தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Aug 29, 2019

ইডির গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে চিদাম্বরমের পিটিশনের শুনানি ৫ সেপ্টেম্বর: সুপ্রিম কোর্ট

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram) ইডির গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে যে পিটিশন জমা দিয়েছেন, তার শুনানি আগামী ৫ সেপ্টেম্বর।

Advertisement
অল ইন্ডিয়া Edited by , Translated By

গত সপ্তাহ থেকে সিবিআই হেফাজতে রয়েছেন প্রাক্তন মন্ত্রী পি চিদাম্বরম।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram) ইডির (Enforcement Directorate) গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে যে পিটিশন জমা দিয়েছেন, তার শুনানি আগামী ৫ সেপ্টেম্বর হবে বলে জানাল সুপ্রিম কোর্ট। গত সপ্তাহ থেকে সিবিআই হেফাজতে রয়েছেন প্রাক্তন মন্ত্রী (Chidambaram)। শীর্ষ আদালত জানিয়েছে, সোমবার সিবিআই হেফাজতে তাঁকে রাখার বিরুদ্ধে তাঁর আবেদনের শুনানি হবে। এসপ্তাহের গোড়ায় এক বিশেষ আদালত সিবিআইকে শুক্রবার পর্যন্ত চিদাম্বরমকে নিজেদের হেফাজতে নিয়ে প্রশ্ন করার অনুমতি দেয়।

পি চিদাম্বরমের বিরুদ্ধে অভিযোগ কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি টাকার তহবিল পাওয়ার জন্য আইএনএক্স মিডিয়াকে ছাড়পত্র দিয়েছিলেন তিনি, বিনিময়ে তাঁর ছেলে কার্তি চিদাম্বরমের সংস্থাকে বিরাট অঙ্কের ঘুষ দেয় আইএনএক্স মিডিয়া।

চিদাম্বরম ও তাঁর ছেলের নাম জানিয়েছেন আইএনএক্স-এর যুগ্ম প্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা তাঁদের মেয়ে শিনা বোরাকে হত্যা করেছেন। এই মুহূর্তে তাঁরা জেলে রয়েছেন। যদিও চিদাম্বরম ও তাঁর ছেলে সব অভিযোগ অস্বীকার করেছেন।

Advertisement

সূত্র থেকে জানা গিয়েছে, ইন্দ্রাণী মুখোপাধ্যায় সেই সময় আইএনএক্স-এর শীর্ষস্থানে ছিলেন, তিনি ইডিকে জানিয়েছিলেন চিদাম্বরম তাঁদের নির্দেশ দিয়েছিলেন বিদেশি বিনিয়োগের বিনিময়ে কার্তিকে ব্যবসায় সাহায্য করতে। পাশাপাশি কার্তিকে ঘুষও দেওয়া হয় বলে অভিযোগ ইন্দ্রাণীর।

গত ২১ সেপ্টেম্বর রাতে নাটকীয় ভাবে তাঁকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে সিবিআই। পরদিন সিবিআইয়ের বিশেষ আদালতে তাঁকে তোলা হলে তিনি বলেন, ‘‘অনুগ্রহ করে দেখুন প্রশ্ন ও উত্তরগুলি। এমন কোনও প্রশ্ন নেই, যার উত্তর আমি দিইনি। আমাকে ওঁরা প্রশ্ন করেন বিদেশে আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে কিনা, আমি বলেছি না। 
ওঁরা প্রশ্ন করেন বিদেশে আমার ছেলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে কিনা, আমি বলেছি হ্যাঁ।''

Advertisement

চিদাম্বরমের দাবি, তিনি কোনও অন্যায় করেননি। এবং তাঁকে হেফাজতে রেখে প্রশ্ন করার কোনও অর্থ নেই, কেননা তিনি সব প্রশ্নেরই উত্তর দিয়েছেন এখনও পর্যন্ত। তাঁর অভিযোগ, তাঁকে নিগ্রহ করার জন্যই গ্রেফতার করা হয়েছে।

সিবিআই এই অভিযোগ অস্বীকার করে জান‌িয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা নিতেই চিদাম্বরমকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement