This Article is From Nov 08, 2018

দ্বিতীয় বর্ষপূর্তিতে জেটলি বললেন নগদ জালিয়াতি রুখে দেওয়া নোটবন্দির উদ্দেশ্য ছিল না

নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তি হল আজ। বিরোধী নেতারা  নতুন করে বিরোধিতায় সরব হয়েছেন। আর  এরই মাঝে  আরও একবার  নোটবন্দির পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

দ্বিতীয় বর্ষপূর্তিতে জেটলি বললেন নগদ জালিয়াতি রুখে দেওয়া  নোটবন্দির উদ্দেশ্য ছিল না

জেটলি বলেন, নোটবন্দির ফলে কর ফাঁকি দেওয়ার প্রবণতাও কমে এসেছে।

হাইলাইটস

  • নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে বিরোধী নেতারা নতুন করে বিরোধিতায় সরব
  • এরই মাঝে আরও একবার নোটবন্দির পক্ষে সওয়াল করলেন জেটলি
  • তাঁর দাবি নোটবন্দির ফলে করদাতার সংখ্যা বাড়ে
নিউ দিল্লি:

নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তি হল আজ। বিরোধী নেতারা  নতুন করে বিরোধিতায় সরব হয়েছেন। আর  এরই মাঝে  আরও একবার  নোটবন্দির পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ফেসবুকে জেটলি লেখেন রাতারাতি নোটবন্দির  ঘোষণার মাধ্যমে একাধিক গুরুত্বপূর্ণ আর্থিক সিদ্ধান্ত নেওয়ার সূচনা  হয়েছিল। তাঁর দাবি নোটবন্দির ফলে করদাতার সংখ্যা বাড়ে। 2014 সালের মে মাসে বিজেপি ক্ষমতায় আসে। সে সময় করদাতার সংখ্যা  ছিল 3.8 কোটি টাকা। সেটা  বিজেপির চার বছরের শাসন কালে  বেড়ে হয়েছে 6.86 কোটি। এই সরকাররে মেয়াদ শেষের আগে  কর দাতার  পরিমাণ আগের থেকে  দ্বিগুণ হতে  পারে বলে  মনে  করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।                    

 সুদীর্ঘ পোস্টে অরুণ জেটলি বলেন, নোটবন্দির ফলে কর ফাঁকি দেওয়ার প্রবণতাও কমে এসেছে। আর অতিরিক্ত টাকা পরিকাঠামো বৃদ্ধিতে  খরচ করছে কেন্দ্র। গ্রামীণ এলাকাতেও হচ্ছে উন্নয়নের কাজ।

কিছু দিন আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে  জানানো হয় বাতিল হওয়া নোটের 99.3 শতাংশই ফিরে এসেছে। বিরোধী রাজনৈতিক দল গুলি সরকারের সমালোচনায় সরব হয়। এই প্রসঙ্গে টেনে  অর্থমন্ত্রী বলেন, নগদ জালিয়াতি রুখে দেওয়া নোটবন্দির একমাত্র উদ্দেশ ছিল না। নোটের যথোপযুক্ত ব্যবহার এবং কর  দাতার সংখ্যা বাড়াতেই  পদক্ষেপ করে সরকার। নগদ নির্ভর  অর্থ ব্যবস্থাকে ডিজিটাল করতে এমন পদক্ষেপ জরুরি ছিল বলে  তিনি মনে করেন।

 

.