Read in English
This Article is From May 03, 2020

"একমাত্র যারা আটকে, তাঁরাই" পরিযায়ীদের বাড়ি ফেরাতে রাজ্যগুলোকে কেন্দ্রের নোট

পরিযায়ী নাগরিকদের স্বরাজ্যে ফেরাতে বিশেষ ব্যবস্থা নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক, তবে এই বিশেষ ব্যবস্থা সকলের জন্য নয়। এই মর্মে রাজ্যগুলোকে নোট কেন্দ্রের

Advertisement
অল ইন্ডিয়া Edited by

পরিযায়ী নাগরিকদের স্বরাজ্যে ফেরাতে শুক্রবার থেকে বিশেষ ট্রেন পরিষেবা চালু করেছে রেল মন্ত্রক।

নয়া দিল্লি:

একমাত্র যারা বাড়ি থেকে দূরে আটকে তাঁরাই (Stranded Migrants) ফিরতে পারবে স্পেশাল ট্রেনে। রবিবার রাজ্যগুলোকে মনে করিয়ে দিল কেন্দ্রীয় সরকার (Home Ministry)। পরিযায়ী নাগরিকদের স্বরাজ্যে ফেরাতে বিশেষ ব্যবস্থা নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। কিন্তু এই বিশেষ ব্যবস্থা সকলের জন্য নয়। এই মর্মে রাজ্যগুলোকে নোট পাঠাল কেন্দ্র। সেই নোটে উল্লেখ, "যারা লকডাউনের কারণে বাড়ি থেকে দূরে আটকে তাঁরাই ফিরতে পারবেন।" শুক্রবার থেকে স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করা হয়েছে। দেশ থেকে লকডাউন পরিযায়ী নাগরিক সেই ট্রেনগুলোতে উঠতে আবেদন করেছে। কিন্তু কারা সেই ট্রেনে সওয়ার হবেন, তা এদিন স্থির করে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। বুধবার জারি করা এক নির্দেশিকার প্রসঙ্গ টেনে রবিবার পাঠানো নোটে স্বরাষ্ট্র মন্ত্রক উল্লেখ করেছে, "যেসব নাগরিক ভিন রাজ্যে দুঃস্থ হিসেবে আটকে রয়েছেন শুধু তাঁদের ফেরানো যাবে। যারা অন্য রাজ্যে বাস করছেন, তাঁদের এই সুযোগের আওতাধীন করা চলবে না। সেই তালিকায় স্বরাজ্য ছেড়ে ভিন রাজ্যে কর্মরত নাগরিক এবং সময়-অসময়ে পরিবারের সঙ্গে দেখা করতে স্বরাজ্যে ফেরেন, তাঁদের আওতাভুক্ত করা চলবে না।" 

সেই নোটে উল্লেখ করা হয়েছে, আটকে থাকা পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পড়ুয়া এবং পর্যটক, যাদের করোনা উপসর্গ নেই, তাঁরা স্পেশাল ট্রেনে সওয়ার হতে পারবেন। সেই নোটের সঙ্গে একটা গাইডলাইন জুড়ে দিয়েছে মন্ত্রক। সেই গাইডলাইনে উল্লেখ করা হয়েছে, পরিযায়ীদের এই যাতায়াত নিয়ন্ত্রিত করতে কী করণীয় আর কী করণীয় নয়। 

লকডাউনের কারণে আটকে পড়া এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে সোমবার আজমেড় থেকে ছাড়ছে প্রথম ট্রেন, এমনটাই জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। মোট ১২০০ পরিযায়ীকে নিয়ে ছাড়বে ট্রেনটি। রাজস্থানের অন্যতম এই শহর থেকে যাত্রা শুরু করে ট্রেনটি থামবে দুর্গাপুর ও ডানকুনিতে। ৫ মে কলকাতা পৌঁছাবে ট্রেনটি। সোমবার বিকেল ৫টা নাগাদ এ রাজ্যের পরিযায়ীদের ফেরাতে ট্রেনটির সময়সূচী সম্পর্কে বিকেল ৫.৩৩টায় ট্যুইট করেন রাজ্যপাল জগদীপ ধনকর। অন্যদিকে  সন্ধে ৭.০৮নাগাদ রাজ্যের তথ্য দফতরের তরফেও ট্যুইট করে এ খবর জানানো হয়।

Advertisement

সোমবার রাজ্যপাল জগদীপ ধনকর ট্যুইটে লেখেন, “গতকাল রেলমন্ত্রী পিযুষ গোয়েলের সঙ্গে আলোচনা হয়েছিল আমাদের রাজ্যের পরিযায়ীদের ফেরানো নিয়ে। ৫ মে আসানসোল হয়ে একটি ট্রেন দুর্গাপুর থামবে, পরিযায়ীদের নিয়ে রাজস্থানের আজমেড় ছাড়বে ট্রেনটি”।

Advertisement