தமிழில் படிக்க Read in English हिंदी में पढ़ें
This Article is From Apr 22, 2019

সুপ্রিম কোর্টের রাফাল রায় নিয়ে মন্তব্য করায় ক্ষমা চাইলেন রাহুল

সুপ্রিম কোর্ট বলেছিল রাহুল আদালতের পর্যবেক্ষণের ভুল ব্যাখা করেছিলেন। আর তাই সপ্তাহ খানেক আগে তাঁকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত।

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • রাফাল যুদ্ধবিমান সম্পর্কিত একটি মামলার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট
  • সে সময় সে সম্পর্কে একটি মন্তব্য করে বসেন কংগ্রেস সভাপতি
  • তিনি বলেন সুপ্রিম কোর্ট বলেছে চৌকিদার চোর
নিউ দিল্লি:

রাফাল  যুদ্ধবিমান (Rafale Aircraft) সম্পর্কিত  একটি মামলার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সে সময় সে সম্পর্কে একটি মন্তব্য করে বসেন  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Congress President)। তিনি  বলেন সুপ্রিম কোর্ট বলেছে চৌকিদার চোর।  এই বক্তব্য প্রকাশ্যে আসার পর সুপ্রিম কোর্টের তরফে কংগ্রেস সভাপতিকে নোটিশ পাঠানো হয়। আজ সেই প্রেক্ষিতে ক্ষমা চেয়ে নিলেন রাহুল তিনি বলেন সুপ্রিম কোর্ট ওই ধরনের কোনো কথা বলেনি।  রাহুলের মন্তব্য প্রসঙ্গে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি।  কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের হয়েছিল।

সুপ্রিম কোর্ট বলেছিল রাহুল আদালতের পর্যবেক্ষণের ভুল ব্যাখা করেছিলেন। আর তাই সপ্তাহ খানেক আগে তাঁকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত। সে সময় বলা হয়েছিল বিজেপি যে তাঁর বিরুদ্ধে মানহানীর মামলা দায়ের করেছেন সে নিয়ে তিনি ভাবছেন তাও আদালতকে জানাতে হবে। আগামী কাল এই মামলার শুনানি হওয়ার কথা।   

সভায় লোক হচ্ছে না বলে মমতা মিছিল করছেনঃ অমিত          

Advertisement

রাফাল যুদ্ধ বিমান  নিয়ে সুপ্রিম কোর্টের  মন্তব্যের ভুল ব্যাখা করার অভিযোগ ওঠে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর  বিরুদ্ধে।  এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান  বিচারপতি (Chief Justice Of India ) রঞ্জন গগৈ জানান, আদালতের পর্যবেক্ষণ সম্পর্কে সংবাদ মাধ্যমে  যে বক্তব্য বলা হয়েছে তা ঠিক নয়। আদালত নিজের পর্যবেক্ষণে কখনওই এরকম কোনও কথা বলেনি। আদালতের পর্যবেক্ষণ কয়েকটি তথ্যের গ্রহণযোগ্যতার মধ্যে  সীমাবদ্ধ ছিল।  

বিতর্কের শুরু  সপ্তাহ দুয়েক আগে। রাফাল মামলায় কয়েকটি তথ্যের ব্যবহার নিয়ে রায় দেয় শীর্ষ আদালত। এই সমস্ত তথ্য  সংবাদ মাধ্যমে  প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকার দাবি করে প্রতিরক্ষা মন্ত্রক থেকে এই সমস্ত তথ্য বাইরে বেরিয়ে গিয়েছে বলে সেগুলি মামলার অংশ হতে পারে না। সেই বক্তব্য খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

Advertisement

এই রায়  প্রকাশ্যে আসার পর রাহুল বলেন, আমি সুপ্রিম কোর্টকে ধন্যবাদ দিতে চাই। গোটা দেশ বলছে  চৌকিদার চোর হ্যায়। আর সুপ্রিম কোর্ট সুবিচারের কথা বলেছে  বলে আজকের  দিনটা উদযাপনের। কংগ্রেস সভাপতির বক্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া দেয় বিজেপি। দায়ের হয় মামলা । এবার দেশের শীর্ষ আদালত রাহুলের বক্তব্য জানতে চাইল।  

Advertisement