This Article is From Dec 26, 2019

‘ভিলেন’ মেঘের দৌরাত্ম্যে সূর্যগ্রহণ দেখায় বাধা কলকাতায়

টেলিস্কোপ ও বিশেষ গ্রহণ দেখার চশমা পরে হাজির জনতার গ্রহণ দেখায় বাধা পড়ে মেঘের উপস্থিতিতে।

‘ভিলেন’ মেঘের দৌরাত্ম্যে সূর্যগ্রহণ দেখায় বাধা কলকাতায়

প্রথমে মেঘের বাধা থাকলেও পরের দিকে গ্রহণ দেখার সুযোগ পান উৎসাহী মানুষরা।

বৃহস্পতিবার সকালে সারা দেশের সঙ্গে কলকাতাবাসীরও চোখ ছিল আকাশে। কিন্তু সূর্যগ্রহণ (Annular Solar Eclipse) দেখার উৎসাহে অনেকটাই জল ঢেলে দিল মেঘলা আকাশ। এদিন সকাল থেকেই নানা বিজ্ঞান কেন্দ্র ও খোলা মাঠে ভিড় জমান অত্যুৎসাহী মানুষেরা। কলকাতায় (Kolkata) গ্রহণ (Solar Eclipse)) শুরু হয় ৮টা ২৬ মিনিট ৫৫ সেকেন্ডে। কিন্তু মেঘের আড়ালে থাকায় সূর্যকে দেখতেই পাওয়া যাচ্ছিল না সেভাবে। এরপর ১০টা ৪৫ মিনিটে দেখা যায় ৩৮ শতাংশ। ১০টা ৫২ মিনিটে দেখা গেল ৪৫ শতাংশ। বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামের তরফে জানানো হয়, মেঘ বাধ সাধলেও ১০টা ৪৫ মিনিটে সূর্যের ৩৮ শতাংশ এবং ১০টা ৫২ মিনিটে দেখা যায় সূর্যের ৪৫ শতাংশ। ১১টা ৩২ মিনিটে শেষ হয় গ্রহণ।

আরও জানা যায়, টেলিস্কোপ ও বিশেষ গ্রহণ দেখার চশমা পরে হাজির জনতার গ্রহণ দেখায় বাধা পড়ে মেঘের উপস্থিতিতে। তবে দেশের দক্ষিণাঞ্চলে মেঘ না থাকায় পরিষ্কার গ্রহণ দেখা গিয়েছে। বিআইএমএম চত্বরে উপস্থিত পড়ুয়া ও তাদের অভিভাবকদের সেই গ্রহণের ‘লাইভ' দৃশ্য দেখার সুযোগ করে দেওয়া হয়।

"Ring Of Fire": দশকের শেষ সূর্যগ্রহণ, দেখা যাবে ভারত থেকেও

কলকাতার বিড়লা তারামণ্ডলের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি জানান, সূর্যের বলয়গ্রাস দেখা গিয়েছে দক্ষিণের ১১৮ কিমি অঞ্চলে পশ্চিম থেকে পূর্ব উপকূল পর্যন্ত। বাকি দেশের বিভিন্ন অংশে দেখা গিয়েছে সূর্যের খণ্ডগ্রাস। কিন্তু মেঘ থাকায় সূর্যগ্রহণ সেভাবে দেখতে পাওয়া যায়নি কলকাতা সব দেশের বহু অঞ্চল থেকেই।

ভারত ছাড়াও সূর্যগ্রহণ দেখা গিয়েছে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ এবং গুয়াম থেকে।

খালি চোখে নয়, সঠিক পদ্ধতি ছাড়া সূর্যগ্রহণ দেখা অত্যন্ত বিপজ্জনক: জ্যোতির্বিজ্ঞানী

পরবর্তী বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ২০২০ সালের ২১ জুন। ওই সময় রাজস্থান, চণ্ডীগড়, পঞ্জাব ও উত্তরাখণ্ড থেকে সূর্যগ্রহণ দেখা যাবে বলে দেবীপ্রসাদ দুয়ারি জানান। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.