தமிழில் படிக்க Read in English
This Article is From Nov 05, 2018

আজ আবার খুলছে শবরীমালা মন্দিরের দরজা, নিরাপত্তায় দু’হাজারের বেশি পুলিশ: 10টি তথ্য

কেরালার আয়াপ্পা ভাগবানের মন্দিরে সব বয়সের নারীদের প্রবেশাধিকার দিয়েছে সুপ্রিম কোর্ট।গত সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ আদালত রায় দেওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার খুলছে মন্দির

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from PTI)

Sabarimala:  আজ বিকেল পাঁচটা নাগাদ বিশেষ পুজোর জন্য খুলবে মন্দির।

Highlights

  • আজ বিকেল পাঁচটা নাগাদ বিশেষ পুজোর জন্য খুলবে মন্দির
  • সর্বোচ্চ আদালত রায় দেওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার খুলছে মন্দির
  • গত মাসে গোলমালে জড়িত সন্দেহে 3,700 জনকে গ্রেফতার করা হয়েছে
আজ আবার খুলছে শবরীমালা মন্দিরের দরজা। কেরালার আয়াপ্পা ভাগবানের মন্দিরে সব বয়সের নারীদের প্রবেশাধিকার দিয়েছে সুপ্রিম কোর্ট।গত সেপ্টেম্বর মাসে সর্বোচ্চ আদালত রায় দেওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার খুলছে মন্দির। ঋতুমতি মহিলাদের প্রবেশ ঘিরে নতুন করে যাতে অশান্তি না ছড়ায় তার জন্য নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। মোতায়েন করা হয়েছে 20 সদস্যের এক বিশেষ বাহিনীকে। থাকছেন 2,300 পুলিশ কর্মী। আলাদা করে 100 মহিলা পুলিশকর্মীকেও মোতায়েন করেছে প্রশাসন।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য

  1. জানা  গিয়েছে  রবিবার  থেকেই মন্দির চত্বরে চার জনের বেশি ব্যক্তিকে একসঙ্গে  থাকতে দেওয়া হচ্ছে না। তাছাড়া 50  বছরের বেশি  বয়স এমন মহিলা পুলিশ কর্মীদের বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। 

  2. সুপ্রিম নির্দেশের পর  গত মাসে প্রথমবার খোলে  মন্দির। বিভিন্ন বয়সের মহিলারা  প্রবেশের চেষ্টা করলে তাঁদের বাধা দেওয়া  হয়। 

  3.  আজ বিকেল পাঁচটা নাগাদ বিশেষ পুজোর জন্য খুলবে মন্দির। বন্ধ হবে  রাত দশটা নাগাদ।

  4.   অন্ধ্রপ্রদেশ  এবং তামিলনাড়ু থেকে এসে পৌঁছেছেন আয়াপ্পা ভগবানের ভক্তরা। 

  5.  কেরালার এক মন্ত্রী  জানিয়েছেন মন্দিরে যাওয়া  ভক্তদের নিরাপত্তা সুনিশ্চিত করবে প্রশাসন। তবে মন্দিরে  যাওয়ার জন্য এমন কোনও মহিলা এখনও আবেদন জানানি যার বয়স 10 থেকে 50 বছরের মধ্যে।  

  6. Advertisement
  7.   শবরীমালা কর্ম সমিতি নামে এক ডানপন্থী সংগঠনের তরফে  সংবাদ মাধ্যমকে অনুরোধ করা  হয়েছে 10 থেকে 50 বছরের মধ্যে বয়স এমন কোনও মহিলা  সাংবাদিককে যেন খবর করতে না পাঠানো হয়। বিশ্বহিন্দু পরিষদও রয়েছে এই সমিতিতে। 

  8.  সমিতির পক্ষে বলা  হয়েছে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিট পিটিশন দায়ের হয়েছে। এ মাসের 13 তারিখ হবে  শুনানি। কিন্তু তার আগেই গায়ের জোরে সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর করতে  চাইছে  রাজ্য প্রশাসন। 

  9.  আয়াপ্পা  ধর্ম সেনা নামে একটি সংগঠনের সভাপতি রাহুল ঈশ্বর এক ভিডিয়ো বার্তায় জানিয়েছেন পুলিশের মতো তাঁরাও সমস্ত দিক থেকে তৈরি।

  10.   গত মাসে মন্দির চত্বরে  গোলমালের ঘটনায় গ্রেফতার  হন রাহুল। তাঁর বিরুদ্ধে  প্ররোচনা মূলক মন্তব্য করার  অভিযোগ আছে। 

  11.  গত মাসের গোলামালের সঙ্গে  জড়িত থাকার  অভিযোগে   মোট  3,700 জনকে  গ্রেফতার করা হয়েছে।  দায়ের হয়েছে  মোট  545 টি মামলা। 

Advertisement