This Article is From Dec 10, 2019

কোনও দলকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দেওয়ার মূল্য, সিএবি প্রসঙ্গে পি চিদাম্বরম

পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিম নাগরিকদের ভারতীয় নাগরিকত্ব দেওয়াকে সহজ করতে এই বিলের প্রস্তাবনা।

কোনও দলকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দেওয়ার মূল্য, সিএবি প্রসঙ্গে পি চিদাম্বরম

নাগরিকত্ব (সংশোধনী) বিল (Citizenship Bill) প্রসঙ্গে বিজেপি সরকারকে আক্রমণ করলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।

নয়াদিল্লি:

সোমবার লোকসভায় পাস হওয়া নাগরিকত্ব (সংশোধনী) বিল (Citizenship Bill) প্রসঙ্গে বিজেপি (BJP) সরকারকে আক্রমণ করলেন প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম (P Chidambaram)। দু'মাস তিহার জেলে কাটানোর পর জামিন পেয়েছেন তিনি। তিনি বলেন, ‘‘মানুষ ও রাষ্ট্রের ইচ্ছাকে পদদলিত করে'' এই বিল পেশ করেছে বিজেপি। সেই সঙ্গে ৩০৩টি আসনে জয়ের ফলে নিম্ন কক্ষে এত বেশি সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার প্রসঙ্গ তুলে নাগরিকত্ব বিল প্রসঙ্গে চিদাম্বরম বলেন, ‘‘একটি দলকে সাংঘাতিক সংখ্যাগরিষ্ঠতা প্রদানের ফল ভুগছি আমরা। তারা দেশ ও মানুষের ইচ্ছাকে পদদলিত করছে সেটাকে কাজে লাগিয়ে।'' লোকসভায় সোমবার লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। বহু উত্তপ্ত বিতর্কের পর ৩১১-৮০ ভোটে পাস হয় বিলটি।

এদিকে এই বিলকে কেন্দ্র করে উত্তর-পূর্ব ভারতে শুরু হয়েছে প্রতিবাদ। বিজেপির জোটসঙ্গী দলের সাংসদরাও প্রতিবাদ জানিয়েছেন। ১১ ঘণ্টা স্তব্ধ ভারতের উত্তর-পূর্বাঞ্চল। বনধ ডেকেছে সেখানকার এক ছাত্র সংগঠন। সমর্থন জানিয়েছে আঞ্চলিক রাজনৈতিক নেতারা।

লোকসভায় পাস হওয়ার পর রাজ্যসভায় পেশ হবে নাগরিকত্ব বিল। রাজ্যসভায় বিলটি পাস হয়ে গেলে হয়তো সুপ্রিম কোর্টে যেতে পারে কংগ্রেস। সংবাদ সংস্থা পিটিআইকে একথা জানিয়েছেন দলীয় নেতা গৌরব গগৈ।

চিদাম্বরম জানিয়েছেন, ‘‘নাগরিকত্ব (সংশোধনী) বিল অসাংবিধানিক। সংসদ এমন বিলকে পাস করেছে যেটি অসাংবিধানিক এবং যুদ্ধক্ষেত্র এবার সুপ্রিম কোর্টে স্থানান্তরিত হতে চলেছে।''

এই বিল আসলে ছ'দশকের পুরনো এক আইনের সংশোধনী প্রস্তাব। এতে বলা হয়েছে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিম নাগরিকদের ভারতীয় নাগরিকত্ব দেওয়াকে সহজ করতে এই বিলের প্রস্তাবনা। এই বিল পাস হলে এই প্রথম জাতীয়তা নির্ধারিত হবে ধর্মের ভিত্তিতে।

কয়েক দিন আগে ১,০০০ বিজ্ঞানী ও গবেষকরা একটি খোলা বিবৃতিতে স্বাক্ষর করেছেন এই বিলের বিরোধিতা করে। ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার বিষয়ে তাঁরা উদ্বেগ প্রকাশ করেছেন। 

(তথ্যসূত্র: পিটিআই)

.