This Article is From Sep 02, 2019

JNU নিয়ে ক্ষোভ, ঐতিহাসিক রোমিলা থাপারের কাছে নতুন করে সিভি চাইল কর্তৃপক্ষ!

Romila Thapar হলেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে একজন অবসরপ্রাপ্ত ইতিহাসের অধ্যাপক। অধ্যাপনার সময় অনেক সম্মানে সম্মানিতও হন তিনি।

JNU নিয়ে ক্ষোভ, ঐতিহাসিক রোমিলা থাপারের কাছে নতুন করে সিভি চাইল কর্তৃপক্ষ!

JNU বলে যে রোমিলা থাপার অবসরের পরে অধ্যাপনা চালাতে পারবেন কিনা তা মূল্যায়ন করে দেখবে তারা।

হাইলাইটস

  • রোমিলা থাপারকে অবসরের পর অধ্যাপনা করার বিষয়ে সিভি জমা দিতে বলা হল
  • তাঁকে সিভি জমা দিতে বলা রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত, জোর সমালোচনা
  • জেএনইউ ঐতিহ্যবাহী শিক্ষাকে অবহেলা করছে, এর আগে সমালোচনা করেন তিনি
নয়া দিল্লি:

অবসরের পরেও অধ্যাপনা করতে চান দেশের বিখ্যাত অধ্যাপক তথা ঐতিহাসিক রোমিলা থাপার। দেশে বিদেশে বিপুলভাবে সম্মানিত এই ঐতিহাসিক চাইলেই তো আর অধ্যাপনা করতে পারবেন না, তাঁকে (Romila Thapar) নতুন করে জমা দিতে হবে সিভি, আর তা খতিয়ে দেখেই তাঁর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। না, এমনটা আমরা বলছি না, বলছে দিল্লির বিখ্যাত জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (JNU) কর্তৃপক্ষ। তবে ঐতিহাসিক রোমিলা থাপারকে যেভাবে নতুন করে সিভি জমা দেওয়ার জন্য বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন সে বিষয়ে তীব্র সমালোচনা করে জেএনইউয়ের শিক্ষক সমিতি। এই সিদ্ধান্তকে "রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত" বলেও অভিহিত করে ওই সংগঠন। ওই শিক্ষক সংগঠন জেএনইউটিএ এই বিষয়টিকে "বর্তমান প্রশাসনের সমালোচনা করা ব্যক্তিদের অসম্মান করার ইচ্ছাকৃত প্রচেষ্টা" বলেই অভিহিত করেছে। পাশাপাশি এই পদক্ষেপের আনুষ্ঠানিক প্রত্যাহারের দাবি জানিয়েছে তাঁরা। ঐতিহাসিক রোমিলা থাপারের (Romila Thapar JNU) কাছে ব্যক্তিগত ভাবে ক্ষমা চাইতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে, এমন দাবিও জানানো হয়েছে।

“মোদিজীর নামে জেএনইউ-এর নামকরণ করা উচিত”, বললেন বিজেপি সাংসদ

"অধ্যাপক রোমিলা থাপারের অপমান রীতিমতো রাজনৈতিকভাবে অভিসন্ধিমূলক পদক্ষেপ।  তিনি জেএনইউর শিক্ষক এবং শিক্ষার্থীদের যেভাবে ঐতিহ্য ও আদর্শের পথে চলার জন্যে সক্রিয় সমর্থন ও অনুপ্রেরণা জুগিয়েছেন তাতে কোন সন্দেহ নেই", বলেছে ওই শিক্ষক সংগঠনটি।

বিবৃতিতে একথাও বলা হয়, জেএনইউর অবসরপ্রাপ্ত বিশিষ্ট অধ্যাপক রোমিলা থাপারকে তাঁর শিক্ষক হিসাবে অসামান্য অবদানের জন্য সারা জীবন এই সম্মানজনক পদে থাকার বিষয়ে মনোনীত করা হয়েছে।

জুলাইয়ে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রোমিলা থাপারকে চিঠি লিখে তাঁর সিভি জমা দেওয়ার জন্য বলেন, যাতে তিনি অবসরের পরেও অধ্যাপনা করাতে পারবেন কিনা সে বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মূল্যায়ন করতে পারে।

রোমিলা থাপারের কাছে রেজিস্ট্রারের পক্ষ থেকে যোগাযোগ করে এই বিষয়েও অবহিত করা হয় যে জেএনইউর কার্যনির্বাহী কাউন্সিলের তরফে গত ২০১৮ সালের ২৩ অগাস্ট একটি প্রস্তাব দিয়ে অবসরের পরে অধ্যাপনার বিষয় সংক্রান্ত নির্দেশিকা সংশোধন করা হয়।

জেএনইউয়ের অধ্যাপকদের আচরণ বিধির আওতায় আনার উদ্যোগ, প্রতিবাদ

"একবার নিয়োগের পরে ইসি, নিয়োগকারী কর্তৃপক্ষ হিসাবে, অধ্যাপনায় ইচ্ছুক অবসরপ্রাপ্ত ব্যক্তির স্বাস্থ্যের অবস্থা, ইচ্ছা, প্রাপ্যতা, বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তা ইত্যাদি বিবেচনা করে তবেই তাঁকে অধ্যাপনা চালিয়ে যাওয়ার ব্যাপারে সবুজ সঙ্কেত দেবে। "সম্ভাব্য প্রতিশ্রুতিমান নতুন নতুন প্রার্থীদের আরও পদ বিবেচনা করার জন্যেই," এই নতুন নির্দেশিকা তৈরি করা হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.