This Article is From Dec 23, 2019

পরিষ্কার বাতাসে শ্বাস নিতে চান? 'অক্সিজেন পার্লার' গড়ে অভিনব উদ্যোগ এই রেল স্টেশনে

এখানে প্রায় ১৫০০ টি উদ্ভিদ রয়েছে, সুতরাং, এই গাছগুলি সরাসরি এবং কার্যকরভাবে রেলস্টেশনের বাতাসের দূষণকে হ্রাস করতে পারে এবং মানুষকে পরিষ্কার বায়ুতে শ্বাস নেওয়ার সুযোগ করে দেয়।

পরিষ্কার বাতাসে শ্বাস নিতে চান? 'অক্সিজেন পার্লার' গড়ে অভিনব উদ্যোগ এই রেল স্টেশনে

Oxygen Parlour: ভারতীয় রেলের সহযোগিতায় Airo Guard-এর প্রচেষ্টায় এই উদ্যোগটি বাস্তবায়িত হয়েছে

নাসিক (মহারাষ্ট্র):

বায়ুদূষণের কবলে মফস্সল থেকে মহানগরী। নাগরিক যাপনে সবুজের টিকিটিও যখন দেখা মেলা ভার তখন শহরে ক্রমবর্ধমান বায়ু দূষণ নিয়ে হাপিত্যেশ করা ছাড়া বিশেষ উপায়ই বা কী! তবে এরই মধ্যে উপায় খুঁজে বের করেছে এই দেশেরই এক ব্যস্ত শহর। বায়ুদূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং পরিষ্কার বাতাসের শ্বাস নেওয়ার সুযোগ করে দিতে এক অনন্য উদ্যোগ নিয়েছে নাসিক রেলস্টেশন (Nashik railway station)। একটি ‘অক্সিজেন পার্লার' চালু করা হয়েছে এই স্টেশনে। ভারতীয় রেলের (Indian Railways) সহযোগিতায় Airo Guard-এর প্রচেষ্টায় এই উদ্যোগটি বাস্তবায়িত হয়েছে। এয়ারো গার্ডের সহ-প্রতিষ্ঠাতা অমিত অমৃতকর (Amit Amritkar) জানান যে Oxygen Parlour-এর বিষয়টি জাতীয় অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Aeronautics and Space Administration) বা নাসার সুপারিশের ভিত্তিতেই তৈরি।

মরা তিমির পেট থেকে মিলল ১০০কেজি প্লাস্টিক! সামুদ্রিক বর্জ্য নিয়ে তোলপাড় বিশ্ব

অমিত অমৃতকর সোমবার এএনআইকে বলেন, “১৯৮৮ সালে NASA একটি গবেষণা করেছিল। তাতে তারা এমন কিছু গাছপালাকে চিহ্নিত করেছিল যা বায়ু থেকে সবচেয়ে ক্ষতিকারক পাঁচটি দূষককে আরও ভালভাবে শুষে নেয়। আমরা এই গাছগুলির বেশিরভাগই রোপণ করেছি।”

অমিত আরও জানান, এই গাছগুলি চারপাশে ১০X১০ ফুট এলাকা জুড়ে বাতাসকে পরিষ্কার করতে পারে। তিনি বলেন, “এখানে প্রায় ১৫০০ টি উদ্ভিদ রয়েছে, সুতরাং, এই গাছগুলি সরাসরি এবং কার্যকরভাবে রেলস্টেশনের বাতাসের দূষণকে হ্রাস করতে পারে এবং মানুষকে পরিষ্কার বায়ুতে শ্বাস নেওয়ার সুযোগ করে দেয়।”

মোদির বারানসীতে দূষণ থেকে বাঁচতে স্বয়ং ভগবান মুখ ঢাকলেন অক্সিজেন মাস্কে!

অমিত অমৃতকর জানান যে তাদের উদ্দেশ্য এই উদ্যোগটি প্রতিটি রেল স্টেশনের পাশাপাশি প্রতিটি বাড়িতেও ছড়িয়ে পড়ুক।

রেলস্টেশনের যাত্রীরাও দেশের নানান শহরে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াইয়ের উদ্দেশে এই প্রচেষ্টাটিকে ইতিবাচক পদক্ষেপ হিসাবেই প্রশংসাও করছেন।

নাসিক স্টেশনের এক যাত্রী বলেন, “বায়ুর মানের উন্নতির লক্ষ্যে এটি একটি ভাল প্রচেষ্টা। আমি মনে করি সমস্ত দূষিত অঞ্চল এবং রেল স্টেশনগুলিতে এই জাতীয় পার্লার থাকা উচিত।"

.