Read in English
This Article is From Jul 11, 2018

তাজমহল বন্ধ করে দেওয়ার কথা কেন বলছে সুপ্রিম কোর্ট ?

একই সঙ্গে এটাও  বলেছে তাজের রক্ষণাবেক্ষণ প্রসঙ্গে দুই সরকার  তৎপর হলে  বিদেশী  মুদ্রা সংক্রান্ত সমস্যা অনেকটাই  মিটে  যেত।         

Advertisement
অল ইন্ডিয়া
নিউ দিল্লি :

তাজমহলের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত প্রশ্নে কেন্দ্র ও উত্তর প্রদেশ সরকারের তীব্র সমালোচনা করল সুপ্রিম কোর্ট।  জানিয়ে দিল এই সৌধের সঠিক রক্ষণাবেক্ষণ না হলে আদালত সেটি বন্ধ করে দেবে। এমতাবস্থায়  কেন্দ্রীয় সরকার হয়  তাহমহল ভেঙে দিক নয় ভালভাবে সংরক্ষণ করুক।
পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলের রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে বিভিন্ন কাজ ভালভাবে হচ্ছে না বলে অভিযোগ তুলে দায়ের করা একটি মামলার পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করেছে দেশের সর্বোচ্চ আদালত।  একই সঙ্গে এটাও  বলেছে তাজের রক্ষণাবেক্ষণ প্রসঙ্গে দুই সরকার  তৎপর হলে  বিদেশী  মুদ্রা সংক্রান্ত সমস্যা অনেকটাই  মিটে  যেত।   
     
নিজেদের বক্তব্যের সমর্থনে প্যারিসের আইফেল টাওয়ারের  উদাহরণ পেশ করেন  সুপ্রিম কোর্ট। বিচারপতিরা বলেন  আট মিলিয়ন দর্শক আইফেল টাওয়ার দেখতে যান।  সেটি দেখতে ঠিক টিভি টাওয়ারের মতো। আমাদের তাজমহল তার থেকে অনেক সুন্দর। এই একটি সৌধের রাক্ষণবেক্ষণ ভালভাবে  করা  গেলে  দেশের বিদেশী মুদ্রার ঘাটতির পরিমাণ অনেকটাই কমে যেত। দুই সরকারকে এক সরণিতে নিয়ে এসে বিচারপতিরা বলেন,  আপনাদের ধারনা আছে রক্ষণাবেক্ষণের গাফলতির জন্য কত পরিমানে বিদেশী মুদ্রা এদেশে আসছে না।  
শুধু তাই নয় এ ব্যাপারে সরকার আবহেলাও আছে বলা মনে করে আদালত।   

আলাদা করে উত্তর প্রদেশ সরকারেরও সমালোচনা করেছে সর্বোচ্চ আদালত।  সুপ্রিম কোর্ট আগেই  সে রাজ্যের  সরকারকে  বলেছিল তাজের রক্ষণাবেক্ষণের জন্য তারা কী  ভেবেছে সেটা  বিস্তারিত ভাবে জানাতে।  কিন্ত সেরকম কোনও রিপোর্ট এদিন  জমা দিতে পারেনি যোগী সরকার।  আর তাই ক্ষোভ প্রকাশ করে আদালত। সমালোচনার মুখে পরে তাজ ট্রাপেজিয়াম জোন( টিটিজে)।

সৌধকে রক্ষা করতে কী কী পদক্ষেপ নিতে হবে তা বলতে না পারায় এ বছরের গোড়ার দিকে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডয়াকেও একহাত নেয় দেশের সর্বোচ্চ আদালত। এদিনের শুনানিতে জানিয়ে দেওয়া হয়েছে 31 জুলাই থেকে প্রতিদিন এই মামলার শুনানি হবে।   

Advertisement