This Article is From Aug 31, 2019

INX Media Case: পি চিদাম্বরমের সিবিআই হেফাজত বৃদ্ধি অযৌক্তিক, মনে করেন বিরক্ত বিচারক

INX Media Case: আদালতের কাছে প্রথমে সিবিআই পি চিদাম্বরমের ৫ দিনের হেফাজত চেয়েছিল। পরে সোমবার এবং শুক্রবার ওই কংগ্রেস নেতাকে ফের হেফাজতে চায় তাঁরা।

Advertisement
অল ইন্ডিয়া Translated By (with inputs from PTI)

গ্রেফতারির পর থেকে এই নিয়ে তিনবার আদালতে পেশ করা হল P Chidambaram-কে।

Highlights

  • মিডিয়া সংস্থায় বিদেশি বিনিয়োগের ব্যাপারেই চিদাম্বরমকে গ্রেফতার করে সিবিআই
  • গ্রেফতারির পর থেকে এই নিয়ে তৃতীয়বার তাঁকে আদালতে পেশ করে সিবিআই।
  • কেন একবারেই বেশি করে সিবিআই হেফাজত চাওয়া হলো না, প্রশ্ন বিচারপতির
নয়া দিল্লি:

আইএনএক্স মিডিয়া মামলায় (INX Media Case) গ্রেফতারের পর থেকে এই নিয়ে তৃতীয়বার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমকে ( P Chidambaram) আদালতে হাজির করার বিষয়টি নিয়ে শুক্রবার দিল্লির একটি বিশেষ আদালত উষ্মা প্রকাশ করে এবং তাঁকে নিজেদের হেফাজতের রাখার দিন বৃদ্ধির পক্ষে সিবিআইয়ের দেওয়া যুক্তিগুলিকে "অস্পষ্ট" বলে আখ্যা দেয়। সোমবার পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার বিষয়ে সুপ্রিম কোর্টে পি চিদাম্বরমের অনুরোধ এবং এই প্রস্তাবকে সমর্থন করার বিষয়ে সিবিআইয়েরও সম্মতি নিয়ে আদালত অসন্তুষ্টি প্রকাশ করে। "উভয়পক্ষই আলোচনা করে সিদ্ধান্ত নিন যে কতটা সিবিআই হেফাজত দরকার। এটার জন্যে বারবার আদালতে আসার দরকার কী?" বলেন ক্ষুব্ধ বিচারক।

৭৩ বছরের পি চিদাম্বরমের বিরুদ্ধে অভিযোগ ওঠে ২০০৭ সালে যখন তিনি অর্থমন্ত্রী ছিলেন, তখন পুত্র কার্তি চিদাম্বরমের অনুরোধে একটি মিডিয়া সংস্থা আইএনএক্স মিডিয়াকে বিদেশি তহবিলের এক বিশাল পরিমাণ প্রবেশের সুবিধা করে দেন তিনি, এর বিনিময়ে বিরাট অঙ্কের অর্থ ঘুষ হিসাবে নেন কার্তি। এই মামলায় অন্যতম অভিযুক্ত কার্তি চিদাম্বরমও জামিনে মুক্তিপ্রাপ্ত রয়েছেন। পি চিদাম্বরমকে গত সপ্তাহে তাঁর বাসভবন থেকে গ্রেফতার করা হয়। নাটকীয়ভাবে সিবিআই আধিকারিকরা তাঁর বাড়ির পাঁচিল টপকে বাড়িতে ঢুকে গ্রেফতার করেন প্রবীণ কংগ্রেস নেতাকে। তখন থেকেই তিনি সিবিআই হেফাজতে রয়েছেন।

পি চিদাম্বরমের অপরাধ “দেশের বিরুদ্ধে”, তাঁকে হেফাজতে প্রয়োজন, আর্জি তদন্ত সংস্থার

Advertisement

শুক্রবার বিচারপতি ওই তদন্তকারী সংস্থাকে জিজ্ঞাসা করেন যে পি চিদাম্বরমকে প্রথমবার আদালতে পেশ করার সময়েই কেন  পুরো ১৫ দিনের হেফাজত চায়নি সিবিআই।

আদালতের কাছে প্রথমে সিবিআই পি চিদাম্বরমের ৫ দিনের হেফাজত চেয়েছিল। পরে সোমবার এবং শুক্রবার ওই কংগ্রেস নেতাকে ফের হেফাজতে চায় তাঁরা।

Advertisement

আইন অনুসারে, দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া পি চিদাম্বরমের সিবিআই হেফাজতের সর্বোচ্চ মেয়াদ ১৫ দিন হতে পারে।

প্রথমে ৫ দিন তারপর আরও ৫ দিন করে করে মোট ১৫ দিন সিবিআই হেফাজতের আবেদনের বিষয়ে ক্ষুব্ধ বিচারক প্রশ্ন করেন, "আপনারা (সিবিআই) নথিপত্রের পরিমাণ সম্পর্কে সচেতন ছিলেন নিশ্চয়ই। কেন আপনারা প্রথমবারের জন্য মাত্র পাঁচ দিনের হেফাজত চেয়েছিলেন? দ্বিতীয়বারও আপনারা কেবল পাঁচ দিনের জন্য হেফাজত চেয়েছিলেন? কেন এই উপায় অবলম্বন করেন আপনারা?" 

Advertisement

INX Media Case: সোমবার পর্যন্ত বাড়ানো হল চিদাম্বরমের সিবিআই হেফাজত

সিবিআইয়ের প্রতিনিধিত্বকারী অতিরিক্ত সলিসিটার জেনারেল কে এম নাটরাজ বলেন, পি চিদাম্বরম তদন্তে "প্রতারণামূলক" আচরণ করছেন এবং "অসহযোগিতা" করছেন। তার উত্তরে পাল্টা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সিবিআই তাঁকে ৫৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে এবং প্রায় ৪০০ টি প্রশ্ন করা হয়েছে।

Advertisement

এরপরেই আদালত সিবিআইকে বলে,"আপনারা (সিবিআই) নিজেদের হেফাজতে রেখে আরও জিজ্ঞাসাবাদের জন্য যে যুক্তি দিয়েছেন তা অত্যন্ত অস্পষ্ট"।

Advertisement