Read in English
This Article is From Aug 24, 2018

বন্যাবিধ্বস্ত কেরালাকে 'মানবিক সাহায্য' দেওয়ার ইচ্ছাপ্রকাশ ইমরানের

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান কেরালাকে সহায়তা দেওয়ার ইচ্ছাপ্রকশ করে বললেন, যে কোনও ধরনের মানবিক সহায়তার জন্য কেরালার পাশে রয়েছে পাকিস্তান

Advertisement
অল ইন্ডিয়া Translated By

গত শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান।

নিউ দিল্লি:

বন্যাবিধ্বস্ত কেরালার পাশে দাঁড়ানোর জন্য গোটা বিশ্ব থেকেই সাহায্যের অনুরোধ আসছে মোদী সরকারের কাছে। সরকার তা কিছু প্রথাগত নীতির কারণে এখনও পর্যন্ত গ্রহণ করতে পারেনি। ‍ঠিক এইরকম অবস্থাতেই পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান কেরালাকে সহায়তা দেওয়ার ইচ্ছাপ্রকশ করে বললেন, যে কোনও ধরনের মানবিক সহায়তার জন্য কেরালার পাশে রয়েছে পাকিস্তান। গত শনিবার পাকিস্তানের বাইশতম প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করা ইমরান খান গতকাল সন্ধেবেলা একটি টুইট করে বলেন, “পাকিস্তানের সাধারণ মানুষের পক্ষ থেকে আমরা বন্যায় বিধ্বস্ত হয়ে যাওয়া কেরালার মানুষদের জন্য আমাদের প্রার্থনা ও শুভেচ্ছা পাঠাচ্ছি”। তিনি আরও লেখেন, “যে কোনও ধরনের মানবিক সহায়তার মাধ্যমেই কেরালার পাশে দাঁড়াতে প্রস্তুত আমরা”।

গত 8 অগস্ট থেকে কেরালাতে শুরু হওয়া ভয়াবহ বৃষ্টিতে বন্যা হয়ে যায় রাজ্য জুড়ে। এখনও পর্যন্ত সরকারি হিসেব অনুযায়ী, বন্যায় মৃতের সংখ্যা 237। গৃহহীন হয়ে পড়ে 14 লক্ষ মানুষ। বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ছাড়িয়ে গিয়েছে 20,000 কোটি টাকা। এই বন্যার জন্য কেরালা সরকার কেন্দ্রের কাছে সাহায্য চেয়েছিল 2,600 টাকা। যার মধ্যে মাত্র 600 কোটি টাকা দিয়েছে কেন্দ্র।

এছাড়া, কেন্দ্র এখনও পর্যন্ত তার নিজের অবস্থানে অনড় যে, কেরালাতে বাইরের দেশ থেকে আসা কোনও সাহায্য গ্রহণ করা হবে না। “কিছু প্রথাগত নীতির কারণে বাইরের দেশ থেকে আসা সাহায্য নয়, দেশের মধ্য থেকে আসা সাহায্য দিয়েই আপাতত এই ভয়াবহ পরিস্থিতির মোকাবিলা করতে হবে রাজ্য সরকারকে”, গতকাল রাতে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়।

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহি সাতশো কোটি টাকা সাহায্য দিতে চেয়েছিল কেরালাকে। সাহায্য করার প্রস্তাব দিয়েছিল মালদ্বীপ এবং কাতারও। এমন অবস্থায় ইমরানের এই প্রস্তাবকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিকমহল।

গত মাসে নির্বাচনে জিতে ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্ক ইতিবাচক করে তুলতে বদ্ধপরিকর ইমরান খান বলেছিলেন, “ভারত যদি এক পা এগোয় এই ব্যাপারে, আমরা তাহলে দু’পা এগোব”।

Advertisement

কেরালায় সাহায্য করার ব্যাপারে ইচ্ছাপ্রকাশ করে তিনি বুঝিয়ে দিলেন, তা স্রেফ কথার কথা ছিল না।  


Advertisement

 

Advertisement