This Article is From Jan 31, 2019

“রূপান্তরকামী হিসেবে নয়, ভারতনাট্যম শিল্পী হিসবেই পদ্মশ্রী সম্মান” বলছেন নর্তকী নটরাজ

নটরাজ, একজন পেশাদার ভারতনাট্যম শিল্পী। নটরাজ থাঞ্জাভুর ঘরানার নায়কিভাব ভারতনাট্যমে তিনি বিশেষ পারদর্শী

“রূপান্তরকামী হিসেবে নয়, ভারতনাট্যম শিল্পী হিসবেই পদ্মশ্রী সম্মান” বলছেন নর্তকী নটরাজ

নর্থকী নটরাজ ভারতনাট্যমের সেবায় জীবনের ৩০ বছরেরও বেশি সময় দিয়েছেন

চেন্নাই:

দেশের প্রথম রূপান্তরকামী নৃত্যশিল্পী হিসেবে দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন নর্থকী নটরাজ (Narthaki Nataraj)। এই সম্মানের পরেই তিনি জানিয়েছেন তাঁর লিঙ্গপরিচয়ের কারণে দেশ তাঁকে চেনেনি বরং নাচের একজন দীক্ষিত শিল্পী হিসেবে মেধা ও প্রতিভার ভিত্তিতেই তাঁকে এই সম্মান প্রদান করা হয়েছে।

পদ্মশ্রী এই নৃত্যশিল্পী বলেন, “আমার রূপান্তরকামী বা ট্রান্সজেন্ডার পরিচয়ের কারণে না, বরং ভারতনাট্যম শিল্পীর মেধার ভিত্তিতেই আমাকে নির্বাচিত করা হয়েছিল। আমি ভারতনাট্যমের সেবায় আমার জীবনের ৩০ বছরেরও বেশি সময় দিয়েছি।” নটরাজ, একজন পেশাদার ভারতনাট্যম শিল্পী। নটরাজ থাঞ্জাভুর ঘরানার নায়কিভাব ভারতনাট্যমে তিনি বিশেষ পারদর্শী। নৃত্যশিল্পী জানান, তাঁর বয়স পঞ্চাশের কোঠায়, যদিও নিজেকে এখনও ১৬ বছরের কিশোরী ভাবতেই ভালোবাসেন তিনি।

কে কে পুণ্যস্নান করতে এলেন কুম্ভমেলায়, জেনে নিন

নটরাজ বলেন, “ফেসবুকে আমি নিজেকে নিত্যকল্যাণী বলে উল্লেখ করেছি, কারণ আমার হৃদয়ের অন্তর থেকে আমি নিজেকে সুন্দর দেবদূত মনে করি, আমি এক সুন্দর রূপান্তরকামী নারী, সুন্দর নর্তকী মনে করি নিজেকে। আমার অনেক ক্ষত, অনেক যন্ত্রণা আছে জীবনে, তবে আমি তাদের লুকিয়েই রাখি।”

পাক গায়ক রাহত ফাতেহ আলি খানকে নোটিশ পাঠাল ইডি

দেশের ৭০ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক পুরষ্কার ‘পদ্ম' পুরষ্কারের ১১২ জন প্রাপকের নাম ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পদ্ম পুরস্কার তিনটি বিভাগে প্রদান করা হয়, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্নের পরেই যথাক্রমে দেশের দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ সর্বোচ্চ এই নাগরিক পুরষ্কার প্রদান করা হয়। এই বছর পুরস্কারপ্রাপ্তদের মধ্যে চারজন পদ্মবিভূষণ, ১৪ জন পদ্মভূষণ এবং ৯৪ জন পদ্মশ্রী প্রাপক রয়েছেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.