This Article is From Dec 10, 2018

উপস্থিত পাক অধিকৃত কাশ্মীরের মন্ত্রী, সার্কের বৈঠক থেকে ওয়াক আউট ভারতীয় কূটনীতিকের

সার্কের বৈঠক থেকে ওয়াকআউট করলেন ভারতীয় আধিকারিক। পাক অধিকৃত কাশ্মীরের এক মন্ত্রী উপস্থিত থাকায় বৈঠক ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

উপস্থিত পাক অধিকৃত কাশ্মীরের মন্ত্রী, সার্কের বৈঠক থেকে ওয়াক আউট ভারতীয় কূটনীতিকের

২০১৬ সালের সেপ্টম্বর মাসে জম্মু-কাশ্মীরের উড়ি সেনা ছাউনিতে হামলা চালায় জঙ্গিরা।

হাইলাইটস

  • সার্কের বৈঠক থেকে ওয়াকআউট করলেন ভারতীয় আধিকারিক
  • পাক অধিকৃত কাশ্মীরের মন্ত্রী চৌধুরি মহম্মদ বৈঠকে হাজির ছিলেন
  • এর আগে সার্কের সম্মলেনও বয়কট করে ভারত

সার্কের বৈঠক থেকে ওয়াকআউট করলেন ভারতীয়  আধিকারিক। পাক অধিকৃত কাশ্মীরের এক মন্ত্রী উপস্থিত থাকায় বৈঠক ছেড়ে বেরিয়ে  যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সংবাদ সংস্থা  পিটিআইয়ের থেকে  এই খবর পাওয়া গিয়েছে। পাক  অধিকৃত কাশ্মীরের মন্ত্রী চৌধুরি মহম্মদ বৈঠকে হাজির আছেন দেখে  প্রতিবাদ স্বরূপ সেখান থেকে বেরিয়ে  আসেন ভারতীয় কূটনীতিক সুভম সিং।  ইসলামাবাদে রবিবার এই ঘটনাটি ঘটেছে। তিনি বুঝিয়ে দেন কাশ্মীরে ভারতেরই অংশ। আর তাই  পাক অধিকৃত কাশ্মীরের মন্ত্রীর উপস্থিতির বিরোধিতা করেন। এর আগে  সার্কের  সম্মলেনও বয়কট করে ভারত। এই প্রথম নয় ২০১৬ থেকেই সম্মেলন  হচ্ছে না।  

সার্ক সম্মেলনে থাকছে না ভারত, পাকিস্তানকে সন্ত্রাস বন্ধ করতে বললেন সুষমা

২০১৬ সালের সেপ্টম্বর মাসে জম্মু-কাশ্মীরের উড়ি সেনা  ছাউনিতে হামলা চালায় জঙ্গিরা। ভোর রাতের এই হামলায় প্রাণ যায় বেশ কয়েকজন সেনা  কর্মীর। এরপর সম্মেলন থেকে  সরে আসে ভারত। সেই তখন থেকেই হচ্ছে না  সার্ক  সম্মেলন।  নিজেদের  অবস্থানে এখনও অনড় আছে  দিল্লি। এরই সঙ্গে  চলতি বছরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভারত এবং পাকিস্তানের বিদেশমন্ত্রীর বৈঠক হবে বলে  স্থির হয়। এরই মাঝে পাক জঙ্গিদের বর্বরতা আরও একবার  স্পষ্ট হয়। বৈঠক ভেস্তে যায়।  কয়েকদিন আগে কার্তারপুর করিডরের শিলান্যাস হয়। ভারত এবং পাকিস্তান  দু'দেশেই এই কাজ হয়। পাকিস্তানের কর্মসূচিতে উপস্থিত থাকতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে  অনুরোধ  করা হয়। পাকিস্তানের অনুরোধ ফিরিয়ে  দেন সুষমা। তবে কেন্দ্রীয় সরকারের দুই প্রতিনিধি বৈঠকে  হাজির ছিলেন।                                                                                       

.