This Article is From Sep 05, 2019

“চার্জশিট আশা করি না”, বললেন ছেলে কার্তি চিদাম্বরম

INX Media Case: ২০১৮-এ আইএএনক্স মিডিয়া কেলেঙ্কারিতে গ্রেফতার হন কার্তি চিদাম্বরম, ২৩দিন পর ছাড়া পান তিনি

২০০৭ এ অর্থমন্ত্রী থাকাকালীন পদের অপব্যবহারের অভিযোগ উঠছে পি চিদাম্বরমের বিরুদ্ধে

নয়াদিল্লি:

সিবিআইয়ের (CBI) বিশেষ আদালতের নির্দেশে বৃহস্পতিবার তিহার জেলে পাঠানো হয়েছে কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) । সে প্রসঙ্গে তাঁর ছেলে কার্তি চিদাম্বরম বলেন, তিনি আশা করেন, খুব দ্রুত বাড়ি ফিরবেন তাঁর বাবা। কার্তি চিদাম্বরম বলেন, “গত বছরে আমার সঙ্গেও আমার সঙ্গেও একই কাজ হয়েছিল। আমাদের এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে এবং আমি আশা করি খুব দ্রুত বাবা বাড়ি ফিরবেন। আইনি পদ্ধতিতে কী করণীয় আমি তা জানি। এটা দুর্ভাগ্যজনকভাবে করা হয়, পুলিশ হেফাজতের পরেই, তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়”। ৩,৫০০ কোটি টাকার এয়ারসেল-ম্যাক্সিস মামলায় ৮০০ মিলিয়ন ডলার বিদেশী তহবিল পাওয়ার ক্ষেত্রে ঘুষ নিয়ে সুবিধা দেওয়ার অভিযোগের মামলায় আগাম জামিন পাওয়ার প্রসঙ্গও তুলে ধরেন কার্তি চিদাম্বরম।

তিহার জেলে যেতে হবে পি চিদাম্বরমকে, বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ সিবিআইয়ের বিশেষ আদালতের

প্রাক্তন অর্থমন্ত্রীর পুত্র বলেন, “বিচারবিভাগীয় হেফাজতের আমি কোনও কারণ দেখছি না। বিশেষ করে, ১১ বছর আগের ঘটনা। মানুষ বুঝতে পারবে এই ভিন্নরকম বিচারপ্রক্রিয়া, যা আজ হল”।

তাঁর কথায়, “আমি আবারও উল্লেখ করছি, আইএনএক্স মিডিয়া এবং এয়ারসেল ম্যাক্সিস, দুটি মামলাই, কোনও মামলাই নয়।  এই মামলাদুটি কোনওদিনই দিনের আলো দেখবে না। আমি মনে করি, কোনওদিনই উপযুক্ত চার্জশিট গঠন হবে না। আমাদের কখনও বিচার প্রক্রিয়া চলবে হবে না। তবে রাজনৈতিক কারণে, আমাদের এই পদ্ধতি মধ্য দিয়ে যেতে হবে, যেখানে সরকারের সমালোচনকদের টার্গেট করা হয়”।

পি চিদাম্বরমের বিরুদ্ধে, ২০১৭ এ অর্থমন্ত্রী হিসেবে নিজের পদের অপব্যবহার করার অভিযোগ তুলেছে সিবিআই, সেই সময় কার্তি চিদাম্বরমের অনুরোধে আইএনএক্স মিডিয়াকে  (INX Media case) বিদেশ লগ্নি পেতে সাহায্য করেন তিনি।

বিচারবিভাগীয় হেফাজতে পি চিদাম্বরম, বললেন “শুধুমাত্র অর্থনীতি নিয়ে চিন্তিত”

১৯ সেপ্টেম্বর পর্যন্ত এশিয়ার বৃহ্ত্তম জেলের ৭ নম্বর জেলে থাকতে হবে পি চিদাম্বরমকে। জেড ক্যাটাগরির নিরাপত্তা থাকায়, তাঁর জন্য একটি আলাদা সেল, একটি খাট, পশ্চিমি সুবিধাযুক্ত শৌচাগার এবং ওষুধের ব্যবস্থা করার আর্জি জানান কংগ্রেস নেতার আইনজীবী কপিল সিব্বল।

২১ অগস্ট সিবিআই হেফাজতে নেওয়ার পর, সংস্থার সদর দফতরের একটি গেস্ট হাউজে রাখা হয়েছিল পি চিদাম্বরমকে।

আইএএনএক্স মিডিয়ার সহপ্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় এবং ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের থেকে পি চিদাম্বরম এবং তাঁর ছেলে কার্তি চিদাম্বরমের নাম পাওয়া যায়। শিনা বোরা হত্যাকাণ্ডে মুম্বইয়ের জেলে রয়েছে পিটার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়।

কার্তি চিদাম্বরমের বিরুদ্ধে, বিদেশ লগ্নি পাইয়ের দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে, ২০১৮-এ তাঁকে গ্রেফতার করা হয়, এবং ২৩ দিন পর ছাড়া পান তিনি।

.