This Article is From Feb 05, 2020

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে শূন্যপদ ৬.৮৩ লক্ষ: কর্মী মন্ত্রক

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরের ৩৮,০২,৭৭৯ পদের মধ্যে ৩১,১৮,৯৫৬টি পদে কর্মী নিযুক্ত রয়েছেন ১ মার্চ, ২০১৮-র হিসেব অনুযায়ী।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে শূন্যপদ ৬.৮৩ লক্ষ: কর্মী মন্ত্রক

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে শূন্যপদ সৃষ্টি হয়েছে অবসর, পদত্যাগ, মৃত্যু, পদোন্নতি ইত্যাদি কারণে।

হাইলাইটস

  • ১ মার্চ, ২০১৮ থেকে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে শূন্যপদ ৬.৮৩ লক্ষ
  • বুধবার এই তথ্য জানানো হল লোকসভায়
  • নিম্নকক্ষে এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ একথা জানান
নয়াদিল্লি:

১ মার্চ, ২০১৮ থেকে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগ ৬.৮৩ লক্ষ শূন্যপদ রয়েছে। বুধবার এই তথ্য জানানো হল লোকসভায়। নিম্নকক্ষে এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেন, ৩৮,০২,৭৭৯ পদের মধ্যে ৩১,১৮,৯৫৬টি পদে কর্মী নিযুক্ত রয়েছেন ১ মার্চ, ২০১৮-র হিসেব অনুযায়ী। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে শূন্যপদ সৃষ্টি হয়েছে অবসর, পদত্যাগ, মৃত্যু, পদোন্নতি ইত্যাদি কারণে।''

এই সমস্ত পদে কর্মী নিয়োগ করার আবেদনও জানান তিনি। বলেন, সংশ্লিষ্ট বিভাগগুলির মন্ত্রী, দফতর, সংস্থাগুলির নিয়োগ বিধি অনুযায়ী তা পূরণ করতে হবে।

তিনি বলেন শূন্যপদ পূরণ এক অবিচ্ছিন্ন প্রক্রিয়া। এবং তা বিভিন্ন বছরে বিভিন্ন মন্ত্রক ও বিভাগের শূন্যপদ সৃষ্টি ও নিয়োগকারী সংস্থার বার্ষিক কর্মসূচির উপরে নির্ভর করে।

২০১৯-২০-তে তিনটি নিয়োগকারী সংস্থার তরফে মোট ১.৩৪ লক্ষ শূন্যপদের কথা জানানো হয়। এই তিন সংস্থা হল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি, স্টাফ সিলেকশন কমিশন বা এসএসসি ও রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা আরআরবি।

সবথেকে বেশি শূন্যপদ রয়েছে আরআরবিতে (১,১৬,৩৯১)। এরপর এসএসসি (১৩,৯৯৫) ও ইউসিএসসি (৪,৩৯৯)। এসএসএসসি, আরআরবি, পোস্টার সার্ভিস বোর্ড ও প্রতিরক্ষা মন্ত্রক মিলিয়ে শূন্যপদের সংখ্যা ৩,১০,৮৩২।

উত্তরে আরও জানানো হয়, সম্প্রতি সমস্ত মন্ত্রক ও দফতরকে অনুরোধ জানানো হয়েছে সময়ের মধ্যে এই সব বিভাগের শূন্যপদ পূরণ করতে পদক্ষেপ করার জন্য।

.