি।

সংসদের যৌথ অধিবেশনে শাহ মহম্মদ কুরেশি বলেন, “সুষমা স্বরাজকে গেস্ট অফ অনার হিসাবে আমন্ত্রিত করায় নীতি অনুযায়ী, আমি কাউন্সিল অফ ফরেন মিনিস্টার বৈঠকে যোগ দেব না”, পাশাপাশ তিনি বলেন, পাকিস্তানের বিষয় তুলে ধরতে থাকবেন অধস্তন আধিকারিকরা।

সন্ত্রাসবাদের মোকাবিলায় আমাদের একসঙ্গে লড়তে হবে, ওআইসির সভায় দাবি সুষমার

ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়ার ঘোষণার ঘন্টাখানেক পর গতকাল রাতে আবু ধাবিতে পৌঁছান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, গত ৫০ বছরে দুই দেশের প্রথম বায়ুসেনার লড়াইয়ের পর এই ঘোষণা দুই দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা কমাতে সাহায্য করবে বলে মত পাকিস্তানের।

Advertisement

উত্তেজনা অব্যাহত রাখার ইঙ্গিত দিয়ে কুরেশি সংসদ ভবনে, ওআইসি সুষমা স্বরাজের আমন্ত্রণ বাতিল করতে ব্যর্থ বলে প্রতিবাদ করেন।

  .  

কেন্দ্রীয়মন্ত্রী ভিকে সিং পাকিস্তানের বিদেশমন্ত্রীর মন্তব্যের কটাক্ষ করে বলেন, “এটাই কুরেশির বুদ্ধি।তিনি যা চান, তাই করতে দিন”।

গেস্ট অফ অনার হিসাবে ৫৭টি  ইসালামিক দেশের বৈঠকে এই প্রথমবার আমন্ত্রণ পেয়েছে ভারত।

Advertisement

মঙ্গলবার বালাকোটে ভারতের বিমান হানার পর আবু ধাবির বৈঠকে সুষমা স্বরাজকে আমন্ত্রণ না করতে চেয়েছিল ওআইসির সদস্য পাকিস্তান।

সুষমা স্বারজের অংশগ্রহণ করলে তিনি বৈঠকে হাজির থাকবেন না বলে জানিয়েছিলেন কুরেশি।গতকাল, তিনি বলেন, ওআইসি “আমাদের ঘর”, সুতরাং তিনি যাবেন, তবে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলবেন না।

Advertisement

IAF পাইলট অভিনন্দন শত্রুদের ঘেরাটোপের মধ্যে থেকেও দিলেন নিজের 'সাহস'-এর পরিচয়

পাকিস্তানের যুক্তিতে ১৯৬৯ সালে মরোক্কর বৈঠকে ভারতের আমন্ত্রণ বাতিল করেছিল ওআইসি।সাধারণত ওআইসি পাকিস্তানের সমর্থক, এবং মাঝেমধ্যে কাশ্মীর নিয়ে পাকিস্তানকে সমর্থন করে তারা।উদ্বোধনী প্লেনারিতে বক্তব্য রাখার জন্য গেস্ট অফ অনার হিসাবে সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীর বিদেশমন্ত্রী শেখ আবদুল্লা বিন জায়েদ আল নাহান, এই আমন্ত্রণ পেয়ে ভারত খুশি বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

Advertisement

কার্গিল যুদ্ধের নায়ক রঘুনাথ নাম্বায়ারকে নতুন দায়িত্ব দিল বায়ু সেনা

নিয়ন্ত্রণ রেখায় সেনা মোতায়েনকে পাকিস্তান টার্গেট করা এবং ভারতের বিমান হানার পর তৈরি হওয়া উত্তেজনা থেকে ভারত ও পাকিস্তানতে সরিয়ে আনাতে ভূমিকা গ্রহণ করেছিল সংযুত্ত আরব আমিরশাহী।

Advertisement

কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তাবাহিনীর কনভয়ে হামলা চালিয়ে ৪০ জন সিআরপিএফ জওয়ানকে হত্যার পর জইশ-ই-মহম্মদের ক্যাম্পে যুদ্ধবিমান পাঠিয়ে হামলা চালায় ভারত।

Advertisement